পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > সারাবাংলা > নাইক্ষ্যংছড়ি ও কচ্ছপিয়া-গর্জনিয়ায় জাতীয় শোক দিবস, আলোচনা ও দোয়া মহফিল।

নাইক্ষ্যংছড়ি ও কচ্ছপিয়া-গর্জনিয়ায় জাতীয় শোক দিবস, আলোচনা ও দোয়া মহফিল।

মোঃ জয়ানাল আবেদীন টুক্কু, নাইক্ষ্যংছড়ি:

১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে র‌্যালীসহ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে নাইক্ষ্যংছড়ি ও রামুর কচ্ছপিয়া-গর্জনিয়াতে। নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রশাসন ১৫ আগষ্ট মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা এস,এম সরওয়ার কামালের সভাপতিত্বে বি,আর ডি, বি সহকারী কর্মকর্তা মোঃ শাহ আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মোঃ কামাল উদ্দীন। এসময় বক্তারা বলেন, আগষ্ট মাস বাঙ্গালি জাতির জন্য শোকের মাস। এ মাসেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়। যারা সেদিন এ ঘটনা ঘটিয়েছিল পরবর্তীতে তারাই জাতির পিতার কন্যা শেখ হাসিনাকে বারবার হত্যার চেষ্টা চালিয়েছে। এখনও স্বোচ্ছার সেই অপশক্তিটি। তারা ২১ শে আগষ্টে সবচেয়ে ন্যাক্কারজনক ভাবে জননেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড ছুঁড়ে মারে। কিন্তু স্বয়ং আল্লাহ সেদিন শেখ হাসিনাকে বাঁচিয়ে রেখেছেন। যার জন্যই আজ বাংলাদেশ বিশ^ দরবারে এগিয়ে চলেছে।
বক্তারা আরও বলেন, সেদিন যদি জননেত্রী শেখ হাসিনাকে তারা হত্যা করতে পারত, তাহলে সেদিন হত্যা হতো এদেশের মানুষের আশা-আকাঙ্খা। হত্যা হতো এদেশের কোটি কোটি মানুষের স্বপ্ন। আবার রাজত্ব করত সেই স্বাধীনতাবিরোধী অপশক্তি গোষ্ঠী।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ও বক্তব্য রাখেন, নাইক্ষ্যংছড়ি থানার অফিসার ইনচার্জ এসএম তৌহিদ কবির, উপজেলা শিক্ষা অফিসার আবু আহম্মেদ, হাজী এম,এ কালাম ডিগ্রী কলেজের প্রভাষক নিলোৎপল বড়য়া, ছালে আহম্মদ সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সাহাদৎ হোসেন, বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসরিন আক্তার, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র নেতা অধ্যাপক এম, শফি উল্লাহ, পার্বত্য বিষয়ক প্রতিমন্ত্রির বিশেষ প্রতিনিধি আল হাজ্ব খাইরুল বাশার,উপজেলা আওয়ামীলীগের যুগ্ন আহ্বায়ক মোঃ আবু তাহের,সদর ইউপি চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী, সদস্য সচিব মোঃ ইমরান মেম্বার, সদর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ তারেক রহমান, মহিলা আওয়ামীলীগের সভানেত্রী জুহুরা বেগম,সাধারণ সম্পাদক ওজিফা খাতুন রুবী,
কৃষকলীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দীন মামুন শিমুল, স্বেচ্ছা সেবকলীগের সভাপতি মোঃ আব্দু সাত্তার, শ্রমিকলীগের সভাপতি জহির উদ্দীন, উপজেলা যুবলীগের সভাপতি মোঃ জসিম উদ্দীন,সাধারণ সম্পাদক মোঃ আলী হোসেন মেম্বার।এতে আরও উপস্থিত ছিলেন, সাবেক সিনিয়র সহ সভাপতি নাজমুল হাছান, সাবেক যুগ্ন সম্পাদক ইব্রাহীম আজাদ, সদর ইউনিয়ন যুবলীগ সহ সভাপতি মিজানুল করিম, সাধারণ সম্পাদক ফাহিম ইকবাল চৌধুরী খাইরু, সাংগঠনিক সম্পাদক মোঃ আনছার উল্লাহ প্রমূখ।
আলোচনা সভার পূর্বে জাতীয় শোক দিবস তথা ৪২তম শাহাদাত বাষির্কী ্উপলক্ষে উপজেলা প্রশাসনের সকল দপ্তরের কর্মকর্তাসহ নাইক্ষ্যংছড়ি ডিপ্লোমা কৃষিবিদ ইনিষ্টিটিউটের নেতৃবৃন্দদের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প মালা অর্পন করে আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীরা। এর পর একটি বঙ্গবন্ধুর শোক র‌্যালী নাইক্ষ্যংছড়ি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে ।

নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদে ১৫ আগষ্ট পালিত।
নাইক্ষ্যংছড়ি উপজেলার সদর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে মঙ্গলবার ১৫ আগষ্ট সকাল ১০ঘটিকায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরীর উদ্যোগে কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ কামাল উদ্দীন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম সরওয়ার কামাল,উপজেলা প্রকৌশলী কর্মকর্তা এম, শহীদুল ইসলাম, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের সভাপতি শামীম ইকবাল চৌধুরী, ইউপি সদস্য আলী হোসেন, মোঃ ফরিদুল আলম, মোঃ ফয়েজ উল্লাহ, আরেফ উল্লাহ ছুট্টু, জুহুরা বেগম, রবিসন বড়–য়া, আবুল হোসেন, আলী আহমেদ, ফাতেমা বেগম প্রমূখ। এসময় চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী বলেন,-স্বাধীনতার স্থপতি,মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক,সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাংলাদেশ নামের লাল সবুজের এই দেশটি সৃষ্টি হতো না । শেখ মুজিবুর রহমান বাঙ্গালী জাতিকে সঠিক পথে এগিয়ে যেতে স্বাধীনতা ছিনিয়ে এনে দিয়েছেন । আজ তারেই কন্যা দেশ পরিচালনা করে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।তিনি আয়োজিত অনুষ্ঠানে রাজনৈতিক দল গুলোর সম্মিলিত অংশ গ্রহন করায় সকলকে ধন্যবাদ জানান । কাঙ্গালী ভোজের পেকেট বিতরণের কালে সারিবদ্ধ ভাবে পেকেট গ্রহণ করেন ইউনিয়নের স্কুল,মাদ্রাসা, বিভিন্ন ধর্মীয় প্রতিষ্টানের ছাত্র,ইমাম ও এতিমেরা।

