পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > সরকার > সরকার পর্যটনকে উন্নয়নের হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে

সরকার পর্যটনকে উন্নয়নের হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে

নিজস্ব প্রতিবেদক : সরকার পর্যটনকে উন্নয়নের হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

বুধবার বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পর্যটন শিল্পের যে অমিত সম্ভাবনা তাকে কাজে লাগানো গেলে এটি হবে বৈদেশিক মুদ্রা অর্জন ও কর্মসংস্থানের প্রধান খাত, যা গার্মেন্টসের আয়কেও ছাড়িয়ে যাবে। এছাড়াও পৃথিবীর পথে পথে মানুষের মাঝে সৌহার্দ্য-সম্প্রীতি সৃষ্টির পাশাপাশি একটি দেশকে বিশ্ব দরবারে পরিচিত করে তুলতে পর্যটন শিল্পের বিকাশের বিকল্প নেই। তাই সরকার পর্যটনকে উন্নয়নের অন্যতম হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে।

এ সময় বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, অতিরিক্ত সচিব মো. ইমরান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. আখতারুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. সাকের আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

এদিকে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠন ১২ দিনব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে। বিভিন্ন জাতীয় দৈনিকে ক্রোড়পত্র ও বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে। টেলিভিশন চ্যানেলগুলোতে টকশো ও প্রামাণ্য চিত্র প্রদর্শিত হচ্ছে।

১৯৮০ সালে থেকে জাতিসংঘ ২৭ সেপ্টেম্বরকে ‘বিশ্ব পর্যটন দিবস’ ঘোষণা করে। এবারের প্রতিপাদ্য ছিল ‘টেকসই পর্যটন: উন্নয়নের মাধ্যম’।

x

Check Also

‘পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত’

জ্যেষ্ঠ প্রতিবেদক : পাস্তুরিত দুধের মান নিয়ে প্রশ্ন তুলে নেতিবাচক ধারণা সৃষ্টির ক্ষেত্রে দেশের দুধ আমদানিকারকদের কোনো কারসাজি আছে কি না, তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী ...

নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক ২১ জানুয়ারি

সচিবালয় প্রতিবেদক : নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক আগামী সোমবার (২১ জানুয়ারি) অনুষ্ঠিত হবে। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (মন্ত্রিসভা ও রিপোর্ট অনুবিভাগ) মো. রেজাউল আহসান এ তথ্য নিশ্চিত করেছেন। জানা গেছে, নতুন সরকারের প্রথম মন্ত্রিসভা বৈঠকটি ...

‘বাংলাদেশের উন্নয়ন কেউ থামাতে পারবে না’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে যাত্রা শুরু করেছে এবং এই উন্নয়ন ও অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না। বুধবার বিকেলে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের নিজস্ব জায়গায় এবং নিজস্ব অর্থে নবনির্মিত চ্যান্সেরি ভবন উদ্বোধন উপলক্ষে প্রদত্ত ...

শিরোনামঃ