পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > আইন ও বিচার > রাজশাহীর আদালত চত্বরে টাউট-বাটপারের দৌরাত্বে বিচার প্রার্থীদের ভোগান্তি চরমে

রাজশাহীর আদালত চত্বরে টাউট-বাটপারের দৌরাত্বে বিচার প্রার্থীদের ভোগান্তি চরমে

স্টাফ রিপোর্টার: রাজশাহীর আদালত চত্বরে বেড়েই চলেছে টাউট-বাটপারের আনাগোনা। তাদের কার্র্যক্রমে অতিষ্ঠ হয়ে উঠেছেন সাধারন মানুষ থেকে শুরু করে আইনজীবীরা।বিনা দ্বিধায় কারো পকেটে হাত ঢুকিয়ে দিয়ে মোবাইল ও টাকা পয়সা নিয়ে যাওয়া অথবা বিচার প্রার্থীর কাছে নিজেকে নামকরা কোন আইনজীবীর সহযোগী পরিচয় দিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়া যেন নিত্য দিনের ঘটনা। আর নিয়তই এ সকল ঘটনার শিকার হচ্ছেন আদালতে ন্যায় বিচারের জন্য ছুটে আসা সহজ-সরল মানুষ গুলো। সবচেয়ে বেশি প্রতারণার শিকার হচ্ছেন রাজশাহী শহরের বাইরে থেকে আসা মানুষ। আর এর প্রতিকারের পথ খুজে না পেয়ে অনেকেই বাড়ি ফিরছেন খালি হাতে। আবার অনেকে প্রতারণার শিকার হয়ে বিভিন্ন আইনজীবী ও মোহরার এর স্মরনাপন্ন হচ্ছেন।

অনুসন্ধান করে জানা যায়, রাজশাহী জেলা প্রশাসকের কার্য্যালয়ের বিভিন্ন দপ্তর ও আদালত গুলোকে কেন্দ্র করে একাধিক প্রতারক চক্র সক্রিয়ভাবে বহু দিন ধরে কার্যক্রম চালিয়ে আসছে। রমজান মাসে এ প্রতারক চক্র আরো বেশি সক্রিয় হয়ে উঠেছে। এরা কোর্ট এলাকায় বিভিন্ন নামে পরিচিত, পকেটমার, মলমপার্টি, মলপার্টি, স্যাকারিনপার্টিসহ আরো অনেক নাম রয়েছে তাদের। কখনো দলীয় ভাবে আবার কখনো একক ভাবে তারা প্রতারণার কাজ চালাচ্ছে। এই প্রতারক চক্রের সাথে শিক্ষিত প্রতারক যোগ হয়েছে বলে অনেক আইনজীবী ও মোহরার অভিযোগ করেন।

কোর্টে শুধু যে প্রতারক দ্বারা বিচার প্রার্থীরা ক্ষতিগ্রস্থ হচ্ছে এমনটি নয়, তারা নামধারী মোহরার ও ভুয়া আইনজীবীদের দ্বারাও প্রতারিত হচ্ছেন। রাজশাহী আদালত চত্বরে প্রায় অর্ধ্বশত ব্যক্তি মোহরার হিসেবে কাজ করছেন যাদের কোন লাইসেন্স নেই। তারা বিভিন্ন নামকরা আইনজীবীর সহকারী হিসেবে নিজেকে পরিচয় দিয়ে কার্যক্রম চালাচ্ছেন। আবাররাজশাহী ও বিভিন্ন জেলার আইন কলেজ, বিশ^বিদ্যালয়ে সবেমাত্র ভর্তি হয়েছেন, কিন্তু পূর্ব থেকেই যাদের কোর্টে আসা-যাওয়া ছিল, এমন ব্যক্তিরা নিজেদের বিনাদ্বিধায় অইনজীবী পরিচয় দিয়ে বিচার প্রার্থীদের সাথে প্রতারণা করে আসছেন। বর্তমানে এ প্রতারণার মাত্রা চরম আকার ধারণ করায় আইনজীবীদের মান মর্যাদার হানী হচ্ছে বলে জানান একাধিক আইনজীবী।

এ ব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে একজন সিনিয়র আইনজীবী জানান, আদালত চত্বরে টাউট-বাটপার ঠেকানো এখন সময়ের দাবী। তা না হলে স্বাধীন ভাবে সম্মানের সাথে আইন ব্যবসা পরিচালনা সম্ভব হবেনা। আর প্রতারকরা বিভিন্ন সময় বিভিন্ন আইনজীবীর পরিচয় দিয়ে প্রতারণা করায় মান-ইজ্জতেরও অনেকটা হানি ঘটছে। এদের বিরুদ্ধে অচিরেই ব্যবস্থা নেয়ার জন্য কতৃপক্ষের দৃষ্ঠি আকর্ষণ করছি।

এ ব্যাপারে রাজশাহী অ্যাডভোকেট বার সমিতির সাধারন সম্পাদক অ্যাডভোকেট একরামুল হক এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, কোর্টে টাউট-বাটপারের আধিক্যের ব্যাপারে একাধিক আভিযোগ আমাদের দৃষ্টিতে এসেছে। ইতি মধ্যে এ বিষয়ে আমরা এ্যাকশান নিতে শুরু করেছি। রমজানের শুরু থেকে মাইকিং করে জনসাধারণকে সচেতন করা এবং যারা এ ধরনের গর্হিত কাজের সাথে জড়িত তাদের এই কোর্ট ছেড়ে যাওয়ার নির্দিষ্ট সময় দিয়েছি। এর পর যদি এ ধরনের কোন কার্যক্রম দেখতে পাওয়া যায় তা হলে এক এক করে ধরবো আর পুলিশে দিব এবং আইনানুগ শাস্তির ব্যবস্থা করবো।

x

Check Also

বিএনপি নেতা দুলু ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ

নাটোরের সাবেক সংসদ সদস্য ও বিএনপি নেতা অ‌্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তাদের হিসাবে থাকা মোট ৭ কোটি ৩৬ লাখ ৮৫ হাজার ৭৮৪ টাকা ...

ভিয়েতনামফেরত ৮১ বাংলাদেশিকে গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ

ভিয়েতনামফেরত ৮১ বাংলাদেশিকে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ। তারা উত্তরা দিয়াবাড়ি এলাকায় কোয়ারেন্টাইনে ছিলেন। মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) তুরাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নুরুল মুস্তাকিম রাইজিংবিডিকে বলেন, এসব প্রবাসীরা উত্তরা দিয়াবাড়ি এলাকায় কোয়ারেন্টাইনে ছিলেন। কিন্তু ...

সাবেক ডিআইজি প্রিজন্স বজলুরের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

কারা অধিদপ্তরের সাময়িক বরখাস্ত ডিআইজি প্রিজন্স বজলুর রশীদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলার চার্জশিট গ্রহণ করেছেন আদালত। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ আসামির উপস্থিতিতে এ চার্জশিট গ্রহণ করেন। একই ...

শিরোনামঃ