পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > সারাবাংলা > যশোরে আমগাছে মুকুলের সমারোহ

যশোরে আমগাছে মুকুলের সমারোহ

নিজস্ব প্রতিবেদক, যশোর :

যশোরের মনিরামপুর উপজেলার আম গাছগুলো মুকুলে মুকুলে ভরে গেছে। মুকুলের মৌ মৌ গন্ধে ভরে উঠেছে আম বাগানগুলো। তাই বাগানগুলোতে মধু সংগ্রহে মৌমাছিদেরও ছোটাছুটি শুরু হয়েছে। সেই সঙ্গে মনিরামপুর উপজেলার আমচাষিরদেরও ব্যস্ততা বেড়েছে।

বাগানের মালিকরা আমগাছে ওষুধ স্প্রেসহ শুরু করে দিয়েছেন বিভিন্ন ধরনের তদারকি।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, ফাল্গুন মাসেই প্রতিটি গাছেই পুরোপুরিভাবে মুকুল ফুটে যাবে। বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে এ বছর আমের বাম্পার ফলন হবে বলে আশা করছেন তারা।

মনিরামপুরের আমচাষিরা এলাকার চাহিদা পূরণ করে দেশের অন্য জেলাতেই তারা রপ্তানি করেন। যে কারণে দিন দিন আমচাষ  বৃদ্ধি পাচ্ছে। চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমের বাগানও বৃদ্ধি পাচ্ছে। আর সেই সঙ্গে জেলার মনিরামপুর উপজেলায় বাণিজ্যিক ভিত্তিতে সব জাতের আমেরই চাষ হচ্ছে। লাভজনক হওয়ায় প্রতিবছর কৃষিজমিতে তৈরি করা হচ্ছে আমবাগান।

উপজেলার হানুয়ার গ্রামের আমচাষি ইমরান হোসেন জানান, আমগাছে মুকুল আসতে শুরু করেছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবার আমের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।

উপজেলার হায়াতপুর গ্রামের আমচাষি কামরুজ্জামান জানান, বাগানের নিয়মিত তদারকি করলে ভাল ফলন পাবো বলে আমরা  আশা করছি।

মনিরামপুরের  হাজরাকাঠি গ্রামের আম ক্রেতা মিলন জানান, মুকুল আসার আগেই তিনি  আমবাগান অগ্রিম কিনে নেন। এবার দু-একটি বাগান ছাড়া প্রতিটি বাগানেই মুকুল আসতে শুরু করেছে।

মনিরামপুর উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা পলাশ সরকার জানান, মূলত তিনটি পর্যায়ে আমের মুকুল আসে। যার প্রথম ও দ্বিতীয় পর্যায় আসতে শুরু হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মাসের শেষের দিক পর্যন্ত সব গাছে মুকুল দেখা যাবে।

তিনি জানান, মনিরামপুর উপজেলার ১৫ হাজার হেক্টর জমিতে আমবাগান রয়েছে। এসব বাগানে হিমসাগর, বোম্বাই, তিলি বোম্বাই, ল্যাংড়া, গোপালভোগ, রাজশাহী ফজলি ইত্যাদি জাত বেশি রয়েছে।

x

Check Also

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি করায় শিক্ষক চাকরিচ্যুত

প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যদের নিয়ে ফেসবুকে কটূক্তি করায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এ কে এম ওয়াহিদুজ্জামানকে চাকরিচ্যুত করা হয়েছে। বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. ফয়জুল করিম ...

মেয়র লিটনের সাথে আরএমপি‘র বিদায়ী পুলিশ কমিশনারের সৌজন্য সাক্ষাৎ

রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের বিদায়ী পুলিশ কমিশনার মোঃ হুমায়ুন কবির, বিপিএম, পিপিএম। সোমবার দুপুরে নগর ভবনে সাক্ষাৎকালে মেয়রকে ফুলেল শুভেচ্ছা জানান তিনি। এ সময় রাজশাহী ...

মসজিদে বিস্ফোরণ: তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী বরখাস্ত

নারায়ণগঞ্জের ফতুল্লার মসজিদের বিস্ফোরণের ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ৮ কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া তাদের কারণ দর্শনো নোটিশও দিয়েছে তিতাস কর্তৃপক্ষ। সোমবার (৭ সেপ্টেম্বর) বিকেলে বিদ্যুৎ জ্বালানি ...

শিরোনামঃ