পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রাজধানী > ঢাকায় ই-৯ সম্মেলন ৫ ফেব্রুয়ারি শুরু

ঢাকায় ই-৯ সম্মেলন ৫ ফেব্রুয়ারি শুরু

নিজস্ব প্রতিবেদক :

প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে নয়টি দেশের শিক্ষামন্ত্রীদের নিয়ে ই-৯ আন্তর্জাতিক সম্মেলন।

আগামী ৫ ফেব্রুয়ারি শুরু হয়ে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ সম্মেলন।

শুক্রবার ব্যানবেইস ভবনের সম্মেলনকক্ষে সাংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এ সময় ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, ব্যানবেইস পরিচালক ফসিহ উল্লাহ প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, ৫ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় রাজধনীর হোটেল রেডিসন ব্লুতে এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ই-৯ মিনিস্ট্রিরিয়াল মিটিং অন এডুকেশন ২০৩০ আয়োজনের মাধ্যমে বাংলাদেশ পরবর্তী দুই বছর ই-৯ এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবে।

তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ২০৩০ সালকে সামনে রেখে সবার জন্য শিক্ষা এই কর্মসূচি বাস্তবায়নে এই সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।

প্রতিটি সদস্য রাষ্ট্র পর্যায়ক্রমে ই-৯ এর চেয়ারম্যান নির্বাচিত হয়ে থাকে। প্রথা অনুযায়ী ই-৯ এর চেয়ারম্যান হিসেবে উক্ত সদস্য রাষ্ট্র মিনিস্ট্রিরিয়াল রিভিউ মিটিং আয়োজন করে থাকে। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ১০টি মিনিস্ট্রিরিয়াল রিভিউ মিটিং অনুষ্ঠিত হয়েছে। এর আগে ১০টি মন্ত্রী পর্যায়ের সম্মেলনে সবার জন্য শিক্ষা কর্মসূচি সফল করার লক্ষ্যমাত্রা অর্জনের উদ্দেশ্যে আয়োজিত হয়েছিল। বর্তমানে বিশ্বব্যাপী টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়নের পটভূমিতে ই-৯ ফোরামের সদস্য রাষ্ট্রসমূহের শিক্ষাবিষয়ক এসডিজি-৪-এর লক্ষ্য অর্জনের কার্যকর কৌশল নির্ধারণের প্রয়াসে ই-৯ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। পৃথিবীর উন্নয়নশীল দেশগুলোর মধ্য থেকে জনবহুল ৯টি দেশ নিয়ে গঠিত ফোরাম হচ্ছে ই-৯। এর সদস্য রাষ্ট্রসমূহ হচ্ছে বাংলাদেশ, ব্রাজিল, চীন, মিশর, ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মেক্সিকো ও নাইজেরিয়া।

সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে পারস্পরিক যোগাযোগ এবং তথ্য বিনিময়ের মাধ্যমে ইউনেস্কোর সবার জন্য শিক্ষা কর্মসূচিকে এগিয়ে নেওয়া এবং দ্রুততার সঙ্গে সামষ্টিক সাফল্য অর্জনের লক্ষ্যে ১৯৯৩ সালে ভারতের নয়াদিল্লিতে ই-৯ ফোরাম গঠন করা হয়।

x

Check Also

গুপ্তধন উদ্ধার কাজ সাময়িক স্থগিত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মিরপুর মডেল থানা এলাকার যে বাড়িতে গুপ্তধন সন্ধানে খনন কাজ শুরু হয়েছিল তা সাময়িক স্থগিত রাখা হয়েছে। ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট আনোয়ারুজ্জামান জানিয়েছেন, আগামীকাল রোববার পুনরায় অনুসন্ধান শুরু হবে। শনিবার সকাল ১০টা ...

খালেদার সঙ্গে দেখা করতে কারাগারে স্বজনরা

জ্যেষ্ঠ প্রতিবেদক : কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে কারাগারে গেছেন তার পাঁচ স্বজন। শনিবার বিকেল পৌনে ৫টায় রাজধানীর নাজিম উদ্দিন রোডের পুরাতন কারাগারে প্রবেশ করেন তারা। স্বজনদের মধ্যে রয়েছেন- খালেদা জিয়ার বোন, ...

ভারতকে নিয়ে কাদেরের বক্তব্য প্রশ্নের জন্ম দিয়েছে : ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক : আগামী নির্বাচনে ‘ভারতের কোনো হস্তক্ষেপ থাকবে না’ বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যে অনেক প্রশ্নের জন্ম দিয়েছে বলে মনে করছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার এই বক্তব্য আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ...

শিরোনামঃ