পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > সারাবাংলা > আজ নারী দিবস: রাজশাহীর পুঠিয়াতে উপজেলার সাথে EYW -এর দিবস পালন

আজ নারী দিবস: রাজশাহীর পুঠিয়াতে উপজেলার সাথে EYW -এর দিবস পালন

নারীর অধিকার প্রতিষ্ঠায় নারীর চোখে বিশ্ব দেখার বিকল্প নেই । অধিকারের লড়াইয়ে নারী একাই কেবল অংশ নেবে না। পুরুষকে তার সবার অংশীদার করে তোলার কাজটিও এগিয়ে নিতে হবে ।

বিশ্বজুড়ে এমনই একটা পরিস্থিতির মধ্যে এবারের আন্তর্জাতিক নারী দিবসে প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে, ‘সময় এখন নারীর : উন্নয়নে তারা বদলে যাচ্ছে  গ্রাম-শহরে কর্ম-জবিনধারা ’। এবারের নারী দিবসের প্রতিপাদ্যে বদলে যাওয়া বিশ্বের কর্ম পরিবেশে নারীর সরব উপস্থিতির কথা বলা হচ্ছে। ২০৩০ সালের মধ্যে বিশ্বের কর্ম পরিবেশে নারী-পুরুষের সমতায়নের লক্ষ্যেই এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে।

আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। সারা বিশ্বের মতো বাংলাদেশেও দিনটি উদযাপন করা হয়েছে । মহিলা এবং শিশুবিষয়ক মন্ত্রণালয়সহ মানবাধিকার ও নারী সংগঠনগুলো দিবসটি উদযাপনের কর্মসূচি ঘোষণা করে । তারই ধারাবাহিকতায় রাজশাহী জেলার পুঠিয়া থানায় , “পুঠিয়া উপজেলা প্রশাশক ও মহিলা বিষয়ক অধিদফতর আয়োজন করে র‌্যালি এবং দিনভর নারী উন্নয়ন মেলা” ।

মেলায় সরকারী সহিলা এবং শিশু বিষয়ক মন্ত্রণালয় সহ বিভিন্ন NGO অংশ গ্রহণ করে । OXFAM -এর একটি প্রকল্প “এম্পাওয়ার ইয়ুথ ফর ওয়ার্ক ” – রাজশাহীর NGO – ASSEDO সার্বিক দিক দিয়ে কর্মসূচী বাস্তবায়ন করে আসছে তারাও অংশ গ্রহণ করে । এ অংশগ্রহণ উপজেলা প্রশাশককে বিমোহিত করে । কেননা এ প্রকল্পর দুই শতাধীক যুবরা অংশ গ্রহণ করে যাদের বয়স ১৫-২৯ । আর এ বয়সের যুবরাই পারে আগামির বাংলাদেশকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে।

‘সময় এখন নারীর : উন্নয়নে তারা বদলে যাচ্ছে  গ্রাম-শহরে কর্ম-জবিনধারা ’ শিরোনামকে সামনে রেখে দিবসটি উদযাপন করা হচ্ছে । নারী দিবস হচ্ছে সেই দিন যেদিন জাতি, গোষ্ঠী তার সাংস্কৃতিক, অর্থনৈতিক কিংবা রাজনৈতিক সব ক্ষেত্রে বৈষম্যহীনভাবে নারীর অর্জনকে মর্যাদা দেওয়ার বিষয়টি অনুভব করার দিন।
১৮৫৭ সালের ৮ মার্চ নিউইয়র্কের সেলাই কারখানায় ঝুঁকিপূর্ণ ও অমানবিক কর্মপরিবেশ, স্বল্প মজুরি এবং দৈনিক ১২ ঘণ্টা শ্রমের বিরুদ্ধে নারীশ্রমিকরা প্রতিবাদ করেন। ১৯১০ সালে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক সমাজতান্ত্রিক নারী সম্মেলনে জার্মান সমাজতান্ত্রিক আন্দোলনের নেতা ক্লারা জেটকিনের প্রস্তাবে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস ঘোষণা করা হয়। জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস পালন শুরু করে। তখন থেকেই বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি উদযাপন করা হয়।

x

Check Also

না.গঞ্জে অপহৃত কিশোরী উদ্ধার, গ্রেপ্তার ১১

নারায়ণগঞ্জ শহরের ফতুল্লা থানার চাঁনমারি থেকে অপহৃত কিশোরীকে উদ্ধার করেছে র‌্যাব। এ সময় অপহরণে জড়িত সন্দেহে ১১ জনকে গ্রেপ্তার করা হয়। আজ শনিবার (১০ অক্টোবর) দুপুরে র‌্যাব-১১ এর পুলিশ সুপার সুমিনুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে ...

গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন: আসামি কালাম কুমিল্লা থেকে গ্রেপ্তার

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন করার ঘটনায় দায়ের করা মামলার অন্যতম আসামি কালামকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। বুধবার (০৭ অক্টোবর) রাত ৮টার দিকে র‌্যাব-১১ এর অধিনায়ক লে. কর্নেল খন্দকার সাইফুল আলম এ তথ্য নিশ্চিত করেন। ...

নোয়াখালীর নির্যাতিতা নারীকে উদ্ধার, মামলার প্রস্তুতি

নোয়াখালীর বেগমগঞ্জের একলাশপুর ইউনিয়নে বিবস্ত্র করে মারধরের পর ভয়ে বাড়ি ছেড়ে চলে যাওয়া নির্যাতিতা নারীকে রোববার (৪ অক্টোবর) রাতে উদ্ধার করেছে পুলিশ। নির্যাতনকারীদের হুমকির পর ভয়ে বাড়ি ছেড়ে চলে গিয়েছিলেন তিনি। পুলিশ ও স্থানীয়রা জানায়, ...

শিরোনামঃ