পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > সারাবাংলা > “জীবন দক্ষতা” বিষয়ক ৩ দিন ব্যাপি টি ও টি প্রশিক্ষণের আয়োজক হলো এসেডো

“জীবন দক্ষতা” বিষয়ক ৩ দিন ব্যাপি টি ও টি প্রশিক্ষণের আয়োজক হলো এসেডো

আইকেয়া ফাউন্ডেশনের অর্থায়নে অক্সফামের একটি প্রকল্প “ইয়ুথ ফর ওয়ার্ক” প্রকল্পটি সার্বিক ভাবে বাস্তবায়ন করে আসছে এসেডো ।
তারই পরিপ্রেক্ষিতে আজ সকালে “জীবন দক্ষতা” বিষয়ক ৩ দিন ব্যাপি টি ও টি প্রশিক্ষণের আয়োজন করে এসেডো ।
মূলতো কর্মের জন্য যুবদের ক্ষমতায়ন প্রকল্পের মাধ্যমে প্রকল্প এলাকার ৬৭০০০ যুব তাদের অধিকার, দায়িত্ব এবং কর্মঠ নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে জীবন দক্ষতা শির্ষক প্রশিক্ষনে প্রশিক্ষক তৈরীতে এই প্রশিক্ষণের আয়োজন করে এসেডো ।
এটি তৃতীয়বারের মতো আযোজন করলো এসেডো । এর আগে ২ বারে ২৪ জন করে মোট ৪৮ জন প্রশিক্ষক তৈরী করেছে এই প্রকল্পটি । সর্বমোট ৭২ জন প্রশিক্ষক তৈরীর জন্য এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে এসেডো ।

এই প্রশিক্ষণের উদ্দেশ্যগুলো হচ্ছে:
১.উদ্দিষ্ট যুবগোষ্ঠির মধ্যে তাদের অধিকার সম্বন্ধে জ্ঞান অর্জন করতে পারবে ।
২. উদ্দিষ্ট যুবগোষ্ঠির মধ্যে যৌন প্রজনন স্বাস্থ্য ও অধিকার, জেন্ডারভিত্তিক সহিংসতা, আবহাওয়া পরিবর্তন জনিত প্রভাব বিষয়ে জ্ঞান বৃদ্ধি করবে ।
৩. উদ্দিষ্ট যুবগোষ্ঠির মধ্যে কার্যকরী যোগযোগ, নেতৃত্ব ও দল ব্যবস্থাপনা এবং সিদ্ধান্ত বিষয়ে দক্ষতা বৃদ্ধি করবে ।
৪. উদ্দিষ্ট যুবগোষ্ঠির মধ্যে ব্যবসায় পরিকল্পনা ও কর্মসংস্থান বিষয়ে উদ্দিষ্ট যুবগোষ্ঠির মধ্যে নুন্যতম জ্ঞান পবে ।

প্রশিক্ষণ কর্মশালাটির উন্নয়ন করা হয়েছে অঞ্চল ভিত্তিক বিভিন্ন গ্রুপের অর্থাৎ স্কুলের শিক্ষার্থীদের দল, বিবাহিত নারী-পুরুষ এবং যুব সম্প্রদায় ইত্যাদি দলের চাহিদার উপর ভিত্তি করে । এই কর্যক্রমের উল্লেখিত প্রকল্প এলাকার যুব সম্প্রদায়ের দলের সদস্যদের বয়স সীমা হবে ১৫ হতে ২৯ বছরের মধ্যে ।

x

Check Also

না.গঞ্জে অপহৃত কিশোরী উদ্ধার, গ্রেপ্তার ১১

নারায়ণগঞ্জ শহরের ফতুল্লা থানার চাঁনমারি থেকে অপহৃত কিশোরীকে উদ্ধার করেছে র‌্যাব। এ সময় অপহরণে জড়িত সন্দেহে ১১ জনকে গ্রেপ্তার করা হয়। আজ শনিবার (১০ অক্টোবর) দুপুরে র‌্যাব-১১ এর পুলিশ সুপার সুমিনুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে ...

গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন: আসামি কালাম কুমিল্লা থেকে গ্রেপ্তার

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন করার ঘটনায় দায়ের করা মামলার অন্যতম আসামি কালামকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। বুধবার (০৭ অক্টোবর) রাত ৮টার দিকে র‌্যাব-১১ এর অধিনায়ক লে. কর্নেল খন্দকার সাইফুল আলম এ তথ্য নিশ্চিত করেন। ...

নোয়াখালীর নির্যাতিতা নারীকে উদ্ধার, মামলার প্রস্তুতি

নোয়াখালীর বেগমগঞ্জের একলাশপুর ইউনিয়নে বিবস্ত্র করে মারধরের পর ভয়ে বাড়ি ছেড়ে চলে যাওয়া নির্যাতিতা নারীকে রোববার (৪ অক্টোবর) রাতে উদ্ধার করেছে পুলিশ। নির্যাতনকারীদের হুমকির পর ভয়ে বাড়ি ছেড়ে চলে গিয়েছিলেন তিনি। পুলিশ ও স্থানীয়রা জানায়, ...

শিরোনামঃ