পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > সারাবাংলা > যশোরে আমগাছে মুকুলের সমারোহ

যশোরে আমগাছে মুকুলের সমারোহ

নিজস্ব প্রতিবেদক, যশোর :

যশোরের মনিরামপুর উপজেলার আম গাছগুলো মুকুলে মুকুলে ভরে গেছে। মুকুলের মৌ মৌ গন্ধে ভরে উঠেছে আম বাগানগুলো। তাই বাগানগুলোতে মধু সংগ্রহে মৌমাছিদেরও ছোটাছুটি শুরু হয়েছে। সেই সঙ্গে মনিরামপুর উপজেলার আমচাষিরদেরও ব্যস্ততা বেড়েছে।

বাগানের মালিকরা আমগাছে ওষুধ স্প্রেসহ শুরু করে দিয়েছেন বিভিন্ন ধরনের তদারকি।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, ফাল্গুন মাসেই প্রতিটি গাছেই পুরোপুরিভাবে মুকুল ফুটে যাবে। বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে এ বছর আমের বাম্পার ফলন হবে বলে আশা করছেন তারা।

মনিরামপুরের আমচাষিরা এলাকার চাহিদা পূরণ করে দেশের অন্য জেলাতেই তারা রপ্তানি করেন। যে কারণে দিন দিন আমচাষ  বৃদ্ধি পাচ্ছে। চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমের বাগানও বৃদ্ধি পাচ্ছে। আর সেই সঙ্গে জেলার মনিরামপুর উপজেলায় বাণিজ্যিক ভিত্তিতে সব জাতের আমেরই চাষ হচ্ছে। লাভজনক হওয়ায় প্রতিবছর কৃষিজমিতে তৈরি করা হচ্ছে আমবাগান।

উপজেলার হানুয়ার গ্রামের আমচাষি ইমরান হোসেন জানান, আমগাছে মুকুল আসতে শুরু করেছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবার আমের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।

উপজেলার হায়াতপুর গ্রামের আমচাষি কামরুজ্জামান জানান, বাগানের নিয়মিত তদারকি করলে ভাল ফলন পাবো বলে আমরা  আশা করছি।

মনিরামপুরের  হাজরাকাঠি গ্রামের আম ক্রেতা মিলন জানান, মুকুল আসার আগেই তিনি  আমবাগান অগ্রিম কিনে নেন। এবার দু-একটি বাগান ছাড়া প্রতিটি বাগানেই মুকুল আসতে শুরু করেছে।

মনিরামপুর উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা পলাশ সরকার জানান, মূলত তিনটি পর্যায়ে আমের মুকুল আসে। যার প্রথম ও দ্বিতীয় পর্যায় আসতে শুরু হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মাসের শেষের দিক পর্যন্ত সব গাছে মুকুল দেখা যাবে।

তিনি জানান, মনিরামপুর উপজেলার ১৫ হাজার হেক্টর জমিতে আমবাগান রয়েছে। এসব বাগানে হিমসাগর, বোম্বাই, তিলি বোম্বাই, ল্যাংড়া, গোপালভোগ, রাজশাহী ফজলি ইত্যাদি জাত বেশি রয়েছে।

x

Check Also

না.গঞ্জে অপহৃত কিশোরী উদ্ধার, গ্রেপ্তার ১১

নারায়ণগঞ্জ শহরের ফতুল্লা থানার চাঁনমারি থেকে অপহৃত কিশোরীকে উদ্ধার করেছে র‌্যাব। এ সময় অপহরণে জড়িত সন্দেহে ১১ জনকে গ্রেপ্তার করা হয়। আজ শনিবার (১০ অক্টোবর) দুপুরে র‌্যাব-১১ এর পুলিশ সুপার সুমিনুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে ...

গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন: আসামি কালাম কুমিল্লা থেকে গ্রেপ্তার

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন করার ঘটনায় দায়ের করা মামলার অন্যতম আসামি কালামকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। বুধবার (০৭ অক্টোবর) রাত ৮টার দিকে র‌্যাব-১১ এর অধিনায়ক লে. কর্নেল খন্দকার সাইফুল আলম এ তথ্য নিশ্চিত করেন। ...

নোয়াখালীর নির্যাতিতা নারীকে উদ্ধার, মামলার প্রস্তুতি

নোয়াখালীর বেগমগঞ্জের একলাশপুর ইউনিয়নে বিবস্ত্র করে মারধরের পর ভয়ে বাড়ি ছেড়ে চলে যাওয়া নির্যাতিতা নারীকে রোববার (৪ অক্টোবর) রাতে উদ্ধার করেছে পুলিশ। নির্যাতনকারীদের হুমকির পর ভয়ে বাড়ি ছেড়ে চলে গিয়েছিলেন তিনি। পুলিশ ও স্থানীয়রা জানায়, ...

শিরোনামঃ