পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > আইন ও বিচার > মুক্তি পেল টঙ্গীর উন্নয়ন কেন্দ্রের ৪৮ কিশোর

মুক্তি পেল টঙ্গীর উন্নয়ন কেন্দ্রের ৪৮ কিশোর

নিজস্ব প্রতিবেদক :

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার উদ্যোগে জামিনে মুক্তি পেয়েছে ৪৮ জন কিশোর। এরা সবাই বিভিন্ন মামলায় গ্রেপ্তার হয়ে টঙ্গীর কিশোর উন্নয়ন কেন্দ্রের নিবাসী ছিল।

সম্প্রতি ওই উন্নয়ন কেন্দ্র পরিদর্শনের পর কিশোরদের জামিনে মুক্তির বিষয়ে যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয়কে নির্দেশ দেন। ওই নির্দেশ মোতাবেক এসব কিশোরকে আইনগত সহায়তা দেওয়ার ক্ষেত্রে সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে অগ্রণী ভূমিকা পালন করা হয় বলে জানান হাইকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ।

বৃহস্পতিবার তিনি বলেন, কিশোরদের অপরাধের গুরুত্ব বিবেচনা করে প্রধান বিচারপতি বিধি মোতাবেক ব্যবস্থা নিতে সুপ্রিম কোর্ট প্রশাসনকে নির্দেশ দেন। ওই নির্দেশনার পরিপ্রেক্ষিতে মামলার নথি পর্যালোচনা করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ফলে লুঘু অপরাধে বন্দি থাকা কিশোররা এখন মুক্তি পেয়েছে।

সাব্বির ফয়েজ জানান, মুক্তি পাওয়া কিশোরদের মধ্যে বেশ কয়েকজন চলতি এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

দেশের দুটি উন্নয়ন কেন্দ্রে ৫২০ জন কিশোর-কিশোরী রয়েছে। এর মধ্যে ৪১১ জন কিশোর এবং ১০৯ জন কিশোরী। কিশোরীদের মধ্যে একজন হত্যা মামলায়, ৩১ জন চুরি, দুজন মানব পাচার, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একজন বন্দি রয়েছে। এছাড়া ৫২ জন ভিকটিম, ৫১ জন নিরাপদ হেফাজতি রয়েছে। এদিকে কিশোরদের মধ্যে ৯৮ জন নারী ও শিশু নির্যাতন আইনে, ৫৭ জন চুরির অপরাধে, ৪৬ জন মাদক মামলায় আটক রয়েছে। এদের মধ্যে ১২ থেকে ১৮ বছর বয়সী রয়েছে ২৯২ জন।

গত ২৬ জানুয়ারি গাজীপুরে কিশোরী এবং টঙ্গীর কিশোর উন্নয়ন কেন্দ্র আকস্মিক পরিদর্শন করেন প্রধান বিচারপতি। কিশোর-কিশোরীরা প্রধান বিচারপতিকে কাছে পেয়ে তাদের বিভিন্ন সমস্যা তুলে ধরে। এদের অনেকেই প্রধান বিচারপতিকে বলে, অপরাধ না করার পরেও বিভিন্ন মামলায় তাদের আসামি করা হয়েছে। এরপরই প্রধান বিচারপতি কিশোরদের মুক্তির ব্যাপারে প্রয়োজনীয় আইনগত উদ্যোগ নেওয়ার নির্দেশ দেন।

x

Check Also

‘এ রায় সমাজে ভদ্রবেশী সাহেদের মতো অপরাধীদের জন্য বার্তা’

আমাদের সমাজে সাহেদের মতো অনেক ভদ্রবেশী অপরাধীর জন্য এ রায় বার্তা হিসেবে কাজ করবে। সাহেদের অস্ত্র মামলায় রায় ঘোষণার আগে দেওয়া পর্যবেক্ষণে একথা বলেছেন বিচারক। সোমবার (২৮ সেপ্টেম্বর) ঢাকার এক নম্বর স্পেশাল ট্রাইব্যুনালের বিচারক কেএম ...

‘অনেকের কাছে গেছি বিচারের জন্য, কেউ সহযোগিতা করেনি’

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাদের বিরুদ্ধে ধর্ষণের মামলা করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেই ছাত্রী অভিযোগ করেছেন, মামলার আগে তিনি অনেকের কাছে বিচার চেয়েছেন, কিন্তু কেউ তাকে সাহায‌্য করেনি। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবে গণমাধ্যমকর্মীদের ...

গণপিটুনিতে রেনু হত্যা: ১৫ জনের বিরুদ্ধে চার্জশিট

রাজধানীর বাড্ডায় ছেলে ধরা সন্দেহে গণপিটুনিতে তাসলিমা বেগম রেনু হত্যা মামলায় ১৫ জনের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে ডিবি পুলিশ। বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের ইন্সপেক্টর আব্দুল হক চার্জশিট দাখিল করেন। চার্জশিটভুক্ত আসামিরা হলেন- ...

শিরোনামঃ