পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > গৃহস্থালি সেবামূলক কাজ নিয়ে বিতর্ক উৎসব

গৃহস্থালি সেবামূলক কাজ নিয়ে বিতর্ক উৎসব

নিজস্ব প্রতিবেদক : নারীদের গৃহস্থালি সেবামূলক কাজের স্বীকৃতি, মূল্যায়ন ও পুনর্বণ্টনের জন্য দেশব্যাপি বিতর্ক উৎসব শুরু করছে অ্যাকশন এইড বাংলাদেশ ও ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি। শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতি কক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ তথ্য তুলে ধরেন আয়োজকরা।

‘অ্যাকশনএইড-ডিইউডিএস জাতীয় বিতর্ক উৎসব ২০১৮’ শিরোনামের এই বিতর্ক উৎসবের মূল বিষয় ‘গৃহস্থালি সেবামূলক কাজ : চাই স্বীকৃতি, মূল্যায়ন ও পূনর্বণ্টন’।

সংবাদ সম্মেলনের শুরুতে ‘গৃহস্থালি সেবামূলক কাজ’ বিষয়ের প্রেক্ষাপট ও বাস্তবতা নিয়ে একটি ধারণাপত্র তুলে ধরেন অ্যাকশন এইড বাংলাদেশের ডেপুটি ম্যানেজার শরিফুল ইসলাম।

অ্যাকশন এইড বাংলাদেশ ও ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত দেশব্যাপি এই বিতর্ক উৎসবে দেশের প্রায় সব সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিচ্ছে।

সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসজুড়ে বিভিন্ন সময়ে দেশের আটটি বিভাগকে কেন্দ্র করে আঞ্চলিক পর্যায়ের ছয়টি অনুষ্ঠান হচ্ছে। এরই মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে খুলনা বিভাগীয় পর্যায়। যেখানে খুলনা বিভাগের বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের শিক্ষার্থীরা অংশ নিয়েছে।

২৪ সেপ্টেম্বর ঢাকা ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত হবে ঢাকা বিভাগীয়/আঞ্চলিক পর্যায়। এ অনুষ্ঠান হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে।

এরপর ক্রমান্বয়ে বরিশাল, রংপুর, সিলেট ও চট্টগ্রাম বিভাগে আঞ্চলিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

সবশেষ অর্থাৎ সপ্তম আয়োজনে আঞ্চলিক পর্যায়ের বিজয়ী দলগুলোর সমন্বয়ে আয়োজিত হবে চূড়ান্ত প্রতিযোগিতা।

আয়োজকরা জানান, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, দেশব্যাপি এই আয়োজনটি শুধু বিতর্ক প্রতিযোগিতার মধ্যে থাকছে না। দিনব্যাপি অনুষ্ঠানের একটি অংশে ‘গৃহস্থালির সেবামূলক কাজ’ বিষয়ে বির্তকে অংশ নিবেন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা।

অনেকেই সংসদীয় বিতর্কে অংশ নিতে পারেন না বলে বারোয়ারী বিতর্কের (একক বক্তৃতা আয়োজন থাকছে। যেখানে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিচ্ছে। আয়োজনে থাকছে ‘গৃহস্থালির সেবামূলক কাজ’ বিষয়ে উন্মুক্ত সেমিনার। যেখানে এই বিষয় নিয়ে কাজ করা গবেষক, শিক্ষক, নীতি নির্ধারকরা যুক্ত হচ্ছেন। যার মাধ্যমে শিক্ষার্থীরা এ কাজ সম্পর্কে বিস্তারিত জানতে পারছেন।

অনুষ্ঠানে কবিতা, গান, নাচ ও নাটকের মাধ্যমেও তরুণের ‘গৃহস্থালির সেবামূলক কাজ’-বিষয়ে সচেতনতা তৈরি করছেন আয়োজকরা। থাকছে বিতার্কিক হওয়ার কলাকৌশল সম্পর্কে আলোচনা এবং ক্যারিয়ার কাউন্সেলিং-এর মত বিষয়। একই সাথে ‘ভিন্ন রূপে পুরুষ’ নামের একটি আলোকচিত্র প্রদর্শনী করা হচ্ছে প্রত্যেকটি অনুষ্ঠানে। এতে যেসব পুরুষ নিয়মিত ঘরের কাজ করেন তাদের রোল মডেল হিসেবে দেখানো হচ্ছে।

সংবাদ সম্মেলনে অ্যাকশন এইড বাংলাদেশের ম্যানেজর হেলাল উদ্দিন, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটর সভাপতি এস এম রাকিব সিরাজীসহ অ্যাকশন এইড ও ডিইউডিএস-এর অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

x

Check Also

সুস্থ হয়ে বাসায় ফিরলেন ব্যারিস্টার রফিক-উল হক

সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাসায় ফিরলেন সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। শনিবার (১৭ অক্টোবর) সকালে রাজধানীর মগবাজারের আদ্-দ্বীন হাসপাতাল থেকে তাকে বাসায় নেওয়া হয়। হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা তরিকুল ইসলাম আকাশ রাইজিংবিডিকে জানান, প্রবীণ ...

ভোট সুষ্ঠু হচ্ছে: মনু

ভোট দেওয়া শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কাজী মনিরুল ইসলাম মনু ঢাকা-৫ আসনের উপনির্বাচনের ভোট সুষ্ঠু হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. কাজী মনিরুল ইসলাম মনু। শনিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় ঢাকা আইডিয়াল ...

‘সৌদি রি-এন্ট্রি ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে’

ঢাকায় সৌদি দূতাবাস ছুটিতে থাকা প্রবাসী কর্মীদের এক্সিট রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এজন্য তাদেরকে ৬ হাজার ৫০০ টাকা করে দিতে হবে। ...

শিরোনামঃ