জাতীয় শোক দিবস উদযাপন এমএ কালাম ডিগ্রী কলেজে।
নাইক্ষ্যংছড়ি উপজেলার অন্যতম বিদ্যাপিঠ হাজী এমএ কালাম ডিগ্রী কলেজ মিলনায়তনে মঙ্গলবার ১৫ আগষ্ট বেলা ১২টায় কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বশির আহম্মেদের সভাপতিত্বে জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয় । আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,- এমএ কালাম কলেজের শিক্ষাণুরাগী গর্ভাডিং বোর্ডের সদস্য ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ ইকবাল । এসময় প্রধান অতিথির বক্তব্যে বলেন,-১৫ আগষ্ট বাঙালী জাতির জন্য এক কলংকময় দিন । দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের কারণে ১৯৭৫ সালের এদিনে কিছু পথভ্রষ্ট উচ্চভিলাষী সৈনিক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নিমর্মভাবে হত্যা করে । ঘাতকের এই নির্মম আক্রমন থেকে নিষ্পাপ শিশু শেখ রাসেলও রেহায় পায়নি । তিনি আরো বলেন,-জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা জননেত্রী বেগম শেখ হাসিনা আমাদেরকে ভিশন ২০২১এর স্বন্ন দেখাচেছ অথাৎ ২০২১ সালের পর বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্রমুক্ত তথা একটি মধ্যআয়ের দেশ পরিণত করার যে ঘোষনা দিয়েছেন । এজন্য যার যার স্থান থেকে কাজ করতে হবে তাহলে প্রধানমন্ত্রীর ২০২১ বাস্তবায়ন হবে। এতে উপস্থিত ও বক্তব্য রাখেন সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী, অধ্যাপক মোঃ শফি উল্লাহ, অধ্যাপক শাহ আলম,অধ্যাপক মোঃ জসিম উদীন, অধ্যাপক নজরুল ইসলাম জমাদার, অধ্যাপক প্রিয়োতুষ পাল চন্দনসহ কলেজের সকল শিক্ষক শিক্ষিকা বৃন্দ। এসময় বঙ্গবন্ধুর বিভিন্ন জীবনী নিয়ে ছাত্র ছাত্রীদের মাঝে কুইজ প্রতিযোগীতায় অংশ গ্রহণকারীদের ১ম,২য় ও৩য় স্থানের বিজয়ীেেদর হাতে পুরস্কার তুলেদেন অতিথিরা।
অপর দিকে নাইক্ষ্যংছড়ি উপজেলার মদিনাতুল উলুম মাদ্রাসা,ছালেহ আহমদ সরকারি উচ্চ বিদ্যালয়, বালিকা উচ্চ বিদ্যালয়, বাইশারী উচ্চ বিদ্যালয়, শাহ্ নুরুউদ্দিন দাখিল মাদ্রাসা।
রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের কচ্ছপিয়া উচ্চ বিদ্যালয়, ফইজুল উলুম ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা, ১ নং গর্জনিয়া সরকারী প্রথমিক বিদ্যালয়, শুকমনিয় সরকারী প্রাথমিক বিদ্যালয়, আলগিফারী আদর্শ দাখিল মাদ্রাসা, ইসলামীয় বালিকা মাদ্রাসা,
গর্জনিয়া ইউনিয়নের ইসলামীয়া আলিম মাদ্রাসা, গর্জনিয়া উচ্চ বিদ্যলয়, জুমছড়ি বদিউল আলম স্মৃতি বিদ্যাপিঠ, জুমছড়ি সরকারী প্রথমিক বিদ্যলয়,মাঝির কাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এ জাতীয় শোক দিবস উপলক্ষ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কাল বেচ ধারণ, খতমে কুরআন,আলোচনা সভা ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি যথাযথ ভাবে পালন করেন।

x

Check Also

না.গঞ্জে অপহৃত কিশোরী উদ্ধার, গ্রেপ্তার ১১

নারায়ণগঞ্জ শহরের ফতুল্লা থানার চাঁনমারি থেকে অপহৃত কিশোরীকে উদ্ধার করেছে র‌্যাব। এ সময় অপহরণে জড়িত সন্দেহে ১১ জনকে গ্রেপ্তার করা হয়। আজ শনিবার (১০ অক্টোবর) দুপুরে র‌্যাব-১১ এর পুলিশ সুপার সুমিনুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে ...

গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন: আসামি কালাম কুমিল্লা থেকে গ্রেপ্তার

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন করার ঘটনায় দায়ের করা মামলার অন্যতম আসামি কালামকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। বুধবার (০৭ অক্টোবর) রাত ৮টার দিকে র‌্যাব-১১ এর অধিনায়ক লে. কর্নেল খন্দকার সাইফুল আলম এ তথ্য নিশ্চিত করেন। ...

নোয়াখালীর নির্যাতিতা নারীকে উদ্ধার, মামলার প্রস্তুতি

নোয়াখালীর বেগমগঞ্জের একলাশপুর ইউনিয়নে বিবস্ত্র করে মারধরের পর ভয়ে বাড়ি ছেড়ে চলে যাওয়া নির্যাতিতা নারীকে রোববার (৪ অক্টোবর) রাতে উদ্ধার করেছে পুলিশ। নির্যাতনকারীদের হুমকির পর ভয়ে বাড়ি ছেড়ে চলে গিয়েছিলেন তিনি। পুলিশ ও স্থানীয়রা জানায়, ...

শিরোনামঃ