পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > পাঁচ মিনিটে দ্বিগুণ চার্জ দেওয়ার উপায়

পাঁচ মিনিটে দ্বিগুণ চার্জ দেওয়ার উপায়

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাইরে কোথাও যাবেন ঠিক এমন সময় খেয়াল করলেন যে, আপনার স্মার্টফোনটির চার্জ প্রায় শেষ। অথচ হাতে মাত্র কয়েক মিনিট সময় আছে। এখন উপায়। এত অল্প সময়ে চার্জ দিয়ে আর লাভ কি? তাই তো?

আপনার এমন ধারণা আসলে ঠিক নয়। পাচঁ মিনিটের চার্জও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। কেননা সহজ একটি কৌশল অবলম্বন করে পাঁচ মিনিটে যে পরিমাণ চার্জ হওয়ার কথা, তার দ্বিগুণ চার্জ দিতে পারবেন।

এজন্য যা করতে হবে তা হচ্ছে, ফোনটিকে এয়ারপ্লেন মোড চালু করে এরপর চার্জ দিতে হবে। এয়ারপ্লেন মোড আপনার ডিভাইসের ব্যাটারি লাইফ রক্ষায় সাহায্য করে। বিভিন্ন রেডিও তরঙ্গের কার্যক্রমে ফোনের অনেক শক্তির প্রয়োজন হয় যেমন ওয়াই-ফাইয়ের মাধ্যমে বিভিন্ন অ্যাপসের নোটিফিকেশন, ব্লুটুথ ডিভাইসগুলোর সঙ্গে যোগাযোগ, মোবাইল টাওয়ারের সঙ্গে যোগাযোগ রক্ষা, লোকেশন চেক করা প্রভৃতি। এসব কাজ ফোনের ব্যাটারি শক্তি শেষ করে, এয়ারপ্লেন মোড সবকিছু নিস্ক্রিয় করে দেওয়ায় ফোনের ব্যাটারি শক্তি দারুন ভাবে সাশ্রয় হয়। যেহেতু এয়ারপ্লেন মোডে আপনার ফোন বেশি কাজে ব্যস্ত থাকে না তাই এই মোডে ফোন চার্জ হয় দ্রুত।

এছাড়া আপনার ফোনে যদি কভার লাগানো থাকে, তাহলে চার্জ দেওয়ার আগে ফোনের কভারটি খুলে ফেলুন। কভারের কারণে ফোন অতিরিক্ত গরম না হওয়ায় চার্জ হবে দ্রুত। আর অরিজিনাল চার্জার দিয়ে চার্জ দিন। অরিজিনাল চার্জারে চার্জ দ্রুত হয়।

এসব কৌশল অবলম্বণে আপনার ফোনের ব্যাটারি পাঁচ মিনিটে স্বাভাবিক চার্জের তুলনায় ‍দ্বিগুণ বেশি চার্জ হবে। অন্তত ৬ শতাংশ পর্যন্ত চার্জ হতে পারে। এই পরিমাণকে হয়তো খুব সামান্য মনে হতে পারে কিন্তু মনে রাখবেন, অনেক সময় এই সামান্য চার্জ আপনাকে জরুরি কোনো পরিস্থিতি উৎরে যেতে সহায়তা করতে পারে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

x

Check Also

বস্তিবাসীর স্বপ্নের আবাসন প্রকল্পে দুর্নীতির কালো ছায়া

নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ ও কুমিল্লায় প্রায় দেড় লাখ বস্তিবাসী মানুষের ‘স্বল্প আয়ের মানুষের জন্য উন্নত জীবন ব্যবস্থা’ নামের আবাসন প্রকল্পে দুর্নীতির কালো ছায়া পড়েছে। যদিও তিন জেলার মধ্যে বর্তমানে শুধুমাত্র সিরাজগঞ্জের আটটি কমিউনিটির (বস্তি এলাকা) কাজ ...

রোহিঙ্গা সংকট রাজনৈতিকভাবে সমাধান করতে হবে: বান কি মুন

জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন বলেছেন, বাংলাদেশে ১১ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। বাংলাদেশের একার পক্ষে রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব নয়। রোহিঙ্গা সংকট রাজনৈতিকভাবে সমাধান করতে হবে। শনিবার রাজধানীর হোটেল র‌্যাডিসনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে ...

উর্বশীর পোশাক নিয়ে তাপসীর আপত্তি

অভিনেত্রী তাপসী পান্নু। ভারতের দক্ষিণী সিনেমায় অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছেন। তবে বর্তমানে বলিউড সিনেমাতেই তাকে বেশি দেখা যাচ্ছে। সম্প্রতি অভিনেত্রী নেহা ধুপিয়ার ‘নো ফিল্টার নেহা’ টক শোতে হাজির হয়েছিলেন তাপসী। এই সময় তাকে প্রশ্ন করা ...

শিরোনামঃ