পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > অপরাধ > ২০১৭ সালে নিহত হয়েছে ৮১ সাংবাদিক

২০১৭ সালে নিহত হয়েছে ৮১ সাংবাদিক

সারা বিশ্বে প্রায় ৮১ জন সাংবাদিক ২০১৭ সালে নিহত হয়েছে। এছাড়াও জুলুুম নির্যাতনের শিকার হয়ে কারাবরণ করছে প্রায় ২৫০ জন সাংবাদিক। এমনই তথ্য দিয়েছে আন্তর্জাতিক সাংবাদিক ফেডারেশন ।

সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানি ও হামলার ঘটনা আগের চেয়ে অনেক বেড়েছে বলে দাবি করে এ ফেডারেশন বলে, গত বছরের চেয়ে যদিও ২০১৭ সালে সাংবাদিক নিহতের সংখ্যা কমেছে তবে সাংবাদিকদের কারাভোগের ঘটনা নজিরবিহীনভাবে বেড়েছে।

বেলজিয়ামভিত্তিক সংগঠনটি রোববার তার বার্ষিক প্রতিবেদনে আরও জানায়, ২০১৭ সালে স্বাধীন সাংবাদিকতা ও গণমাধ্যমের ওপর ছিল ব্যাপকভিত্তিক সেন্সরশীপ, শাস্তি ও হত্যা, হয়রানি, হামলা এবং হুমকি।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী সাংবাদিকরা টার্গেটেড কিলিং, গাড়িবোমা হামলা ও ক্রসফায়ারের মতো ঘটনায় অনেকে প্রাণ দিয়েছেন। তবে উগ্র দায়েশের মতো সন্ত্রাসী গোষ্ঠীগুলোর হামলায় সাংবাদিকদের মৃত্যুর ঘটনা কমেছে। অবশ্য, ইরাক ও সিরিয়ায় এ গোষ্ঠীর পতন হয়েছে।

সবচেয়ে বেশি সাংবাদিক মারা গেছেন মেক্সিকোতে। তার পরেই রয়েছে আফগানিস্তান, ইরাক ও সিরিয়া। অঞ্চলভিত্তিক সাংবাদিক মৃত্যুর দিক থেকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সবার শীর্ষে রয়েছে। এরপরেই রয়েছে আরব বিশ্ব ও মধ্যপ্রাচ্য, তারপরে রয়েছে আমেরিকা অঞ্চল।

x

Check Also

প্রশ্ন ফাঁসকারী জঙ্গিদের মতো জঘন্য : র‌্যাব প্রধান

নিজস্ব প্রতিবেদক : পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসকারীদের জঙ্গিদের মতো নিশ্চিহ্ন করা হবে। তারা জঘন্য, এক ধরনের সন্ত্রাসীও বলে মনে করেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ। সোমবার দুপুরে র‌্যাব সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিমত ব্যক্ত ...

চারঘাটে নেশার টাকা না পেয়ে পিতা মাতাকে মারপিট ,প্রতিবাদ করায় প্রতিবেশীকে কুপিয়ে হত্যা ,আহত-৫

চারঘাট প্রতিনিধি: রাজশাহীর চারঘাটে নেশার টাকা না পাওয়ায় পিতা মাতাকে মারপিট করে আহত করেছে মাদকাশক্ত যুবক মকছেদ আলী (৩০)। এ সময় প্রতিবাদ করলে হাসুয়া দিয়ে কুপিয়ে খুন করে প্রতিবেশী মৃতঃ সাইফুল ইসলামের স্ত্রী মর্জিনা বেগম ...

স্বেচ্ছাসেবক লীগ নেতাকে গলা কেটে হত্যা

ফেনী সংবাদদাতা : ফেনীর দাগনভূইয়া উপজেলায় স্বেচ্ছাসেবক লীগের নেতাকে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা। নিহত যুবকের নাম ফখরুল উদ্দিন চৌধুরী (৩০)। শনিবার সকালে উপজেলার মাতুভূইয়া বাজার সংলগ্ন মাঠ থেকে তার লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহত ...

শিরোনামঃ