পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > জাতীয় নির্বাচন নিয়ে ইসির সভা ১৫ অক্টোবর

জাতীয় নির্বাচন নিয়ে ইসির সভা ১৫ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক : আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির সর্বশেষ অবস্থা পর্যালোচনা করতে আগামী ১৫ অক্টোবর সভা ডেকেছে নির্বাচন কমিশন (ইসি)।

সকাল ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে এ সভা হবে।

ইসির ৩৬তম সভায় তিনটি আলোচ্য সূচির মধ্যে প্রথমেই রাখা হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সর্বেশষ প্রস্তুতি বিষয়ে ইসি সচিবালয় থেকে কমিশনকে অবহিতকরণ। তবে কমিশন সূত্রে জানা গেছে, এ সভায় আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ চূড়ান্ত করা হতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে রোববার সন্ধ্যায় ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ বলেন, আগামী ১৫ অক্টোবর ইসির পরবর্তী কমিশন সভা হচ্ছে। কমিশন সভায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সর্বশেষ প্রস্তুতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। বিশেষ করে, ভোটার তালিকা, সীমানা নির্ধারণ, ব্যালট পেপার, কাগজ-কালিসহ ইসির সর্বশেষ প্রস্তুতি কোন পর্যায়ে রয়েছে, তা আলোচনা করা হবে।

জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা নিয়ে কোনো সিদ্ধান্ত এই সভায় হবে কি না, সে বিষয়ে ইসি সচিব বলেন, এ বিষয়টি আগামী সভার এজেন্ডায় রাখা হয়নি।

এদিকে, রোববার বিকেলে ইসির উপ-সচিব মো. মঈন উদ্দীন খানের (সংস্থাপন) সই করা এক চিঠিতে কমিশন সভার নোটিশে তিনটি বিষয়ে আলোচনার কথা উল্লেখ করা হয়। বিষয় তিনটি হলো- একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির বিষয়ে কমিশনকে অবহিতকরণ, হিজড়া জনগোষ্ঠীকে ভোটার তালিকায় আলাদা লিঙ্গ হিসাবে অন্তর্ভুক্ত করতে বর্তমান ভোটার তালিকা বিধিমালায় সংশ্লিষ্ট বিধি ও ফরমে সংশোধন এবং বিবিধ।

এর আগে, ইসির সর্বশেষ ৩৫তম কমিশন সভা হয়েছিল গত ৩০ আগস্ট। ওই সভায় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার জন্য গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) সংশোধনী আনা হয়। তবে সেই সংশোধনীতে ‘নোট অব ডিসেন্ট’ দিয়ে সভা বর্জন করেছিলেন ইসি কমিশনার মাহবুব তালুকদার। এরপর দেড় মাসের বিরতি দিয়ে ১৫ অক্টোবর ডাকা হয়েছে ইসির ৩৬তম কমিশন সভা। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে বর্তমান কমিশন গঠনের পর দুই কমিশন সভার মধ্যে এটিই সর্বোচ্চ সময়ের ব্যবধান।

x

Check Also

সুস্থ হয়ে বাসায় ফিরলেন ব্যারিস্টার রফিক-উল হক

সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাসায় ফিরলেন সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। শনিবার (১৭ অক্টোবর) সকালে রাজধানীর মগবাজারের আদ্-দ্বীন হাসপাতাল থেকে তাকে বাসায় নেওয়া হয়। হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা তরিকুল ইসলাম আকাশ রাইজিংবিডিকে জানান, প্রবীণ ...

ভোট সুষ্ঠু হচ্ছে: মনু

ভোট দেওয়া শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কাজী মনিরুল ইসলাম মনু ঢাকা-৫ আসনের উপনির্বাচনের ভোট সুষ্ঠু হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. কাজী মনিরুল ইসলাম মনু। শনিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় ঢাকা আইডিয়াল ...

‘সৌদি রি-এন্ট্রি ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে’

ঢাকায় সৌদি দূতাবাস ছুটিতে থাকা প্রবাসী কর্মীদের এক্সিট রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এজন্য তাদেরকে ৬ হাজার ৫০০ টাকা করে দিতে হবে। ...

শিরোনামঃ