পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > ডিজিটাল নিরাপত্তা আইন মুক্তচিন্তার স্বাধীনতার লঙ্ঘন’

ডিজিটাল নিরাপত্তা আইন মুক্তচিন্তার স্বাধীনতার লঙ্ঘন’

নিজস্ব প্রতিবেদক : ‘ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮’ মহান মুক্তিযুদ্ধের অন্তর্নিহিত উপাদান ও সংবিধানে দেওয়া মুক্তচিন্তা, বাক ও মত প্রকাশের স্বাধীনতার সুস্পষ্ট লঙ্ঘন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকেরা।

তারা বলছেন, আইনটি মৌলিক অধিকার ও মানবাধিকারের পরিপন্থী এবং স্বাধীন গণমাধ্যম বিকাশে বড় অন্তরায়।

শনিবার এ বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করে সংগঠনটি।

এতে বলা হয়, বাংলাদেশের নাগরিক সমাজ, সাংবাদিক, কূটনীতিক, দেশি ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের তীব্র বিরোধিতা, আপত্তি উপেক্ষা করে এবং অংশীজনদের মতামত ও প্রস্তাবিত সংশোধনী ছাড়াই গত বুধবার জাতীয় সংসদে ‘ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮’ পাস হয়েছে। এটি উদ্বেগজনক।

তারা বলেন, বহুল সমালোচিত নিপীড়নমূলক আইসিটি অ্যাক্টের ৫৭সহ ৫টি ধারা বিলুপ্ত করার কথা বলা হলেও ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২৫, ২৮, ২৯ ও ৩১ ধারায় তা আরো কঠোর এবং অধিকতর শাস্তির বিধান রেখে প্রতিস্থাপিত হয়েছে। ডিজিটাল আইনের এ সব ধারা প্রচলিত ফৌজদারি দণ্ডবিধির সঙ্গে সাংঘর্ষিক। এ আইনের ফলে গণমাধ্যম কর্মীরা স্বাধীনভাবে পেশাগত দায়িত্বপালনে ঝুঁকির মধ্যে পড়বে।

তারা আরো বলেন, অতীত অভিজ্ঞতা থেকে বলা যায় যে, রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করা ও নির্যাতন-নিপীড়নের হাতিয়ার হিসেবে আইনটির নির্বিচার অপব্যবহার হওয়ার আশঙ্কা রয়েছে। আর এটি হলে দেশের গণতান্ত্রিক ব্যবস্থা আরো ক্ষতিগ্রস্ত হবে। এ আইনের বিতর্কিত ৩২ ধারাটি ঔপনিবেশিক আমলের ১৯২৩ সালের অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টেরই নামান্তর। এটি তথ্য অধিকার নীতির পরিপন্থী। এর প্রয়োগের ফলে সুশাসন ক্ষতিগ্রস্ত হবে এবং দুর্নীতির ব্যাপক বিস্তার ঘটবে।

আইনটিকে বাক ও মতপ্রকাশ এবং গণমাধ্যমের স্বাধীনতা বিরোধী ও মানবাধিকারের পরিপন্থী উল্লেখ করে এটিকে সংশোধন ও পুনর্বিবেচনার জন্য জাতীয় সংসদে ফেরত পাঠাতে রাষ্ট্রপতির প্রতি অনুরোধ জানিয়েছেন তারা।

x

Check Also

ভোট সুষ্ঠু হচ্ছে: মনু

ভোট দেওয়া শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কাজী মনিরুল ইসলাম মনু ঢাকা-৫ আসনের উপনির্বাচনের ভোট সুষ্ঠু হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. কাজী মনিরুল ইসলাম মনু। শনিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় ঢাকা আইডিয়াল ...

‘সৌদি রি-এন্ট্রি ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে’

ঢাকায় সৌদি দূতাবাস ছুটিতে থাকা প্রবাসী কর্মীদের এক্সিট রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এজন্য তাদেরকে ৬ হাজার ৫০০ টাকা করে দিতে হবে। ...

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস আজ

দুর্যোগ এখন বিশ্বব্যাপী। করোনাভাইরাস দুর্যোগে বিশ্ব কাঁপছে। এ ছাড়া প্রাকৃতিক দুর্যোগতো আছেই। সব দুর্যোগকে মোকাবেলা করেই বাঁচতে হবে বিশ্ববাসীকে। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস আজ। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে সুশাসন, নিশ্চিত করবে টেকসই ...

শিরোনামঃ