পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > ভারতীয় ভিসা পেতে লাগবে না ই-টোকেন

ভারতীয় ভিসা পেতে লাগবে না ই-টোকেন

নিজস্ব প্রতিবেদক :

আজ থেকে ভারতে যাওয়ার নিশ্চিত টিকিটের (বিমান/সড়ক/রেল) বিপরীতে বাংলাদেশি পর্যটকদের ই-টোকেন লাগবে না।

ভ্রমণকারীরা যেকোনো ধরনের অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই সরাসরি ‘ট্যুরিস্ট ভিসা’ প্রাপ্তির সুবিধা পাবেন।

ভারতীয় হাইকমিশন সূত্র এ তথ্য জানিয়েছে। জানা গেছে, গত ২৯ জানুয়ারি হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই ঘোষণা দিয়েছিল।

জানা গেছে, পূর্ব ঘোষণা অনুযায়ী বুধবার থেকে বাংলাদেশের বিদ্যমান ৮টি ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে (আইভিএসি) ভারতে যাওয়ার নিশ্চিত টিকিটসহ (বিমান/সড়ক/রেল) বাংলাদেশি ভ্রমণকারীদের সরাসরি ভিসা প্রাপ্তির স্কিমটি বর্ধিত করা হয়েছে। বাংলাদেশি ভ্রমণকারী যাদের নিশ্চিত ভ্রমণ টিকিট রয়েছে তারা কোনো অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই সরাসরি ট্যুরিস্ট ভিসা প্রাপ্তির সুবিধা পাবেন আইভিএসি-এর রাজশাহী, রংপুর, সিলেট, চট্টগ্রাম, খুলনা, যশোর, ময়মনসিংহ এবং বরিশাল শাখায়। ঢাকার আবেদনকারীরা তাদের নিশ্চিত ভ্রমণ টিকিট নিয়ে সরাসরি আইভিএসি মিরপুর শাখায় ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র জমা দিতে পারবেন।

এ ছাড়া বাংলাদেশি ভ্রমণকারী যারা সরাসরি ট্যুরিস্ট ভিসা পাওয়ার আশা করছেন, তাদের অবশ্যই ভারত যাওয়ার বিমান, রেল অথবা বাসের নিশ্চিত টিকিট (যথাযথ অপারেটর কর্তৃক ইস্যুকৃত) থাকতে হবে। ভ্রমণের তারিখ অবশ্যই আইভিএসিতে ভিসা আবেদনপত্র জমাদানের তারিখের এক মাসের মধ্যে হতে হবে। বিস্তারিত তথ্য www.ivacbd.com -এই ঠিকানায় পাওয়া যাবে।

এই প্রক্রিয়াটিকে ভারতের ভিসা প্রাপ্তি প্রক্রিয়া চলমান ও সহজীকরণের একটি ধারাবাহিক প্রচেষ্টা হিসেবে হাইকমিশন সূত্র জানিয়েছে।

২০১৬ সালের অক্টোবরে নারী ভ্রমণকারী ও তাদের পরিবারের সদস্যদের জন্য প্রথম সরাসরি ট্যুরিস্ট ভিসা স্কিম চালু করা হয় এবং পরে চলতি বছরের ১ জানুয়ারি এটি সকল বাংলাদেশি ভ্রমণকারীর জন্য বর্ধিত করা হয়। স্কিমটি বাংলাদেশি নাগরিকদের জন্য ভারতীয় ভিসা প্রাপ্তি সহজ করে দিয়েছে।

ভারতের নিশ্চিত টিকিটসহ (বিমান, সড়ক, রেল) কোনো বাংলাদেশি নাগরিকেরই ট্যুরিস্ট ভিসার জন্য ই-টোকেন/অনলাইন অ্যাপয়েন্টমেন্ট-এর প্রয়োজন নেই। এই প্রক্রিয়াটির মূল উদ্দেশ্য ভারত এবং বাংলাদেশের মানুষের মধ্যে যোগাযোগ দৃঢ় করা।

x

Check Also

পিএসসির নতুন চেয়ারম্যান সোহরাব হোসাইন

অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বুধবার (১৬ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। ১৭ সেপ্টেম্বর পিএসসির বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ ...

করোনায় প্রাণ গেলো আরও ৩১ জনের, শনাক্ত ১৪৭৬

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৩৩ জনে। এছাড়া, গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ৪৭৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে ...

সব আসনে যাত্রী নিতে পারবে বিমান

মহামারি করোনার কারণে দীর্ঘদিন সীমিত পরিসরে যাত্রী পরিবহনের পর এয়ারলাইন্সগুলোর সিটগুলোতে যাত্রী বসায় কোনো বিধিনিষেধ থাকছে না। রোববার (১৩ সেপ্টেম্বর) থেকে পাশাপাশি সিটগুলোতে বসতে পারবেন যাত্রীরা। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল ...

শিরোনামঃ