পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > অন্যান্য > এক বছর আগে ও পরে

এক বছর আগে ও পরে

মনে আছে সেই শিশুটির কথা? ‘অশুভ আত্মা’ ভর করেছে- এমন ধারণায় ‘শয়তানের বাচ্চা’ আখ্যা দিয়ে এক বছর আগে যাকে আস্তাকুঁড়ে নিক্ষেপ করেছিল মা-বাবা। দেখতে একেবারে রুগ্ন, কঙ্কালসার আর কুৎসিত হওয়ায় প্রতিবেশিদের চাপেই এমনটা করতে বাধ্য হয়েছিল শিশুটির পরিবার। অনাহারই ‘শয়তানের বাচ্চা’ খেতাব এনে দিয়েছিল নাইজেরিয়ার এই শিশুটিকে।

ঠিক এক বছর আগে সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছিল সেই ছবি। তাতে দেখা গেচে, মা-বাবা ফেলে দেয়ার পর বিদেশী এক নারী অপার স্নেহে বাচ্চাটির মুখে দিচ্ছে পানি। তার এক হাতে ছিল শিশুটির মুখে ধরা মিনারেল ওয়াটারের বোতল আর অন্য হাতে বিস্কুটের প্যাকেট। বিশ্বব্যাপী লাখ লাখ শেয়ার হয়েছে এই পোস্ট।

এক বছর পর সেই একই ভঙ্গিমায় পোস্ট করা হয়েছে শিশুটির আরেকটি ছবি। মুখে ধরা একই ধরনের পানির বোতল। কিন্তু আগের ছবিটির চেয়ে এর পার্থক্য আকাশ-পাতাল। এখন আর দেখে চেনার উপায় নেই যে সেই অভুক্ত, কুৎসিত, রুগ্ন শিশুটির আজকে এই রূপ!

এক বছর আগে শিশুটিকে উদ্ধার করেছিলেন আফ্রিকায় কর্মরত ডেনমার্কের একটি বেসরকারি সংস্থা (এনজিও) ‘আফ্রিকান চিলড্রেনস এইড এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন’র কর্মী আনজা রিনগ্রিন লভেন। আবর্জনা সরিয়ে বাচ্চাটিকে উদ্ধার করেন তিনি। আপাদমস্তক ধূলিমাখা একটি কঙ্কালসার দেহ। মনে হচ্ছিল এখনই মরতে যাচ্ছে সে।

নিজের ফেসবুকে এক পোস্টে আনজা লিখেছেন, ‘২০১৬ সালের ৩০ জানুয়ারি ডেভিড ইমানুয়েল উমেম, সিডিব ওরোক এবং আমাদের নাইজেরিয়া টিমের সঙ্গে আমি একটি উদ্ধার কাজে যাই। সেই উদ্ধার অভিযানটি ভাইরাল হয়েছিল। আশা করা যাচ্ছে, এই সপ্তাহ থেকে ও স্কুলে যেতে পারবে।’ আনজা শিশুটির নাম রেখেছেন ‘হোপ’ (আশা)।

সূত্র: ডেইলি মেইল

x

Check Also

ব্রাজিলের বিপক্ষে কথা বলায় লাল কার্ড !

ক্রীড়া ডেস্ক: চিলির বিপক্ষে ২-১ গোলে আর্জেন্টিনার জয়ের দিনে লাল কার্ড দেখে আবারো রেফারি ও কনমেবলকে এক হাত নিয়েছেন লিওনেল মেসি। ম্যাচের ৩৭ মিনিটে চিলির অধিনায়ক গ্যারি মেদেলের সাথে বিবাদে জড়িয়ে পড়লে রেফারি দুজনকেই লাল ...

ডাকসুর ভিপি হলেন নূর

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিসি) পদে নুরুল হক নূর ও সাধারণ সম্পাদক (জিএস) পদে গোলাম রাব্বানী নির্বাচিত হয়েছেন। সোমবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসুর সভাপতি ...

মা-হারা কুকুরছানাকে দুধ খাওয়াচ্ছে গরু (ভিডিও)

গাড়ির তলায় চাপা পড়ে মারা গেছে চারটি কুকুর ছানার মা। তাদের দেখার মত কেউ নেই। ক্ষুধার জ্বালায় ছটফট করছিল। এমন অবস্থায় তাদের পাশে দাঁড়িয়েছে এক গরু। এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে ভারতের বিভিন্ন সামাজিক মাধ্যমে। ...

শিরোনামঃ