পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > শিশুশ্রম নিরসনে ২৮৫ কোটি টাকার প্রকল্প

শিশুশ্রম নিরসনে ২৮৫ কোটি টাকার প্রকল্প

জ্যেষ্ঠ প্রতিবেদক : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, যেকোনো উপায়ে ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে সরকার দৃঢ় প্রতিজ্ঞ। এ অঙ্গিকার বাস্তবায়নে সরকার ২৮৫ কোটি টাকার তিন বছর মেয়াদি একটি প্রকল্প গ্রহণ করেছে।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে জাতীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের ষষ্ঠ সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে ২০২৫ সালের মধ্যে সকল প্রকার শিশুশ্রম নিরসন করা হবে। এজন্য সরকারি-বেসরকারি সংস্থা নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি বলেন, ২০১৩ সালের পর সরকারিভাবে শিশুশ্রমের ওপর কোনো জরিপ করা হয়নি। ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে হালনাগাদ তথ্য প্রয়োজন। সারা দেশে ৩৮টি ঝুঁকিপূর্ণ কাজে কী পরিমাণ শিশু নিয়োজিত রয়েছে সে বিষয়ে একটি জরিপ কার্যক্রম গ্রহণে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোকে অনুরোধ জানাবে মন্ত্রণালয়।

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনের উপায় কী হতে পারে তা সংবাদমাধ্যমে তুলে ধরার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

শ্রম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে ওই সভায় উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, অতিরিক্ত সচিব খোন্দকার মোস্তান হোসেন, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির প্রাক্তন সভাপতি অ্যাডভোকেট সালমা আলী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. শামসুজ্জামান ভূঁইয়া প্রমুখ। এছাড়া শ্রম অধিদপ্তরের মহাপরিচালক শিবনাথ রায়, বিভিন্ন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা, আইএলও, ইউনিসেফসহ বিভিন্ন আর্ন্তজাতিক সংস্থা এবং এনজিওর প্রতিনিধিরা সভায় অংশ নেন।

সভায় জানানো হয়, শিশুশ্রম কল্যাণ পরিষদের সাথে সংশ্লিষ্ট আইএলও, ইউনিসেফসহ বিভিন্ন আর্ন্তজাতিক সংস্থা, মানুষের জন্য ফাউন্ডেশন, বাংলাদেশ শিশু অধিকার ফোরাম, ওয়ার্ল্ড ভিশন, আইন ও সালিশ কেন্দ্র, বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতিসহ শিশুশ্রম নিরসন কার্যক্রমের সাথে জড়িত বিভিন্ন বেসরকারি সংস্থা নিষ্ঠার সাথে কাজ করছে।

x

Check Also

পুলিশের সব মোবাইল নম্বর একই সিরিজে

বাংলাদেশ পুলিশের সব মোবাইল নম্বর একই সিরিজের আওতায় আনা হচ্ছে। সোমবার (৭ সেপ্টেম্বর) পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষ শাপলায় বাংলাদেশ পুলিশ এবং গ্রামীণ ফোনের মধ্যে এ উপলক্ষে চুক্তি স্বাক্ষর হয়। পুলিশ হেডকোয়ার্টার্স থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ ...

করোনাভাইরাসে দেশে আরও ৩২ জনের মৃত্যু

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩২ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ২৫ জন ও নারী ৭ জন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ হাজার ৪৭৯ জন। একই সময়ে করোনাভাইরাসে ...

পূর্ণাঙ্গ সার্ভিসে ফিরলো রেল

মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় তিন মাস বন্ধ থাকার পর ১৯ জোড়া ট্রেন চালুর মাধ্যমে পূর্ণাঙ্গ সার্ভিসে ফিরলো রেল। শনিবার (৫ সেপ্টেম্বর) সকাল থেকে ঢাকা এবং ঢাকার বাইরে বিভিন্ন রুটে এই ১৯ জোড়া যাত্রীবাহী ট্রেন চলাচল ...

শিরোনামঃ