পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > মূর্তি হয়ে বসে থাকতে পারি না : মাহবুব তালুকদার

মূর্তি হয়ে বসে থাকতে পারি না : মাহবুব তালুকদার

নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার জানিয়েছেন, প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) চার নির্বাচন কমিশনার আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিষয়ে একমত হওয়ায় তিনি ভিন্নমত পোষণ করে নির্বাচন কমিশন সভা বর্জন করেছেন।

রাজধানীর আগারগাঁরওয়ে অবস্থিত নির্বাচন ভবনে সিইসির সভাপতিত্বে বৃহস্পতিবার সকাল ১১টায় এ বৈঠক শুরু হয়। এক ঘণ্টা মধ্যাহ্নবিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত বৈঠক চলে। শুরুর আধা ঘণ্টা পর বৈঠক বর্জন করেন মাহবুব তালুকদার।

পরে সন্ধ্যা ৬টায় নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে নিজের অবস্থান তুলে ধরে মাহবুব তালুকদার বলেন, ‘আগামী নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য উনারা (সিইসি ও তিন নির্বাচন কমিশনার) বসে বসে আরপিও সংশোধন করবেন আর আমি সেখানে মূর্তির মতো বসে থাকব, তা তো হয় না। এজন্যে বের হয়ে এসেছি।’

জাতীয় নির্বাচনে ইভিএমের ব্যবহারের বিষয়ে ‌নোট অব ডিসেন্ট (আপত্তিপত্র) দিয়েছেন মাহবুব তালুকদার।

তিনি বলেন, সভা থেকে বেরিয়েছি কারণ, আরপিও সংশোধনের বিষয়টি সভার কার্যপত্রে ছিল। আমি মোটেও চাই না আরপিও সংশোধন হোক। আমি মনে করি, একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা ঠিক হবে না। কারণ, অধিকাংশ রাজনৈতিক দল ইভিএম চায় না।

কমিশনের সিদ্ধান্তে ভিন্নমত থাকলেও কখনো ইসির ভাবমূর্তি ক্ষুণ্ন হোক তা চান না বলে উল্লেখ করেন মাহবুব তালুকদার।

তিনি বলেন, আমি বিপরীতে অবস্থান নিয়েছি। কারো বিরুদ্ধে নয়। এটা মতের বিরুদ্ধে ভিন্নমত। সিইসির বক্তব্যের কোনো প্রতিবাদ করব না। অন্যের মতকে সাপোর্ট করতে হবে, এ ধরনের নীতিতেও আমি বিশ্বাস করি না। গণতন্ত্রে ভিন্নমত থাকবে।

ইতোমধ্যে কমিশনের সঙ্গে দলগুলোর সংলাপে নানা প্রতিশ্রুতি দিলেও তার অনেকগুলো ‌পূরণ করতে না পারার দুঃখবোধ রয়েছে বলেও জানান মাহবুব তালুকদার।

তিনি বলেন, আমরা তো আমাদের কথা রাখতে পারছি না। আমরা বলেছিলাম, সব দলের ঐক্যমত ছাড়া ইভিএম ব্যবহার করব না। প্রথম থেকেই বলে আসছি, সব দল না চাইলে ইভিএম ব্যবহার করা হবে না। রোডম্যাপের কোথাও ইভিএম নেই।

এতে বিরোধিতার পরও আইন পাস হলে আরেক দফা কমিশন বৈঠকে সিদ্ধান্ত নিতে হবে ইভিএম ব্যবহার বিষয়ে। শেষ পর্যন্ত সংসদে ইভিএম ব্যবহার করা হলে পরবর্তী করণীয় ঠিক করার কথা জানান মাহবুব তালুকদার।

তিনি বলেন, আমি পাঁচ টুকরার এক টুকরা। আমি সংখ্যাগরিষ্ঠ নই, সংখ্যালঘিষ্ঠ। আমি এখনো মনে করি, সংসদ নির্বাচনের এখনো অনেক সময়। আমি তো গণতন্ত্রমনা মানুষ। সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করলে তখন নির্ধারণ করব। তখনকার অবস্থা কী হবে তা এখন বলতে পারি না।

x

Check Also

সুস্থ হয়ে বাসায় ফিরলেন ব্যারিস্টার রফিক-উল হক

সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাসায় ফিরলেন সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। শনিবার (১৭ অক্টোবর) সকালে রাজধানীর মগবাজারের আদ্-দ্বীন হাসপাতাল থেকে তাকে বাসায় নেওয়া হয়। হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা তরিকুল ইসলাম আকাশ রাইজিংবিডিকে জানান, প্রবীণ ...

ভোট সুষ্ঠু হচ্ছে: মনু

ভোট দেওয়া শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কাজী মনিরুল ইসলাম মনু ঢাকা-৫ আসনের উপনির্বাচনের ভোট সুষ্ঠু হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. কাজী মনিরুল ইসলাম মনু। শনিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় ঢাকা আইডিয়াল ...

‘সৌদি রি-এন্ট্রি ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে’

ঢাকায় সৌদি দূতাবাস ছুটিতে থাকা প্রবাসী কর্মীদের এক্সিট রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এজন্য তাদেরকে ৬ হাজার ৫০০ টাকা করে দিতে হবে। ...

শিরোনামঃ