পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রাজধানী > হিজড়া জনগোষ্ঠী সমাজের অন্যতম একটি অংশ

হিজড়া জনগোষ্ঠী সমাজের অন্যতম একটি অংশ

নিজস্ব প্রতিবেদক : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, সরকার হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

শনিবার রাজধানীর সমাজসেবা অধিদপ্তরে ‘হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নবিষয়ক কর্মশালা-২০১৭’ এর উদ্বোধনী পর্বে তিনি এ কথা বলেন।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, হিজড়া জনগোষ্ঠী সমাজের অন্যতম একটি অংশ। সরকার হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। তা ছাড়া বর্তমান সরকার হিজড়াদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে তাদের তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতিও দিয়েছে।

নুরুজ্জামান আহমেদ বলেন, বর্তমান সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের সঙ্গে আছেন। হিজড়াদের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী আমাদের বিভিন্ন নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী আমরা কাজও করে যাচ্ছি।

কর্মশালায় হিজড়াদের নিয়ে কাজ করা সংগঠন ‘সম্পর্কের নয়া সেতু’র সভাপতি জয়া শিকদার বলেন, বর্তমান সরকার হিজড়াদের নিয়ে অনেক কাজ করছে এটা সত্যি কথা, কিন্তু সরকার হিজড়াদের সমস্যার মূলে এখনো যেতে পারেনি। সমাজে অবহেলিত এই জনগোষ্ঠীর সদস্যরা কী চায় তা এখনো জানতে পারেনি। তাই সরকারকে বলব হিজড়াদের মাঝে গিয়ে আগে তাদের সমস্যা সমাধানের পথ খুঁজে বের করুন।

তিনি বলেন, সার্কভুক্ত দেশগুলোতে হিজড়াদের জীবনমান উন্নয়নে কী ধরনের কার্যক্রম চলছে, তা আমাদের গিয়ে জানা দরকার। তাহলে আমরা এ বিষয়ে অভিজ্ঞতা অর্জন করতে পারব এবং দেশে হিজড়াদের জীবনমান উন্নয়নে কাজ করতে পারব।

কর্মশালায় বক্তব্য রাখেন, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মো. নূরুল কবীর ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুপন কান্তি শীল প্রমুখ।

x

Check Also

গুপ্তধন উদ্ধার কাজ সাময়িক স্থগিত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মিরপুর মডেল থানা এলাকার যে বাড়িতে গুপ্তধন সন্ধানে খনন কাজ শুরু হয়েছিল তা সাময়িক স্থগিত রাখা হয়েছে। ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট আনোয়ারুজ্জামান জানিয়েছেন, আগামীকাল রোববার পুনরায় অনুসন্ধান শুরু হবে। শনিবার সকাল ১০টা ...

খালেদার সঙ্গে দেখা করতে কারাগারে স্বজনরা

জ্যেষ্ঠ প্রতিবেদক : কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে কারাগারে গেছেন তার পাঁচ স্বজন। শনিবার বিকেল পৌনে ৫টায় রাজধানীর নাজিম উদ্দিন রোডের পুরাতন কারাগারে প্রবেশ করেন তারা। স্বজনদের মধ্যে রয়েছেন- খালেদা জিয়ার বোন, ...

ভারতকে নিয়ে কাদেরের বক্তব্য প্রশ্নের জন্ম দিয়েছে : ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক : আগামী নির্বাচনে ‘ভারতের কোনো হস্তক্ষেপ থাকবে না’ বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যে অনেক প্রশ্নের জন্ম দিয়েছে বলে মনে করছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার এই বক্তব্য আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ...

শিরোনামঃ