পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > নির্বাচন > রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপ শুরু ২৪ আগস্ট

রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপ শুরু ২৪ আগস্ট

নিজস্ব প্রতিবেদক : গ্রহণযোগ্য ও সুষ্ঠু জাতীয় নির্বাচনের লক্ষ্যে আগামী ২৪ আগস্ট থেকে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করবে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার নির্বাচন কমিশন (ইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

ইসি সূত্র জানায়, ২৪ আগস্ট থেকে ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। ধারাবাহিকভাবে নিবন্ধিত ৪০টি দলের সঙ্গে সংলাপ করবে কমিশন। প্রতিদিন সকাল ও বিকেলে একটি করে রাজনৈতিক দলের সঙ্গে বসবে ইসি।

সূত্র আরো জানায়, ইসিতে নিবন্ধিত দলগুলোর তালিকার নিচের দিক থেকে ঊর্ধ্বক্রমে সংলাপ করার পরিকল্পনা করছে কমিশন। এ হিসেবে আগামী ২৪ আগস্ট সকালে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট এবং বিকেলে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করবে ইসি।

এর আগে রোববার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে আগস্টের শেষ সপ্তাহে সংলাপ শুরু হবে। আর কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দলের তালিকার শেষ থেকে সংলাপ শুরু করা হবে।

সচিব আরো জানান, ঈদুল আজহার আগে ছয়টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করা হবে। ঈদের পর ১০ সেপ্টেম্বর থেকে বাকি ৩৪টি দলের সঙ্গে সংলাপ করা হবে। প্রতিদিন সকাল ও বিকেল সংলাপ করা হবে। প্রতি দল থেকে ১০ জন করে প্রতিনিধি সংলাপে উপস্থিত থাকতে পারবেন।

বড় দলগুলোর কয়জন করে প্রতিনিধি থাকবেন, এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ঘোষিত রোডম্যাপ অনুযায়ী এ সংলাপ করছে ইসি।

এর আগে গত ৩১ জুলাই সুশীলসমাজের প্রতিনিধিদের সঙ্গে প্রথম সংলাপ করে ইসি। আগামী ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে সংলাপ করবে কমিশন। প্রিন্ট, অনলাইন, ইলেকট্রনিক, রেডিওর সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিকদের মধ্যে প্রায় ৬০ জনের সঙ্গে দুই দফায় সংলাপ করবে কমিশন।

x

Check Also

সংরক্ষিত নারী আসনের তফসিল ১৭ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের তফসিল আগামী ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। সোমবার বিকেলে আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের তিনি এ তথ্য ...

ঢাকা-১ আসনে সালমাকে সমর্থন বিএনপির

জ্যেষ্ঠ প্রতিবেদক : ঢাকা-১ আসনে স্বতন্ত্র প্রার্থী সালমা ইসলামকে সমর্থন দিয়েছে বিএনপি। সালমা ইসলাম জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য এবং যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল তার স্বামী। এই আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন ...

ফারুকের সমর্থনে সরে দাঁড়ালেন এরশাদ

জ্যেষ্ঠ প্রতিবেদক : মহাজোটের প্রার্থী আকবর হোসেন খান পাঠান (চিত্রনায়ক ফারুক) এর সমর্থনে ঢাকা-১৭ আসনে প্রার্থিতা প্রত্যাহার করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বারিধারার প্রেসিডেন্ট পার্কে এক জরুরি সংবাদ সম্মেলনে প্রাক্তন ...

শিরোনামঃ