পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > প্রধানমন্ত্রী দেশে ফিরলে কোটা বিষয়ে সিদ্ধান্ত

প্রধানমন্ত্রী দেশে ফিরলে কোটা বিষয়ে সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক :

সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব ধরনের কোটা বাতিল ঘোষণা করলেও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের বিষয়ে তারই দিকে তাকিয়ে আছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সৌদি আরব ও যুক্তরাজ্যে আট দিনের সরকারি সফর শেষে প্রধানমন্ত্রী দেশে ফিরলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

রোববার জাতীয় সংসদ ভবনে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৮তম বৈঠকে এ কথা জানানো হয়।

কমিটির সভাপতি এইচ এন আশিফুর রহমানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, এ বি এম ফজলে করিম চৌধুরী, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মুস্তফা লুৎফুল্লাহ, খোরশেদ আরা হক এবং জয়া সেনগুপ্ত বৈঠকে অংশ নেন।

উল্লেখ্য, আগামীকাল সোমবার সকালে দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোটা বাতিলের ঘোষণার পর কোটা সংস্কার আন্দোলন স্থগিত করেছেন শিক্ষার্থীরা। একই সঙ্গে কোটা বাতিলের ঘোষণার প্রজ্ঞাপন জারির দাবি করেছেন তারা।

জানা গেছে, প্রধানমন্ত্রীর ঘোষণার আগেই মন্ত্রণালয় কোটা সংস্কার নিয়ে একটি কমিটি গঠন করেছিল। কিন্তু পুরো কোটা পদ্ধতি বাতিল করায় এ ব্যাপারে এখন আর কোনো সিদ্ধান্ত নিতে পারছে না মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট ঘোষণা চাচ্ছে মন্ত্রণালয়।

সংসদীয় কমিটির বৈঠকে এ বিষয়ে তেমন কোনো আলোচনা হয়নি, দাবি করে কমিটির সভাপতি এইচ এন আশিফুর রহমান বলেন, আমরা শুধু বলেছি, এ বিষয়টি নিয়ে যেন কোনো ঝামেলা না হয়।

বৈঠকে শিক্ষা মন্ত্রাণালয়ের অধীনে বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন পদ্ধতি, গোপনীয়তা ও সুরক্ষা বিষয় এবং সরকারি কর্মকমিশনের দক্ষতা ও মানোন্নয়নের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও নকল বন্ধ, পরীক্ষা পদ্ধতি ও পরীক্ষাকেন্দ্র কমানো এবং শিক্ষক নিবন্ধন পরীক্ষা যুগোপযোগী করার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

আগামী অর্থবছরে প্রতিটি উপজেলায় একটি করে কলেজ সরকারিকরণ এবং এমপিওভূক্ত করার প্রক্রিয়া বিষয়টি ত্বরান্বিত করার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

জেলা শহরে অনেক অননুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠান হচ্ছে, সেগুলোর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় ও জেলা প্রশাসককে একটি নীতিমালা করার বিষয়ে কমিটি সুপারিশ করে।

বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

x

Check Also

সুন্দরবন উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

সুন্দরবন উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুলবুল। সুন্দরবন উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুলবুল। শনিবার রাত সাড়ে ১০টার দিকে ১০০ থেকে ১২০ কিলোমিটার গতিতে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চরে আঘাত হানে বুলবুল। তবে, ক্ষয়ক্ষতির পরিমান জানা যায়নি। ...

বাড়ছে রাত: সাইক্লোন শেল্টারে আসছে মানুষ

রাত বাড়ছে যত পিরোজপুরের মানুষের মধ্যে ‘বুলবুল’ আতঙ্ক বাড়ছে তত। থেমে থেমে চলছে বাতাস, বৃষ্টি। সেই সাথে বাড়ছে পানির পরিমান। রাস্তাঘাটে মানুষের উপস্থিতি নেই বললেই চলে। বিরাজ করছে থমথমে অবস্থা। দিনে বেলায় সাইক্লোন শেল্টারগুলো প্রস্তুত ...

আট জেলায় পেট্রোল সংকট

দিনাজপুরের পার্বতীপুরে রেলহেড অয়েল ডিপোতে পেট্রোলের মজুদ আশঙ্কাজনক হারে কমে যাওয়ায় উত্তরাঞ্চলের আট জেলায় পেট্রোলের সরবরাহ প্রায় শূন‌্যের কোটায় নেমে এসেছে। এ ডিপোতে দৈনিক পেট্রোলের চাহিদা ১ লাখ ৮০ হাজার লিটার। কিন্তু বর্তমানে প্রতি সপ্তাহে ...

শিরোনামঃ