পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > নির্বাচন > স্থানীয় দ্বন্দ্বেই সীমার পরাজয়

স্থানীয় দ্বন্দ্বেই সীমার পরাজয়

নিজস্ব প্রতিবেদক : কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে মেয়র পদে নৌকার প্রার্থী আঞ্জুম সুলতানা সীমার পরাজয়ের পেছনে অভ্যন্তরীণ দ্বন্দ্বই মূল কারণ বিবেচনা করে ময়নাতদন্ত শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

বৃহস্পতিবার রাতে রাজধানীর ধানমন্ডির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে নির্বাচন মনিটরিং ও ফলাফল বিশ্লেষণের সময় আ.লীগ সাধারণ সম্পাদক কুসিক নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক নেতাদের এমন নির্দেশনা দেন। একাধিক সূত্র রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছে।

দলীয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার রাতে দলীয় প্রার্থীর পরাজয় নিশ্চিত হলে কুসিক নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক নেতাদের পরাজয়ের কারণ চিহ্নিত করে এক সপ্তাহের মধ্যে সাংগঠনিক প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

গতকাল নির্বাচন মনিটরিং এবং ফলাফল ঘোষণার সময়ই আওয়ামী লীগ নেতারা সীমার পরাজয়ের পেছনে স্থানীয় আওয়ামী লীগের অভ্যন্তরীণ দ্বন্দ্বকে মূল কারণ হিসেবে চিহ্নিত করেছেন। এজন্য বাকি কারণগুলোও পুঙ্খানুপুঙ্খ তুলে ধরে শীঘ্রই সাংগঠনিক প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

নৌকার প্রার্থী সীমার পরাজয়ে আওয়ামী লীগের কর্মী-সমর্থকরাও অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরকেই মূল কারণ বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন স্ট্যাটাসে ক্ষোভ প্রকাশ করছেন।

এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ শুক্রবার রাজধানীর এক অনুষ্ঠানে দলীয় প্রার্থীর পরাজয়ের পেছনে স্থানীয় আ.লীগের কোন্দলই পরাজয়ের মূল প্রভাবক হিসেবে দাবি করেন।

কুসিকে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে দাবি করে হানিফ বলেন, স্থানীয় নির্বাচন আর জাতীয় নির্বাচন এক নয়। স্থানীয় নির্বাচনে পারিবারিক, সামাজিক, গোষ্ঠীগত এবং আঞ্চলিকতার অনেক টান বা বিষয় থাকে। সেটা বিবেচনা করেই ভোটাররা ভোট দেন। এই নির্বাচন দিয়ে জাতীয় নির্বাচনকে মাপার কোনো সুযোগ নেই। স্থানীয় পর্যায়ে নির্বাচনের অনেক সময় দলের মধ্যে গ্রুপিংয়ের কারণে নেতিবাচক প্রভাব পড়ে। যেটা কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে পড়েছে। আমাদের দলের মধ্যে কিছু অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে ভোটে নেতিবাচক প্রভাব হয়েছে। আমরা আমাদের সাংগঠনিক সম্পাদকদের নির্দেশ দিয়েছি, সে সম্পর্কে তথ্য নিয়ে আসতে। দলের মধ্যে শৃংখলা বজায় রাখতে হবে। ব্যক্তিস্বার্থের কারণে দলকে বারবার বিপদের মুখে ঠেলে দেওয়া, এটা বরদাশত করা হবে না। কারা নির্বাচনের সময় দলের সিদ্ধান্তের বাইরে অবস্থান নিয়েছে, দলের মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি করছে- তাদের প্রত্যেকের বিরুদ্ধে গঠনতন্ত্র অনুযায়ী সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। কাউকে ছাড় দেওয়ার কোনো সুযোগ নেই।

বৃহস্পতিবার কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মনিরুল হক সাক্কু ধানের শীষ প্রতীকে ৬৮ হাজার ৯৪৮ ভোট পেয়ে বিজয়ী হন। আর ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা নৌকা প্রতীক নিয়ে ১১ হাজার ৮৫ ভোটের ব্যবধানে পরাজিত হন। তিনি মোট ভোট পান ৫৭ হাজার ৮৬৩।

আঞ্জুম সুলতানা সীমার মনোনয়ন প্রাপ্তির পর থেকেই কুমিল্লার বর্ষীয়ান নেতা আফজল খান এবং সংসদ সদস্য হাজি আ ক ম বাহাউদ্দিন বাহারের মধ্যকার দূরত্ব ভোটে জয়-পরাজয়ের প্রভাবক হিসেবে চিহ্নিত করেন। আফজল খানের মেয়ে সীমার মনোনয়ন প্রাপ্তিতে মনঃক্ষুণ্ন হন স্থানীয় রাজনীতির ফ্যাক্টর বাহাউদ্দিন বাহার। প্রায় ডজনখানেক নেতা মনোনয়ন প্রত্যাশী ছিলেন। কিন্তু সীমাই দলীয় মনোনয়ন পান। এক্ষেত্রে আওয়ামী লীগের রাজনীতিতে তার বাবা আফজল খানের অবদান এবং সর্বোপরি তার ব্যক্তিগত রাজনৈতিক প্রোফাইল এবং আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কাজ করে।

