পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > পরিবেশ > ২৮ পয়েন্টে বিপৎসীমার ওপর, কিছু স্থানে পানি কমছে

২৮ পয়েন্টে বিপৎসীমার ওপর, কিছু স্থানে পানি কমছে

নিজস্ব প্রতিবেদক : দেশের অল্প কিছু স্থানে গত একদিনে পানি কমেছে। তবে পানি কমার এই গতি খুব বেশি নয়। গত দুদিনে দেশের যেসব নদ-নদীর পানি ৬০টি পয়েন্টে বাড়ছিল। ২৪ ঘণ্টার ব্যবধানে তা ৪৬ পয়েন্টে কমেছে। তবে এখনো ২৮টি পয়েন্টে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) উপ-বিভাগীয় প্রকৌশলী সরদার উদয় রায়হান জানিয়েছেন, দেশের কিছু স্থানে নদ-নদীর পানি কমছে। তবে ধলেশ্বরী, পদ্মা, আত্রাই নদীর পানি কয়েকটি পয়েন্টে এখনো বাড়ছে। বন্যার এই পরিস্থিতি পরবর্তী ২৪ ঘণ্টায়ও অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দেশের বিভিন্ন নদ-নদীর ৪৩টি পয়েন্টে পানি বৃদ্ধি পেয়েছে, হ্রাস পেয়েছে ৪৬টি পয়েন্টে। একটি পয়েন্টের আগের মতো অপরিবর্তিত রয়েছে।

দেশের বিভিন্ন নদ-নদীর পানি ৯০টি সমতল স্টেশনের পর্যবেক্ষণ করে এ তথ্য জানিয়েছে বন্যা তথ্যকেন্দ্রটি।

সতর্কীকরণ কেন্দ্রের পক্ষ থেকে আরো জানানো হয়েছে, গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, অপরদিকে ব্রহ্মপুত্র-যমুনা, সুরমা ‍ও কুশিয়ারা নদীগুলোর পানি সমতল হ্রাস পাচ্ছে।

এর মধ্যে ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি সমতলে হ্রাস আগামী ৭২ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল বৃদ্ধি আগামী ৪৮ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। এছাড়া আগামী ২৪ ঘণ্টায় সুরমা ও কুশিয়ারা নদীর পানি সমতলে হ্রাস অব্যাহত থাকতে পারে।

যমুনা নদীর কাজিপুর পয়েন্ট দিয়ে পানি বিপৎসীমার ১৩৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে এই পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ১৪ সেন্টিমিটার পানি কমেছে। একই নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টেও বিপৎসীমার ১৩৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই পয়েন্টে গত একদিনে ১৬ সেন্টিমিটার পানি কমেছে।

ধলেশ্বরী নদীর পানি এলাসিন পয়েন্ট দিয়ে বিপৎসীমার ১১২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ৫ সেন্টিমিটার পানি বেড়েছে। পদ্মা নদীর পানি গোয়ালন্দ পয়েন্ট দিয়ে বিপৎসীমার ১০২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ১৩ সেন্টিমিটার পানি বেড়েছে।

গতকাল সকাল ৯টা থেকে আজ সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় মনু রেলওয়ে ব্রিজে ৬২ মিলিমিটার এবং মৌলভীবাজারে ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

x

Check Also

বাংলাদেশ ভারত নেপালে বন্যায় ২৫০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশ, ভারত ও নেপালে গত কয়েক দিনে ভারি বৃষ্টিপাত এবং এর ফলে সৃষ্ট বন্যা, ভূমিধসে প্রায় ২৫০ জনের মৃত্যু হয়েছে। এ তিন দেশে কয়েক লাখ মানুষ বসতবাড়ি ছেড়ে আশ্রয়শিবিরে ঠাঁই নিয়েছে। বন্যাকবিলত ...

বগুড়ায় বিভিন্ন পয়েন্টে যমুনার পানি বৃদ্ধি, হুমকিতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ

বগুড়ায় যমুনার পানি ভয়াবহ ভাবে বেড়ে চলায় বিভিন্ন পয়েন্টে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ হুমকির মুখে পড়েছে। সারিয়াকান্দি ও ধুনট উপজেলার অন্তত ১০টি পয়েন্টে বন্যা নিয়ন্ত্রন বাঁধ দিয়ে পানি ভিতরের অংশে প্রবেশ করছে। এতে এসব এলাকার লোকজন ...

ভারতে সব গেট হঠাৎ খুলে দেয়ায় ডুবে যাচ্ছে বাংলাদেশ !

কুড়িগ্রামে ধরলা নদীর বাঁধ কেন ভেঙে গেছে, তার ব্যাখ্যা দিয়েছেন জেলার পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। তারা বলেছেন, ইঁদুরের গর্ত আর উইপোকার ঢিবির কারণে বাঁধ দুর্বল হয়ে ভেঙে পড়েছে এবং বানের জলে ভেসে গেছে। তবে স্থানীয়রা ...

শিরোনামঃ