পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রাজধানী > জঙ্গি সংশ্লিষ্ট, ধর্ম-বিদ্বেষী বইয়ে নজরদারি থাকবে

জঙ্গি সংশ্লিষ্ট, ধর্ম-বিদ্বেষী বইয়ে নজরদারি থাকবে

নিজস্ব প্রতিবেদক :

অমর একুশে গ্রন্থমেলায় জঙ্গি সংশ্লিষ্ট কিংবা ধর্ম-বিদ্বেষ তৈরিতে সহায়ক বইয়ের ওপর নজরদারি করবে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

মঙ্গলবার বাংলা একাডেমি প্রাঙ্গণে সাংবাদিকদের ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া এ কথা বলেন।

সকাল ১০টায় তিনি বইমেলার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শনে আসেন। এ সময় তিনি মেলার দুটি অংশ (বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান) ঘুরে দেখেন।

তিনি বলেন, বইমেলায় জঙ্গি সংশ্লিষ্ট কিংবা ধর্ম-বিদ্বেষ তৈরি করতে পারে এমন কোনো বই প্রকাশ ও বিক্রি হচ্ছে কি না, তা দেখবে বাংলা একাডেমি। তবে ডিএমপি এ বিষয়ে কঠোরভাবে নজরদারি রাখবে। এ ধরনের বই প্রকাশ ও বিক্রি করা হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

নজরদারির কারণে  মুক্তচিন্তার লেখকদের লেখা ও প্রকাশনাকে বাধার মুখে ফেলবে  কি না জানতে চাইলে কমিশনার বলেন, দণ্ডবিধি ২৯৫ ধারা অনুযায়ী এ ধরনের লেখনী প্রচার ও প্রকাশনা নিষিদ্ধ। সুতরাং এ ধরনের লেখনী কখনো মুক্তচিন্তার হতে পারে না।

তিনি বলেন, বইমেলায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিরাপত্তাজনিত বিষয়ে শঙ্কাবোধ করলে যেকোনো লেখক, প্রকাশক চাইলে নিরাপত্তা পাবেন। আমরা সেটি দিতে প্রস্তুত।

ডিএমপি কমিশনার বলেন, মেলায় বিপুলসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন থাকবে। পুরো বইমেলা এলাকা সিসিটিভি ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়েছে। সার্বক্ষণিক সিসিটিভির মনিটরিং করা হবে।

x

Check Also

গুপ্তধন উদ্ধার কাজ সাময়িক স্থগিত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মিরপুর মডেল থানা এলাকার যে বাড়িতে গুপ্তধন সন্ধানে খনন কাজ শুরু হয়েছিল তা সাময়িক স্থগিত রাখা হয়েছে। ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট আনোয়ারুজ্জামান জানিয়েছেন, আগামীকাল রোববার পুনরায় অনুসন্ধান শুরু হবে। শনিবার সকাল ১০টা ...

খালেদার সঙ্গে দেখা করতে কারাগারে স্বজনরা

জ্যেষ্ঠ প্রতিবেদক : কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে কারাগারে গেছেন তার পাঁচ স্বজন। শনিবার বিকেল পৌনে ৫টায় রাজধানীর নাজিম উদ্দিন রোডের পুরাতন কারাগারে প্রবেশ করেন তারা। স্বজনদের মধ্যে রয়েছেন- খালেদা জিয়ার বোন, ...

ভারতকে নিয়ে কাদেরের বক্তব্য প্রশ্নের জন্ম দিয়েছে : ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক : আগামী নির্বাচনে ‘ভারতের কোনো হস্তক্ষেপ থাকবে না’ বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যে অনেক প্রশ্নের জন্ম দিয়েছে বলে মনে করছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার এই বক্তব্য আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ...

শিরোনামঃ