পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > পরিবেশ > মহেশখালীতে হচ্ছে দ্বিতীয় এলএনজি টার্মিনাল

মহেশখালীতে হচ্ছে দ্বিতীয় এলএনজি টার্মিনাল

বিশেষ প্রতিবেদক :

কক্সবাজারের মহেশখালীতে দ্বিতীয় এলএনজি টার্মিনাল নির্মাণে সম্মতি দিয়েছে সরকার।

নির্মাণ, মালিকানা ও পরিচালনার ভিত্তিতে নির্মিতব্য কেন্দ্রের প্রস্তাবটি বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০০১ এর আওতায় আনা হয়েছে।

বুধবার সচিবায়লয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হয়।

পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান জানান, কক্সবাজারের মহেশখালিতে সামিট কর্পোরেশন লিমিটেড কর্তৃক ৫০০ এমএমসিএফ ক্ষমতা সম্পন্ন দ্বিতীয় ভাসমান এলএনজি টার্মিনাল ‘ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাসিফিকেশন ইউনিট’ স্থাপনের নেগোশিয়েশনের নীতিগত অনুমোদনের প্রস্তাবে কমিটির সম্মতি পাওয়া গেছে।

তিনি বলেন, ‘শুরুর দিকে এখানে নীতিগত অনুমোদন লাগে। সে জন্য এখানে আনা হয়েছে। ১৫ বছর মেয়াদে গ্যাস সরকারকে সরবরাহ করা হবে।’

তবে নির্মাণে কতদিন লাগবে সেটা এখানে বলা হয়নি বলে জানান তিনি।ঃ

জি টু জি ভিত্তিতে কাতারের ‘র‌্যাসগ্যাস’ এর কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে এলএনজি ক্রয়ের নীতিগত অনুমোদনের সুপারিশ করা হয়েছে।

তিতাস পুনঃখনন কাজে সম্মতি: কুয়েত ফান্ডের সহায়তায় তৃতীয় কর্ণফুলী সেতু নির্মাণ প্রকল্পের আওতায় ‘নিউ স্কোপ অব ওয়ার্কস-এর আওতায় চার লেনের ৮ কিলোমিটার সংযোগ সড়ক ও কাঠামো নির্মাণের ক্রয় প্রস্তাবে অনুমোদনের সুপারিশ করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

২৭০ কোটি ১১লাখ ৬৫ টাকায় কাজটি পেয়েছে ডাব্লিউএমসিবি ও মীর আকতার এবং খাদিম জয়েন্ট ভেঞ্চার।

সৌদি আরবের এমএএডিইএন এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় প্রথম লটের ২৫ হাজার মেট্রিক টনের ডিএপি সার আমদানি করতে প্রস্তাবে সম্মতি দিয়েছে কমিটি।

প্রতি টন ৩২৬দশমিক ২৫ মার্কিন ডলার দরে এই আমদানিতে মোট খরচ হবে ৮১ লাখ ৫৬ হাজার টাকা।

তিতাস নদীর পুনঃখননে ৪ প্যাকেজের কাজ সরাসরি ক্রয় পদ্ধতিতে করার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। কাজটি করবে বাংলাদেশ নৌ বাহিনীর প্রতিষ্ঠান  ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের প্রকল্পটির এই অংশে খরচ হবে ১১৯ কোটি ৪৪ লাখ ১৬ হাজার টাকা।

ঢাকা ওয়াসার পানি শোধনাগার নির্মাণের ডিজাইন সংক্রান্ত একটি প্রস্তাব আনার পর শেষ পর্যহন্ত তা প্রত্যাহার করে নিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

গোপালগঞ্জে শেখ সায়েরা খাতুন মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং ইনস্টিটিউট প্রকল্পে ১০ তলা ভিত্তিসহ ৯ তলা ভবন নির্মাণ কাজের দর প্রস্তাব বিবেচনার জন্য সুপারিশ করেছে কমিটি। এতে ব্যয় হবে ১৬০ কোটি ১০ লাখ ২৪ হাজার টাকা। মীর আকতার ও ওয়াহিদ কন্সট্রাকশনস সর্বনিম্ন দরদাতা হিসাবে কাজ পেয়েছে।

মানিকগঞ্জে ১০ তলা ভিত্তিসহ ৫ তলা হাসপাতাল ভবন নির্মাণ কাজের প্রস্তাবেও সম্মতি দিয়েছে মন্ত্রিসভা কমিটি। ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স এই কাজ পেয়েছে। এর ব্যয় হবে ১৭৫ কোটি ১৯লাখ ২৪ হাজার টাকা।

বেসরকারি খাতে মেসার্স এগ্রিকো ইন্টারন্যাশনাল প্রজেক্টস লিমিটেড কর্তৃক আশুগঞ্জ ৯৫ মেগাওয়াট গ্যাস ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি ও বর্ধিত মেয়াদের জন্য ট্যারিফ অনুমোদনের প্রস্তাবে সম্মতি দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সাতক্ষীরা ৫৪ দশমিক ৩৬৩ মেগাওয়াট এইচএফও ফায়ার্ড বিদ্যুৎ কেন্দ্রের স্থান বদলে চট্টগ্রামের পটিয়ায় স্থাপনের প্রস্তাব অনুমোদনে সুপারিশ করেছে কমিটি।

x

Check Also

পাবনায় লক্ষাধিক মানুষ পানিবন্দি, ১০ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

নিজস্ব প্রতিনিধি: পদ্মা ও যমুনা নদীর পানি অব্যাহত বৃদ্ধির কারণে পাবনার ৫টি উপজেলায় বন্যা দেখা দিয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে লক্ষাধিক মানুষ। জেলায় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে পানি উঠেছে। এর মধ্যে ১০টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা ...

বাংলাদেশ ভারত নেপালে বন্যায় ২৫০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশ, ভারত ও নেপালে গত কয়েক দিনে ভারি বৃষ্টিপাত এবং এর ফলে সৃষ্ট বন্যা, ভূমিধসে প্রায় ২৫০ জনের মৃত্যু হয়েছে। এ তিন দেশে কয়েক লাখ মানুষ বসতবাড়ি ছেড়ে আশ্রয়শিবিরে ঠাঁই নিয়েছে। বন্যাকবিলত ...

বগুড়ায় বিভিন্ন পয়েন্টে যমুনার পানি বৃদ্ধি, হুমকিতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ

বগুড়ায় যমুনার পানি ভয়াবহ ভাবে বেড়ে চলায় বিভিন্ন পয়েন্টে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ হুমকির মুখে পড়েছে। সারিয়াকান্দি ও ধুনট উপজেলার অন্তত ১০টি পয়েন্টে বন্যা নিয়ন্ত্রন বাঁধ দিয়ে পানি ভিতরের অংশে প্রবেশ করছে। এতে এসব এলাকার লোকজন ...

শিরোনামঃ