পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > পরিবেশ > ইঁদুরের গর্ত থাকায় ভেঙে পড়েছে কুড়িগ্রামের বাঁধ

ইঁদুরের গর্ত থাকায় ভেঙে পড়েছে কুড়িগ্রামের বাঁধ

ইঁদুরের গর্ত আর উইপোকার ঢিবির কারণে কুড়িগ্রামে ধরলা নদীর ওপর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ দুর্বল হয়ে ভেঙে পড়েছে এবং বানের জলে ভেসে গিয়েছে।
জেলার পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা বিবিসিকে জানিয়েছেন, বাঁধের ভেতরের দিকে অসংখ্য ইঁদুরের গর্ত রয়েছে যা বাঁধের কাঠামোকে দুর্বল করে দিয়েছে।
এর ফলে এবার বন্যার পানির চাপে সদর এবং রাজারহাট উপজেলায় দুটি অংশের প্রায় ৮০ মিটার বাঁধ ভেসে গিয়েছে।

সরকারি কর্মকর্তারা জানাচ্ছেন, ধরলা নদীর পানি বিপদসীমার ১৩২ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে, যা অতীতের রেকর্ডকে ভঙ্গ করেছে।
বাঁধের যে অংশ দুটি ভেঙে পড়েছে সেখানে দুইপাশে পানির উচ্চতার তফাৎ ১০ ফুটেরও বেশি ছিল বলে জানাচ্ছেন উপসহকারী প্রকৌশলী মো,আসাদুজ্জামান।
তিনি বলেন, “এমনিতেই বাঁধ ছিল দুর্বল, তাই পানির চাপ আর সহ্য করতে পারেনি।”কুড়িগ্রামের বিভিন্ন জায়গায় সড়কে পানি ওঠায় সড়ক ও রেল যোগাযোগও বন্ধ হয়েছে।গাইবান্ধায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ রক্ষায় সেনাবাহিনীর সদস্যরা সহায়তা করছে।

ইঁদুর সমস্যার কথাটিকে স্বীকার করে নিয়ে কুড়িগ্রামের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বাঁধের কাঠামোগত দুর্বলতার পেছনে তিনটি কারণ উল্লেখ করেন।
তিনি জানান, প্রথমত বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ওপর এবং আশেপাশে হাজার হাজার মানুষ বসবাস করছেন। এদের অনেকেই বাঁধের মাটি কেটে বাড়িঘর তুলেছেন।
বাঁধের আশেপাশের ধান শুকোতে দেয়া হয়, ফলে খাবারের আশায় হাজার হাজার ইঁদুর বাসা তৈরি করেছে বাঁধের ভেতরে।
বাঁধের ভেতরে অনেক জায়গায় বড় বড় উইপোকার ঢিবিও রয়েছে বলে তিনি জানান।
এসব সমস্যা থাকার পরও গত প্রায় ১৫ বছর ধরে এসব বাঁধে বড় ধরনের কোন মেরামত বা সংস্কার হয়নি বলে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানাচ্ছেন।

x

Check Also

পাবনায় লক্ষাধিক মানুষ পানিবন্দি, ১০ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

নিজস্ব প্রতিনিধি: পদ্মা ও যমুনা নদীর পানি অব্যাহত বৃদ্ধির কারণে পাবনার ৫টি উপজেলায় বন্যা দেখা দিয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে লক্ষাধিক মানুষ। জেলায় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে পানি উঠেছে। এর মধ্যে ১০টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা ...

বাংলাদেশ ভারত নেপালে বন্যায় ২৫০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশ, ভারত ও নেপালে গত কয়েক দিনে ভারি বৃষ্টিপাত এবং এর ফলে সৃষ্ট বন্যা, ভূমিধসে প্রায় ২৫০ জনের মৃত্যু হয়েছে। এ তিন দেশে কয়েক লাখ মানুষ বসতবাড়ি ছেড়ে আশ্রয়শিবিরে ঠাঁই নিয়েছে। বন্যাকবিলত ...

বগুড়ায় বিভিন্ন পয়েন্টে যমুনার পানি বৃদ্ধি, হুমকিতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ

বগুড়ায় যমুনার পানি ভয়াবহ ভাবে বেড়ে চলায় বিভিন্ন পয়েন্টে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ হুমকির মুখে পড়েছে। সারিয়াকান্দি ও ধুনট উপজেলার অন্তত ১০টি পয়েন্টে বন্যা নিয়ন্ত্রন বাঁধ দিয়ে পানি ভিতরের অংশে প্রবেশ করছে। এতে এসব এলাকার লোকজন ...

শিরোনামঃ