পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > জনপ্রতি সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা

জনপ্রতি সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা

জ্যেষ্ঠ প্র‌তি‌বেদক : এ বছর বাংলাদেশে ফিতরার হার জনপ্রতি সর্বনিম্ন ৭০ টাকা ও সর্বোচ্চ ১ হাজার ৯৮০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় ফিতরার হার নির্ধারণ করা হয়।

ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ নিজাম উদ্দীন এ তথ্য জানান।

তি‌নি ব‌লেন, পণ্যের বাজারমূল্য হিসাব করে সর্বোচ্চ ও সর্বনিম্ন ফিতরা নির্ধারণ করা হয়েছে।

গত বছর ফিতরার হার সর্বনিম্ন ৭০ টাকাই ছিল, তবে সর্বোচ্চ ছিল ২ হাজার ৩১০ টাকা।

জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় সভাপতিত্ব করেন জাতীয় ফিতরা কমিটির সভাপতি ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের জ্যেষ্ঠ পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। ফিতরা নির্ধারণ কমিটির সদস্য ও বিশিষ্ট আলেমরা সভায় উপস্থিত ছিলেন।

সভায় সর্বসম্মত সিদ্ধান্ত হয় যে, ইসলামী শরিয়াহ মতে সামর্থ্য অনুযায়ী আটা, খেজুর, কিসমিস, পনির ও যবের যেকোনো একটি পণ্যের নির্দিষ্ট পরিমাণ বা এর বাজারমূল্য ফিতরা হিসেবে গরিবদের মধ্যে বিতরণ করা যায়।

আটার ক্ষেত্রে এর পরিমাণ ১ কেজি ৬৫০ গ্রাম (অর্ধ সা’) এবং খেজুর, কিসমিস, পনির ও যবের ক্ষেত্রে ৩ কেজি ৩০০ গ্রামের (এক সা’) মাধ্যমে সাদকাতুল ফিতর (ফিতরা) আদায় করতে হয়।

x

Check Also

প্রতিমন্ত্রীর পদমর্যাদা পেলেন লিটন-খালেক

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেককে প্রতিমন্ত্রীর পদমর্যাদা দেওয়া হয়েছে। মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তাদের প্রতিমন্ত্রীর মর্যাদা নির্ধারণ করে আদেশ ...

বার্লিন সম্মেলনে জলবায়ু ও রোহিঙ্গা সমস্যা তুলে ধরবে বাংলাদেশ

সচিবালয় প্রতিবেদক : জার্মানির বার্লিনে আগামী ৪ জুন অনুষ্ঠিতব্য জলবায়ু ও নিরাপত্তা সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। এ সময় বাংলাদেশসহ এ অঞ্চলের প্রধান দুটি সমস্যা- জলবায়ু পরিবর্তন ও রোহিঙ্গা সমস্যার ভয়াবহতা ...

দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে বাংলাদেশ: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল দুর্নীতিমুক্ত সমাজ গঠন করা। তার এই স্বপ্ন বাস্তবায়নে বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। ফলে বাংলাদেশে দিনদিন দুর্নীতি কমছে। ...

শিরোনামঃ