পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > সারাবাংলা > ২ মাস মাছ ধরা নিষিদ্ধ, টহলে কোস্টগার্ড ও নৌ-পুলিশ

২ মাস মাছ ধরা নিষিদ্ধ, টহলে কোস্টগার্ড ও নৌ-পুলিশ

চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুরের পদ্মা মেঘনায় আজ থেকে দুই মাস সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ। এ জন্য নদীতে কোস্ট গার্ডের পাশাপাশি টহলে নেমেছে নৌ-পুলিশ ।

ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গত ২০০৬ সাল থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ১০০ কিলোমিটার এলাকাসহ দেশের ৫টি অঞ্চলে সাড়ে ৭ হাজার বর্গ কিলোমিটার এলাকার নদ-নদীতে এ কর্মসূচি চলে আসছে।

জেলা মৎস্য কর্মকর্তা শফিকুর রহমান জানান, মেঘনা ও পদ্মা নদীর চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের চর আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকায় আজ থেকে দু’ মাস সব ধরণের মাছ ধরা নিষেধ।

সরকারি হিসেবে চাঁদপুরে মেঘনায় মাছ ধরার কাজে নিয়োজিত রয়েছে ৪৬ হাজার ৬শ’ ৫৪ জন জেলে। এসব জেলেদের মধ্যে ৪১ হাজার ৪২ জন ইলিশ জেলেকে নিষিদ্ধ সময়ে ৪০ কেজি করে ৪ মাস চাল দেওয়া হবে । বাকী ৫ হাজার জেলের কি হবে?

চাঁদপুরের জেলা প্রশাসক আবদুস সবুর মন্ডল জানান, সকল জেলেকেই খাদ্য সহায়তা দেওয়ার চেষ্টা করা হচ্ছে । তিনি জানান, গেল বছর সঠিকভাবে জাটকা রক্ষার কারণে ইলিশের উৎপাদন বেড়েছে । মানুষ কম দামে ইলিশ কিনে খেতে পেরেছে ।

কর্মসূচি সফল করতে ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে মৎস্য বিভাগ । মৎস্য বিভাগের কর্মকর্তারা বলছেন, অনেক আগে থেকেই বিভিন্নস্থানে জনসচেতনামূলক কর্মকান্ড পরিচালনা করা হয়েছে। জাটকা রক্ষায় এ বছর কঠোরভাবে আইনের প্রয়োগ করা হবে ।

প্রসঙ্গত, অভয়াশ্রম চলাকালে প্রথমবার কেউ নদীতে জাল ফেললে এক মাস হতে সর্বোচ্চ ছয় মাস সশ্রম কারাদন্ড ও এক হাজার টাকা জরিমানা এবং পরবর্তী প্রতিবার আইন ভঙ্গের জন্য কমপক্ষে ২ মাস হতে ১ বছরের সশ্রম কারাদন্ড এবং ২ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

x

Check Also

না.গঞ্জে অপহৃত কিশোরী উদ্ধার, গ্রেপ্তার ১১

নারায়ণগঞ্জ শহরের ফতুল্লা থানার চাঁনমারি থেকে অপহৃত কিশোরীকে উদ্ধার করেছে র‌্যাব। এ সময় অপহরণে জড়িত সন্দেহে ১১ জনকে গ্রেপ্তার করা হয়। আজ শনিবার (১০ অক্টোবর) দুপুরে র‌্যাব-১১ এর পুলিশ সুপার সুমিনুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে ...

গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন: আসামি কালাম কুমিল্লা থেকে গ্রেপ্তার

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন করার ঘটনায় দায়ের করা মামলার অন্যতম আসামি কালামকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। বুধবার (০৭ অক্টোবর) রাত ৮টার দিকে র‌্যাব-১১ এর অধিনায়ক লে. কর্নেল খন্দকার সাইফুল আলম এ তথ্য নিশ্চিত করেন। ...

নোয়াখালীর নির্যাতিতা নারীকে উদ্ধার, মামলার প্রস্তুতি

নোয়াখালীর বেগমগঞ্জের একলাশপুর ইউনিয়নে বিবস্ত্র করে মারধরের পর ভয়ে বাড়ি ছেড়ে চলে যাওয়া নির্যাতিতা নারীকে রোববার (৪ অক্টোবর) রাতে উদ্ধার করেছে পুলিশ। নির্যাতনকারীদের হুমকির পর ভয়ে বাড়ি ছেড়ে চলে গিয়েছিলেন তিনি। পুলিশ ও স্থানীয়রা জানায়, ...

শিরোনামঃ