পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > সারাবাংলা > ২ মাস মাছ ধরা নিষিদ্ধ, টহলে কোস্টগার্ড ও নৌ-পুলিশ

২ মাস মাছ ধরা নিষিদ্ধ, টহলে কোস্টগার্ড ও নৌ-পুলিশ

চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুরের পদ্মা মেঘনায় আজ থেকে দুই মাস সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ। এ জন্য নদীতে কোস্ট গার্ডের পাশাপাশি টহলে নেমেছে নৌ-পুলিশ ।

ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গত ২০০৬ সাল থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ১০০ কিলোমিটার এলাকাসহ দেশের ৫টি অঞ্চলে সাড়ে ৭ হাজার বর্গ কিলোমিটার এলাকার নদ-নদীতে এ কর্মসূচি চলে আসছে।

জেলা মৎস্য কর্মকর্তা শফিকুর রহমান জানান, মেঘনা ও পদ্মা নদীর চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের চর আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকায় আজ থেকে দু’ মাস সব ধরণের মাছ ধরা নিষেধ।

সরকারি হিসেবে চাঁদপুরে মেঘনায় মাছ ধরার কাজে নিয়োজিত রয়েছে ৪৬ হাজার ৬শ’ ৫৪ জন জেলে। এসব জেলেদের মধ্যে ৪১ হাজার ৪২ জন ইলিশ জেলেকে নিষিদ্ধ সময়ে ৪০ কেজি করে ৪ মাস চাল দেওয়া হবে । বাকী ৫ হাজার জেলের কি হবে?

চাঁদপুরের জেলা প্রশাসক আবদুস সবুর মন্ডল জানান, সকল জেলেকেই খাদ্য সহায়তা দেওয়ার চেষ্টা করা হচ্ছে । তিনি জানান, গেল বছর সঠিকভাবে জাটকা রক্ষার কারণে ইলিশের উৎপাদন বেড়েছে । মানুষ কম দামে ইলিশ কিনে খেতে পেরেছে ।

কর্মসূচি সফল করতে ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে মৎস্য বিভাগ । মৎস্য বিভাগের কর্মকর্তারা বলছেন, অনেক আগে থেকেই বিভিন্নস্থানে জনসচেতনামূলক কর্মকান্ড পরিচালনা করা হয়েছে। জাটকা রক্ষায় এ বছর কঠোরভাবে আইনের প্রয়োগ করা হবে ।

প্রসঙ্গত, অভয়াশ্রম চলাকালে প্রথমবার কেউ নদীতে জাল ফেললে এক মাস হতে সর্বোচ্চ ছয় মাস সশ্রম কারাদন্ড ও এক হাজার টাকা জরিমানা এবং পরবর্তী প্রতিবার আইন ভঙ্গের জন্য কমপক্ষে ২ মাস হতে ১ বছরের সশ্রম কারাদন্ড এবং ২ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

x

Check Also

মেয়র লিটনের সাথে আরএমপি‘র বিদায়ী পুলিশ কমিশনারের সৌজন্য সাক্ষাৎ

রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের বিদায়ী পুলিশ কমিশনার মোঃ হুমায়ুন কবির, বিপিএম, পিপিএম। সোমবার দুপুরে নগর ভবনে সাক্ষাৎকালে মেয়রকে ফুলেল শুভেচ্ছা জানান তিনি। এ সময় রাজশাহী ...

মসজিদে বিস্ফোরণ: তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী বরখাস্ত

নারায়ণগঞ্জের ফতুল্লার মসজিদের বিস্ফোরণের ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ৮ কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া তাদের কারণ দর্শনো নোটিশও দিয়েছে তিতাস কর্তৃপক্ষ। সোমবার (৭ সেপ্টেম্বর) বিকেলে বিদ্যুৎ জ্বালানি ...

মসজিদে বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ‌্যা বেড়ে ২৩

নারায়ণগঞ্জের তল্লায় বায়তুস সালাত মসজিদে বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ‌্যা বাড়ছে। এখন পর্যন্ত এ ঘটনায় ২৩ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি আছেন ১৪ জন। রোববার (৬ সেপ্টেম্বর) সকালে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক ...

শিরোনামঃ