পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > আইন ও বিচার > হাতিরঝিলের নকশার বাইরের স্থাপনা ভাঙার ওপর স্থিতিবস্থা

হাতিরঝিলের নকশার বাইরের স্থাপনা ভাঙার ওপর স্থিতিবস্থা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টে লে আউট প্ল্যানের বাইরে থাকা স্থাপনা সাত দিনের মধ্যে অপসারণ করতে হাইকোর্টের আদেশের ওপর স্থিতিবস্থা জারি করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে এ বিষয়ে জারি করা রুল দুই মাসের মধ্যে হাইকোর্টকে নিষ্পত্তি করতে নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। স্থগিত আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

পরে আইনজীবীরা জানান, স্থিতিবস্থা জারির ফলে রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই স্থাপনাগুলো ভাঙা যাবে না।

এর আগে গত ১০ সেপ্টেম্বর রাজধানীর হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টে লে আউট প্ল্যানের বাইরে থাকা স্থাপনা সাত দিনের মধ্যে অপসারণের নির্দেশ দেন হাইকোর্ট। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। পরে এই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে লে আউট প্ল্যানের বাইরে থাকা স্থাপনাগুলোর মালিকরা।

পরে অ্যাডভোকেট মনজিল মোরসেদ জানান, লে আউট প্ল্যানের নির্দেশনার বাইরে কতিপয় অবৈধ প্রতিষ্ঠানের কার্যক্রম চললেও রাজউক নিষ্ক্রিয় থাকার প্রতিবেদন ১ আগস্ট একটি গণমাধ্যমে প্রকাশিত হলে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিট করা হয়।

মনজিল মোরসেদ আরো জানান, হাইকোর্ট আদেশে রাজউকের চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, হাতিরঝিল থানার ওসি ও প্রজেক্ট পরিচালককে প্রজেক্ট এলাকায় প্রতিনিয়ত মনিটরিং করার জন্য নির্দেশ দিয়েছিলেন। যেন কেউ লে আউট প্ল্যান বর্হিভূত স্থাপনা করতে না পারে।

x

Check Also

প্রথম আলো সম্পাদকসহ ৫ জনের আগাম জামিন আবেদন

হাইকোর্টে আগাম জামিন আবেদন করেছেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, কিশোর আলো সম্পাদক আনিসুল হকসহ পাঁচজন। ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ‌্যান্ড কলেজের শিক্ষার্থী নাইমুল আবরারের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় তারা জামিন আবেদন করেছেন। জামিন ...

এনু-রুপনের সমর্থকদের হামলায় সাংবাদিক আহত

রাজধানীর গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের সাবেক নেতা এনামুল হক এনু ও রুপন ভূঁইয়ার সমর্থকদের হামলায় আহত হয়েছেন বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসির চিত্র সাংবাদিক (ক্যামেরাম্যান) আল আমিন। রোববার দুপুরে ঢাকা নিম্ন আদালতে আল আমিনের ওপর হামলা ...

১৫০ দিনের বেশি ওএসডি অবৈধের আদেশ স্থগিত

সরকারি কর্মকর্তাদের ১৫০ দিনের বেশি ওএসডি করে রাখার বিধান অবৈধ ঘোষণা করে দেয়া হাইকোর্টের রায় স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। রোববার রাষ্ট্রপক্ষের আবেদনের ওপর শুনানি শেষে চেম্বার বিচারপতির আদালত এ আদেশ দেন। গত ৮ ...

শিরোনামঃ