পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > আইন ও বিচার > হুজির তিন নেতা রিমান্ডে

হুজির তিন নেতা রিমান্ডে

নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ বাংলাদেশের (হুজি-বি) নেতা আতিকুল্লাহ ওরফে আসাদুল্লাহ ওরফে জুলফিকারসহ তিনজনের চার দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম আশেক ইমাম শুনানি শেষে রিমান্ডের আদেশ দেন। রিমান্ডে যাওয়া অপর দুই আসামি হলেন- বোরহান উদ্দিন রাব্বানী ও মোহাম্মদ নাজিম উদ্দিন ওরফে শামীম।

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মো. কামরুজ্জামান আসামিদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডের আবেদন করেন।

আবেদনে বলা হয়, আসামিরা হরকাতুল জিহাদের সদস্য। আতিকুল্লাহ ১৯৯২ সালে মিয়ানমার যায় এবং রোহিঙ্গাদের সশস্ত্র গ্রুপে যোগ দিয়ে যুদ্ধ করে। ১৯৯৭ সালে সে পাকিস্তান হতে টিমসহ আফগানিস্তানে যায়। সেখানেও সশস্ত্র গ্রুপে যোগ দিয়ে যুদ্ধ করে এবং মোল্লা ওমর ও ওসামা বিন লাদেনের সাথে সাক্ষাৎ করে। আতিকুল্লাহ দীর্ঘদিন দুবাই পলাতক থেকে পুনরায় বাংলাদেশে এসে তাদের সংগঠনের পুরাতন সদস্য বোরহান উদ্দিন এবং নাজিম উদ্দিনসহ পলাতক আসামিদের সাথে যোগাযোগ করে নতুন সদস্য সংগ্রহ করে সংগঠনের কার্যক্রম চালু করার মাধ্যমে অস্থিতিশীল করার লক্ষ্যে কার্যক্রম করে আসছে।

মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে ও তাদের সহযোগী পলাতক নিষিদ্ধ ঘোষিত সংগঠন হুজিবির সদস্যদের নাম-ঠিকানা সংগ্রহ, সরকার ও রাষ্ট্রবিরোধী তথ্য সংগ্রহ ও পরবর্তী রাষ্ট্রবিরোধী কার্যক্রম পরিকল্পনা এবং ঘটনার মূল রহস্য উদঘাটনের জন্য আসামিদের ১০ দিনের রিমান্ড মঞ্জুরের প্রার্থনা করেন তদন্ত কর্মকর্তা।

আসামি নাজিম উদ্দিনের পক্ষে তার আইনজীবী মল্লিক সাবদার হোসেন রিমান্ড বাতিল পূর্বক জামিনের প্রার্থনা করেন।

শুনানিতে তিনি বলেন, আসামি ঘটনা সম্পর্কে কিছু জানে না, পরিস্থিতির শিকার। গত ৬ সেপ্টেম্বর সাভার থেকে গ্রেপ্তার করে পরে তাকে এ মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। ২৮ দিন হেফাজতে রেখে তাকে জিজ্ঞাসাবাদ করেছে। আমি তার রিমান্ড বাতিলপূর্বক জামিনের প্রার্থনা করছি। অপর দুই আসামির পক্ষে কোনো আইনজীবী ছিলেন না।

উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে প্রত্যেকের ৪ দিন করে রিমান্ডের আদেশ দেন।

বুধবার রাতে রাজধানীর নিকুঞ্জ এলাকায় একটি মসজিদের মাঠে অভিযান চালিয়ে জুলফিকার, বোরহান উদ্দিন ও মোহাম্মদ নিজাম উদ্দিন ওরফে শামীমকে গ্রেপ্তার করা হয়।

x

Check Also

ছেলেকে ইঞ্জিনিয়ার বানানোর স্বপ্ন এখন দুঃস্বপ্ন

আতিকুল ইসলাম। পেশায় ভ্যানচালক। জয়পুরহাট সদরের দোগাছি গ্রামের এই মানুষটির পরিবারের সদস্য সংখ্যা পাঁচ। তার একার রোজগারে চলে সংসার। অনেক আশা নিয়ে ছেলে আকাশকে বুয়েটে ভর্তি করিয়েছিলেন আতিকুল। আশায় ছিলেন অভাবের সংসারে এক সময় পূর্ণতা ...

আবরার হত্যায় ১৯ জনকে আসামি করে মামলা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় মামলা করেছেন তার বাবা বরকতুল্লাহ। মামলায় বুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ ১৯ জনকে আসামি করে করা হয়েছে। সোমবার রাতে চকবাজার থানার অফিসার ইনচার্জ (ওসি) সোহরাব হোসেন ...

যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুকের ব্যাংক হিসাব তলব

যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর সব ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট। বৃহস্পতিবার এ বিষয়ে ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট। নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েকটি বাণিজ্যিক ব্যাংক ...

শিরোনামঃ