পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > সারাবাংলা > চারঘাট-বাঘায় আগাম আমের মুকুল শোভা ছড়াচ্ছে বাতাসে

চারঘাট-বাঘায় আগাম আমের মুকুল শোভা ছড়াচ্ছে বাতাসে

চারঘাট প্রতিনিধি: আমের রাজধানী হিসেবে পরিচিতি রাজশাহী। আর রাজশাহী মুলত চারঘাট- বাঘার আম নিয়েই রাজশাহী আমের জন্য বিখ্যাত। সেই রাজশাহীর চারঘাট- বাঘায় আগাম দেখা দিয়েছে আমের মুকুল। বেশ কিছু এলাকায় আমের গাছে উকি দিচ্ছে আমের মুকুল। বাতাসে বইছে আমের মুকুলের মৌ মৌ সুবাস। উপজেলার বিভিন্ন এলাকায় এখন শোভা পাচ্ছে আমের মুকুল।

সেই মুকুলের পরিমাণ কম হলেও এর সৌরভ ছড়িয়ে পড়ছে বাতাসে। তবে আর কিছু দিনের মধ্যে গাছেগুলোতে পুরো দমে আসতে শুরু করবে আমের মুকুল। আর সে জন্য আগেই বাগান পরিচর্যায় ব্যস্ত হয়ে পড়েছেন বাগান মালিক ও ব্যবসায়ীরা।
বাগান মালিকরা জানান, পৌষের মাঝামাঝিতেই গাছে মুকুল দেখে তারা বুঝছেন আমের মৌসুম এসে যাচ্ছে। তাই মনে আশার প্রদীপ জ্বলে উঠেছে। জোরেশোরে নিচ্ছেন বাগানের পরিচর্যা।

কালূহাটি এলাকার আম চাষী বাহ্ধসঢ়;াদুর রহমান বলেন, আগাম মুকুল দেখা পাওয়ায় মনটা ভালোই লাগছে। তবে এ মুকুল টিকে থাকলে এবার বাম্পার ফলন পাওয়া যাবে। তবে ঘনকুয়াশা দেখা দিলে আমের মুকুল পচে নষ্ট হয়ে যাবার সম্ভাবনা থাকে। এতে আবার ক্ষতির আশঙ্কায় রয়ে যায়। তবে আমের আগাম মুকুলে কৃষকদের মনে আশার প্রদীক জ¦লছে বলে দাবি করেন তিনি।

বাঘার রুস্তুমপুর এলাকার আম ব্যবসায়ী সেলিম রেজা জানান, আগাম গাছে মুকুল ্ধসঢ়;আশায় চাষী ও ব্যবসায়ীরা এখন ব্যস্ত মুকুল পরিচর্যায়। যাতে করে আগাম মুকুলের কোন ধরণের ক্ষতি না হয়। তবে বেশ কিছু গাছে এবার মুকুল আসায় আমের ব্যবসা ভালো হবার লক্ষন বলে মনে করছেন ক্ধেসঢ়;উ কেউ।

আমের মুকুল টিকে গেলে আমে বাম্পার ফলনও হতে পারে বলে ধারনা চাষী ও ব্যবসায়ীদের। আগাম মুকুল দেখে আম চাষিরা অনেকে খুশি হলেও রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আলীম উদ্দিন বলেন, শীত বিদায় নেওয়ার আগেই আমের মুকুল আসা ভালো লক্ষন নয়। এখন ঘন কুয়াশা পড়লে গাছে আগেভাগে আসা মুকুল ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে। ফলে আম চাষী ও ব্যবসায়ীদের ক্ষতির কারণ হতে পারে। তবে শীত কমে পর্যাপ্ত রৌদ্রের দেখা গেলে ক্ষতি হবার সম্ভাবনা কম থাকে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামসুল হক বলেন, রাজশাহীতে প্রতি বছরই কিছু আম গাছে আগাম মুকুল আসে। এবারও আসতে শুর্ব করেছে। ঘন কুয়াশার কবলে না পড়লে এসব গাছে আগাম ফলন পাওয়া যায়। আর আবহাওয়া বৈরী হলে ফলন মেলে না। তবে নিয়ম মেনে শেষ মাঘে যেসব গাছে মুকুল আসবে সেসব গাছে মুকুল স্থায়ী হবে।

x

Check Also

গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন: আসামি কালাম কুমিল্লা থেকে গ্রেপ্তার

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন করার ঘটনায় দায়ের করা মামলার অন্যতম আসামি কালামকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। বুধবার (০৭ অক্টোবর) রাত ৮টার দিকে র‌্যাব-১১ এর অধিনায়ক লে. কর্নেল খন্দকার সাইফুল আলম এ তথ্য নিশ্চিত করেন। ...

নোয়াখালীর নির্যাতিতা নারীকে উদ্ধার, মামলার প্রস্তুতি

নোয়াখালীর বেগমগঞ্জের একলাশপুর ইউনিয়নে বিবস্ত্র করে মারধরের পর ভয়ে বাড়ি ছেড়ে চলে যাওয়া নির্যাতিতা নারীকে রোববার (৪ অক্টোবর) রাতে উদ্ধার করেছে পুলিশ। নির্যাতনকারীদের হুমকির পর ভয়ে বাড়ি ছেড়ে চলে গিয়েছিলেন তিনি। পুলিশ ও স্থানীয়রা জানায়, ...

রাজশাহীতে অধ্যক্ষের বিরুদ্ধে সভাপতির স্বাক্ষর জালিয়াতির অভিযোগ

রাজশাহীর বাগমারা উপজেলার মোহনগঞ্জ ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুল লতিফ তরফদারের বিরুদ্ধে শিক্ষক-কর্মচারি নবায়নের তালিকা ও সংশ্লিষ্ট দফতরসমূহে পাঠানো চিঠিতে গভর্ণিং বডির সভাপতির জাল স্বাক্ষর করার অভিযোগ উঠেছে। ওই তালিকায় দেওয়া হয়েছে ভূয়া শিক্ষকের নাম। এছাড়াও ...

শিরোনামঃ