পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > সারাবাংলা > ২৭ ডাক্তারের স্থলে ৯ জন: ব্যাহত চিকিৎসা সেবা

২৭ ডাক্তারের স্থলে ৯ জন: ব্যাহত চিকিৎসা সেবা

২৭ ডাক্তারের স্থলে ৯ জন: ব্যাহত চিকিৎসা সেবা

আবু হানিফ, চারঘাট: চিকিৎসক সংকটের কারণে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে ৫০ শয্যা বিশিষ্ট রাজশাহীর চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সর চিকিৎসা সেবা। চিকিৎসা সেবায় তিনবার পুরুস্কার প্রাপ্ত হাসপাতালটিই আজ নিজেই অসুস্থ হয়ে পড়েছে। ডাক্তার সংকটের ফলে ঐতিহ্যবাহি এ হাসপাতালটির চিকিৎসা সেবা আজ ভেঙ্গে পড়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ডাক্তার সংকটের আবেদন করেও কোন সুফল পাচ্ছেন না।

৫০ শয্যা হাসপাতালে এমবিবিএস ডাক্তারের ২৭ টি পদ থাকলেও দায়িত্ব পালন করছেন মাত্র ১০ জন ডাক্তার। বাকী ১৭টি পদই রয়েছে শুন্য। এতে করে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরা চিকিৎসা না পেয়ে ফিরে যাচ্ছেন দুর দুরান্তের হাসপাতালে। দীর্ঘদিন ধরে এমন করুন পরিস্থিতি সৃষ্টি হয়ে আসলেও সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষ রয়েছেন উদাসীন। সরকার যখন মানুষের দৌড় গৌড়ায় চিকিৎসা সেবা পৌছে দিতে কাজ করছে তখন চারঘাট হাসপাতালে ডাক্তার সংকটে চিকিৎসা সেবায় আজ রয়েছে হুমকির মুখে।

হাসপাতাল সুত্রে জানা যায়, ৫০ শয্যা বিশিষ্ট চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য ১৪টি এমবিবিএস ডাক্তারের পদ থাকলেও কর্মরত রয়েছেন মাত্র ৩জন। অন্য ১১টি পদ রয়েছে শুন্য। জুনিয়র কনসালটেন্ট পদে ১০ জন ডাক্তার থাকার কথা থাকলেও কর্মরত রয়েছেন ৬ জন। গুরুত্বপুর্ন আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) পদটিও রয়েছে দীর্ঘদিন ধরে শুন্য। নার্স হিসেবে ২৬টি পদ থাকলেও কর্মরত রয়েছেন ২৩ জন নার্স, বাকী ৩টি পদ রয়েছে শুন্য। এ দিকে চক্ষু বিশেষজ্ঞ পদের কনসালটেন্ট বেতন ভাতা চারঘাটে নিলেও তিনি গত ২ বছর ধরে রয়েছে ডেপুটিশেনে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে। অভিযোগ উঠেছে, ডেপুটিশনে থাকা ডাক্তার মাইমুল ইসলাম দিব্যি রোগী দেখছেন প্রাইভেট ক্লিনিকে। আর চিকিৎসা বঞ্চিত হচ্ছে চারঘাটের কয়েক লাখ মানুষ। এ অবস্থা দীর্ঘ দিন ধরে চলে আসলেও সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষ রয়েছে উদাসীন।

সকাল ১১টা দিকে চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গেলে দেখা যায়, শত শত রোগীর ভিড় জমে আছে হাসপাতালের বর্হিবিভাগের সামনে। কয়েকটি রুমে কয়েকজন ডাক্তার থাকলেও রোগীর সংখ্যা বেশী থাকায় তাদের পক্ষে চিকিৎসা দেয়ায় অসম্ভব হয়ে পড়ছে।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা বেলতলি গ্রামের রোজিনা বেগম জানান, সকাল থেকে লাইনে দাড়িয়ে আছি পেটের ব্যাথা নিয়ে। কিন্তু ডাক্তারই পাচ্ছি না। মতিউর রহমান নামের একজন ডাক্তার আছেন তিনি আবার হাড়ের ডাক্তার। তার কাছেও ভিড় অনেক। তার পরেও তাকে কোনভাবে দেখিয়ে ঔষধ নিব। হাড়ের ডাক্তারের নিকট পেট ব্যাথার অসুখ ভালো হবে কি না প্রশ্ন করলে তিনি বলেন, কি করবো। নাই মামার চেয়ে কানা মামাই ভালো।

হলিদাগাছী এলাকার মোস্তাফিজুর রহমান এসেছেন তার মেয়ের জ্বর দেখাতে। তিনিও এসে ডাক্তার সংকটে পড়ে ফেরত গেছেন রাজশাহীর একটি ক্লিনিকে। তার দাবি ডাক্তারই নেই চিকিৎসা নেব কার কাছে। যে ডাক্তারগুলো আছেন তাদের পক্ষে এতো রোগীর চিকিৎসা দেয়া কঠিন। তার পরেও অসুখ ভালো হবে কিনা সন্দেহ রয়েছে। তাই বাধ্য হয়ে টাকা খরচ করে রাজশাহীর একটি ক্লিনিকে নিয়ে যাচ্ছি।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: হাবিবুর রহমান বলেন, ডাক্তার সংকট অনেক দিনের। তার পরেও উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট আবেদন করা হয়েছে। আর যারা এখন দায়িত্বে আছেন তারাও চিকিৎসা দিতে গিয়ে রিতিমত হিমশিম খাচ্ছেন। এখন দেখছি ডাক্তাররাই হয়ত অসুস্থ্য হয়ে পড়বেন।

রাজশাহী সিভিল সার্জন ডা. সঞ্জিত কুমার সাহা ডাক্তার সংকটের কথা স্বিকার করে বলেন, চারঘাট স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার সংকটের বিষয়টি উদ্ধর্তন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হয়েছে। প্রেষনে যারা আছেন, তাদের ফেরত আনতেও লিখিতভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে।

x

Check Also

না.গঞ্জে অপহৃত কিশোরী উদ্ধার, গ্রেপ্তার ১১

নারায়ণগঞ্জ শহরের ফতুল্লা থানার চাঁনমারি থেকে অপহৃত কিশোরীকে উদ্ধার করেছে র‌্যাব। এ সময় অপহরণে জড়িত সন্দেহে ১১ জনকে গ্রেপ্তার করা হয়। আজ শনিবার (১০ অক্টোবর) দুপুরে র‌্যাব-১১ এর পুলিশ সুপার সুমিনুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে ...

গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন: আসামি কালাম কুমিল্লা থেকে গ্রেপ্তার

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন করার ঘটনায় দায়ের করা মামলার অন্যতম আসামি কালামকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। বুধবার (০৭ অক্টোবর) রাত ৮টার দিকে র‌্যাব-১১ এর অধিনায়ক লে. কর্নেল খন্দকার সাইফুল আলম এ তথ্য নিশ্চিত করেন। ...

নোয়াখালীর নির্যাতিতা নারীকে উদ্ধার, মামলার প্রস্তুতি

নোয়াখালীর বেগমগঞ্জের একলাশপুর ইউনিয়নে বিবস্ত্র করে মারধরের পর ভয়ে বাড়ি ছেড়ে চলে যাওয়া নির্যাতিতা নারীকে রোববার (৪ অক্টোবর) রাতে উদ্ধার করেছে পুলিশ। নির্যাতনকারীদের হুমকির পর ভয়ে বাড়ি ছেড়ে চলে গিয়েছিলেন তিনি। পুলিশ ও স্থানীয়রা জানায়, ...

শিরোনামঃ