প্রসঙ্গত, ২০০০ সালে তৎকালীন কুমিল্লা পৌরসভার কাউন্সিলর এবং পরে প্যানেল চেয়ারম্যান নির্বাচিত হন সীমা। ওই সময় পৌর চেয়ারম্যান মো. কামাল উদ্দিন চৌধুরীর মৃত্যুর পর ২০০৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি পৌরসভার ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ২০০৬ সালের নির্বাচনে তৎকালীন কুমিল্লা পৌরসভার কাউন্সিলর নির্বাচিত হন। ২০০৯ সালে সীমা আদর্শ সদর উপজেলা পরিষদে মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী হন। ২০০১ সালে তিনি কুমিল্লা টিচার্স ট্রেনিং কলেজের ছাত্র-ছাত্রী সংসদের জিএস নির্বাচিত হন। ২০১২ সালে কুমিল্লা সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে কাউন্সিলর ও পরে প্যানেল মেয়র নির্বাচিত হন। ওই সময় সিটি নির্বাচনে তার বাবা মেয়র পদে নির্বাচন করে পরাজিত হন। সীমা ২০০৫ সালে গঠিত দক্ষিণ জেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য ছিলেন। এর আগে তিনি যতবার যে নির্বাচনে অংশগ্রহণ করেছেন, ততবারই বিজয়ী হয়েছেন। তবে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার নির্বাচনের আগে থেকে আরফানুল হক রিফাতকে সমর্থন দিয়ে আসছিলেন। এমনকি হাজি বাহার রিফাতের পক্ষে নৌকার মনোনয়ন নিতে ঢাকায় জোর চেষ্টাও করেন।

কুমিল্লায় আফজল-বাহার দ্বন্দ্ব গত তিন দশক থেকেই। ২০০৮ সালে সংসদ নির্বাচনের সময় আফজল-বাহার ঐক্যবদ্ধ হয়ে নৌকাকে বিজয়ী করতে পেরেছিলেন। আর সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন হাজি আ ক ম বাহাউদ্দিন বাহার। কুমিল্লা সদরে স্বাধীনতার পর এটাই ছিল নৌকার দ্বিতীয় বিজয় এবং প্রথম বিজয় ছিল ১৯৭৩ সালে। কুমিল্লায় আওয়ামী লীগের ভোটার বেশি থাকার পরও ২০০৮ সাল পর্যন্ত আর নৌকা বিজয়ী হতে পারেনি দ্বন্দ্বের কারণে।

কুসিক নির্বাচন পরিচালনার লক্ষ্যে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহকে প্রধান সমন্বয়কারী এবং সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীমকে সদস্য সচিব করে দায়িত্ব দেওয়া হয়। দায়িত্বপ্রাপ্ত নেতাদের মুঠোফোনে যোগাযোগ করা হলে সাড়া পাওয়া যায়নি।

শুক্রবার দুপুরে টঙ্গীর গাজীপুরা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে বিআরটির ফ্লাইওভার নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কুমিল্লায় আমাদের মূল লক্ষ্য ছিল নিরপেক্ষ, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন করা। জয়-পরাজয়ের বিষয় জনগণের। সুষ্ঠু নির্বাচন করতে আমরা সফল হয়েছি। কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আমরা দলকে ঐক্যবদ্ধ করতে পারিনি। কিন্তু নারায়ণগঞ্জে ঐক্যবদ্ধ রাখা সম্ভব হয়েছিল।

x

Check Also

সংরক্ষিত নারী আসনের তফসিল ১৭ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের তফসিল আগামী ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। সোমবার বিকেলে আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের তিনি এ তথ্য ...

ঢাকা-১ আসনে সালমাকে সমর্থন বিএনপির

জ্যেষ্ঠ প্রতিবেদক : ঢাকা-১ আসনে স্বতন্ত্র প্রার্থী সালমা ইসলামকে সমর্থন দিয়েছে বিএনপি। সালমা ইসলাম জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য এবং যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল তার স্বামী। এই আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন ...

ফারুকের সমর্থনে সরে দাঁড়ালেন এরশাদ

জ্যেষ্ঠ প্রতিবেদক : মহাজোটের প্রার্থী আকবর হোসেন খান পাঠান (চিত্রনায়ক ফারুক) এর সমর্থনে ঢাকা-১৭ আসনে প্রার্থিতা প্রত্যাহার করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বারিধারার প্রেসিডেন্ট পার্কে এক জরুরি সংবাদ সম্মেলনে প্রাক্তন ...

শিরোনামঃ