পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > ‘২৫ লাখ মানুষ বিড়ি শিল্পে জড়িত, এ তথ্য বিভ্রান্তিকর ’

‘২৫ লাখ মানুষ বিড়ি শিল্পে জড়িত, এ তথ্য বিভ্রান্তিকর ’

নিজস্ব প্রতিবেদক : বিড়ি শিল্পের সাথে ২৫ লাখ মানুষ জড়িত বলে বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে। বাস্তবে ২ লাখ ৬৬ হাজার মানুষ কাজ করে বলে জানিয়েছেন পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খান।

তিনি বলেন, বাজেটের আগে তামাক কোম্পানির লোকেরা দেশের জনপ্রতিনিধিদের অর্থ দিয়ে চুপ রাখে। তাই প্রয়োজনীয় সব দ্রব্যের মূল্য বৃদ্ধি পেলেও সে অনুপাতে তামাকজাত দ্রব্যের মূল্য বৃদ্ধি পায়নি। যার ফলে সিগারেটের মূল্য বৃদ্ধির সাথে সাথে কোম্পানির লাভের মাত্রা বেড়ে যাচ্ছে।

সোমবার জাতীয় প্রেসক্লাবে ‘তামাকজনিত রোগ ও মৃত্যু কমাতে করণীয় প্রণোয়নে জনপ্রতিনিধিদের নিকট আহ্বান’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ তামাকবিরোধী জোটের সমন্বয়ক সাইফুদ্দিন আহমেদ বলেন, তামাক থেকে বছরে যে রাজস্ব আসে, তার থেকে কয়েকগুণ রাজস্ব স্বাস্থ্য খাতে ব্যয় হয়। তামাক ব্যবহার জনিত রোগে প্রতি বছর বাংলাদেশে এক লাখ ৬০ হাজার মানুষ মারা যায়।

২০১০ সালের বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় দেখা গেছে, তামাকের কারণে ৯৮ দশমিক ৭ শতাংশ জনগণের মধ্যে একটি অসংক্রামক রোগের লক্ষণ দেওয়া যায়।

তিনি বলেন, সরকারদলীয় কিংবা বিরোধীদলীয় জনপ্রতিনিধিদের অর্থ দেয় তামাক ব্যবসায়ীরা। এ কাজ বাজেটের আগে করা হয়। এছাড়া নির্বাচনের সময় নানা সামাজিক অনুষ্ঠানের আয়োজনে সংসদ সদস্যদের অর্থ দিয়ে থাকে তামাক কোম্পানিগুলো। এজন্য অনেক ক্ষেত্রে তামাকের দাম বৃদ্ধিতে সমর্থন মিলে না বলেও জানান তিনি।

বাংলাদেশ ক্যানসার সোসাইটির প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দিন ফারুক বলেন, সিগারেট কম খেলে ক্ষতি কম হয়। এজন্য সিগারেটের মূল্য সকল স্তরে বাড়ানো হলে ভোক্তা কম খাবে। ফলে স্বাস্থ্য ঝুঁকি অনেক কমে আসবে।

সিগারেটে স্বাস্থ্যের ক্ষতি সম্পর্কে বাংলাদেশ লাং ফাউন্ডেশনের সদস্য সচিব ডা. হেনা খাতুন বলেন, ১০০ জন ক্যানসার রোগির মধ্যে ৯০ জন ধূমপায়ী। এছাড়া শ্বাসকষ্টজনিত রোগের ১০০ জনের মধ্যে ২২ জন ধূমপায়ী।

সংবাদ সম্মেলনে তামাকের কর বৃদ্ধিতে কিছু সুপারিশ করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো-সিগারেটে ৬৫ শতাংশ কর বৃদ্ধি, বিড়ি ও ধোঁয়াবিহীন তামাকে ৪৫ শতাংশ কর বৃদ্ধি করা।

সংবাদ সন্মেলনে আরো বক্তব্য রাখেন, তামাকবিরোধী নারী জোটের আহ্বায়ক ফরিদা আখতার, দ্য ইউনিয়নের কারিগরি পরামর্শক অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যুরো অফ ইকোনোমিক রিসার্চ অধ্যাপক ড. রুমানা হক প্রমুখ।

x

Check Also

ভোট সুষ্ঠু হচ্ছে: মনু

ভোট দেওয়া শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কাজী মনিরুল ইসলাম মনু ঢাকা-৫ আসনের উপনির্বাচনের ভোট সুষ্ঠু হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. কাজী মনিরুল ইসলাম মনু। শনিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় ঢাকা আইডিয়াল ...

‘সৌদি রি-এন্ট্রি ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে’

ঢাকায় সৌদি দূতাবাস ছুটিতে থাকা প্রবাসী কর্মীদের এক্সিট রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এজন্য তাদেরকে ৬ হাজার ৫০০ টাকা করে দিতে হবে। ...

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস আজ

দুর্যোগ এখন বিশ্বব্যাপী। করোনাভাইরাস দুর্যোগে বিশ্ব কাঁপছে। এ ছাড়া প্রাকৃতিক দুর্যোগতো আছেই। সব দুর্যোগকে মোকাবেলা করেই বাঁচতে হবে বিশ্ববাসীকে। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস আজ। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে সুশাসন, নিশ্চিত করবে টেকসই ...

শিরোনামঃ