পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রাজধানী > ‘ভিসির বাসভবন ভাঙচুরে আন্দোলনকারীরা জড়িত নয়’

‘ভিসির বাসভবন ভাঙচুরে আন্দোলনকারীরা জড়িত নয়’

নিজস্ব প্রতিবেদক :

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) বাসভবনে রোববার রাতে যে ভাঙচুর হয়েছে তাতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত কেউ জড়িত নয় বলে দাবি করেছে আন্দোলনকারীদের সংগঠন।

সোমবার আন্দোলনকারীদের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। তাঁরা এ ঘটনার নিন্দা এবং সিসি ক্যামেরার ছবি দেখে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ারও দাবি জানিয়েছেন।

সংগঠনের যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খান সাংবাদিকদের বলেন, ‘উপাচার্য মো. আখতারুজ্জামানের বাসভবনে হামলাকারীদের আমরা  চিনি না। আন্দোলনরতদের কেউ এর সঙ্গে জড়িত নন।   তিনি বলেন, একজনকে বাসভবনের বিভিন্ন স্থানে আগুন দিতে দেখা গেছে। আর উপাচার্যের বাসভবনে সিসি ক্যামেরা আছে।  সেখান থেকে ফুটেজ নিয়ে হামলাকারীদের খুঁজে বের করার দাবি জানানো হয়। তিনি আরও বলেন, রোববার পুলিশ বিনা উসকানিতে তাঁদের ওপর হামলা করেছে। রোববার থেকে এখন পর্যন্ত  তাঁদের ৪০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বেশ কিছু দিন ধরে আন্দোলন চালিয়ে আসছে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। গত ১৪ মার্চ তারা পাঁচ দফা দাবিতে স্মারকলিপি দিতে সচিবালয়ে যাওয়ার চেষ্টা করলে  ধরপাকড় ও আটকের শিকার হন।

রোববার তারা পদযাত্রার কর্মসূচি দিয়ে শাহবাগে অবস্থান নেয়। বেলা তিনটার দিকে পাবলিক লাইব্রেরির সামনে  সমবেত হয় আন্দোলনকারীরা। তারা শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। রাতে পুলিশ লাঠিপেটা ও রাবার বুলেট-কাঁদানে গ্যাস ছুড়ে সেখান থেকে তাদের সরিয়ে দেয়।

এরপর বিক্ষোভ ছড়িয়ে পড়ে পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। রাতভর ক্যাম্পাসে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে বেশ কয়েকজন আহত হন।

x

Check Also

গুপ্তধন উদ্ধার কাজ সাময়িক স্থগিত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মিরপুর মডেল থানা এলাকার যে বাড়িতে গুপ্তধন সন্ধানে খনন কাজ শুরু হয়েছিল তা সাময়িক স্থগিত রাখা হয়েছে। ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট আনোয়ারুজ্জামান জানিয়েছেন, আগামীকাল রোববার পুনরায় অনুসন্ধান শুরু হবে। শনিবার সকাল ১০টা ...

খালেদার সঙ্গে দেখা করতে কারাগারে স্বজনরা

জ্যেষ্ঠ প্রতিবেদক : কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে কারাগারে গেছেন তার পাঁচ স্বজন। শনিবার বিকেল পৌনে ৫টায় রাজধানীর নাজিম উদ্দিন রোডের পুরাতন কারাগারে প্রবেশ করেন তারা। স্বজনদের মধ্যে রয়েছেন- খালেদা জিয়ার বোন, ...

ভারতকে নিয়ে কাদেরের বক্তব্য প্রশ্নের জন্ম দিয়েছে : ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক : আগামী নির্বাচনে ‘ভারতের কোনো হস্তক্ষেপ থাকবে না’ বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যে অনেক প্রশ্নের জন্ম দিয়েছে বলে মনে করছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার এই বক্তব্য আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ...

শিরোনামঃ