পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > মঙ্গলবার একনেকে উঠছে ইভিএম প্রকল্প

মঙ্গলবার একনেকে উঠছে ইভিএম প্রকল্প

নিজস্ব প্রতিবেদক : ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্রয় প্রকল্প আগামীকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

গত ১৬ আগস্ট প্রকল্পটি একনেকে অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে প্রস্তাব করে নির্বাচন কমিশন (ইসি)।

প্রকল্পটির ওপর ১৯ আগস্ট প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা হওয়ার কথা থাকলেও হঠাৎ পিইসি সভাটি স্থগিত করা হয়। কিন্তু গত মঙ্গলবার পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রকল্পটি আগামী একনেক সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

পরিকল্পনা কমিশনের এক কর্মকর্তা বলেন, প্রকল্পটি একনেকের কার্যতালিকায় অন্তর্ভুক্ত নেই। তবে এটি মিটিংয়ের দিন টেবিলে উপস্থাপন করা হবে।

এর আগে এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেছিলেন, জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহারের জন্য প্রকল্পটি নেওয়া হয়নি। আগামীতে স্থানীয় সরকারের সব নির্বাচনে পর্যায়ক্রমে ইভিএম ব্যবহার করা হবে। তবে সংসদ নির্বাচনে সীমিত আকারেও ইভিএম ব্যবহার হতে পারে। তবে এটা ইসির ব্যাপার। তাছাড়া, প্রকল্পটির মাধ্যমে দেড় লাখ ইভিএম কিনতে আমরা তিন ধাপে টাকা দেব ইসিকে।

উল্লেখ্য, বিষয়টি নিয়ে শুরু থেকে নীরব থাকলেও সংসদ নির্বাচনের কয়েক মাস আগে হঠাৎ ইভিএম নিয়ে তোড়জোড় শুরু করে ইসি। এ নিয়ে রাজনৈতিক অঙ্গনেও ব্যাপক বিতর্ক হচ্ছে। স্থানীয় সরকার নির্বাচনে ব্যবহার করলেও ইসি এতদিন বলে আসছিল, সব দলের সম্মতি না পেলে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার হবে না। কিন্তু আগামী ডিসেম্বরে একাদশ সংসদ নির্বাচন আয়োজনের প্রস্তুতির মধ্যেই বড় পরিসরে ইভিএম ব্যবহারে একটি প্রকল্পের প্রস্তাব করেছে ইসি। পাশাপাশি সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য নির্বাচনী আইনে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনী আনার উদ্যোগও নেওয়া হয়েছে।

x

Check Also

সুস্থ হয়ে বাসায় ফিরলেন ব্যারিস্টার রফিক-উল হক

সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাসায় ফিরলেন সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। শনিবার (১৭ অক্টোবর) সকালে রাজধানীর মগবাজারের আদ্-দ্বীন হাসপাতাল থেকে তাকে বাসায় নেওয়া হয়। হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা তরিকুল ইসলাম আকাশ রাইজিংবিডিকে জানান, প্রবীণ ...

ভোট সুষ্ঠু হচ্ছে: মনু

ভোট দেওয়া শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কাজী মনিরুল ইসলাম মনু ঢাকা-৫ আসনের উপনির্বাচনের ভোট সুষ্ঠু হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. কাজী মনিরুল ইসলাম মনু। শনিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় ঢাকা আইডিয়াল ...

‘সৌদি রি-এন্ট্রি ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে’

ঢাকায় সৌদি দূতাবাস ছুটিতে থাকা প্রবাসী কর্মীদের এক্সিট রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এজন্য তাদেরকে ৬ হাজার ৫০০ টাকা করে দিতে হবে। ...

শিরোনামঃ