পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > জনপ্রতি সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা

জনপ্রতি সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা

জ্যেষ্ঠ প্র‌তি‌বেদক : এ বছর বাংলাদেশে ফিতরার হার জনপ্রতি সর্বনিম্ন ৭০ টাকা ও সর্বোচ্চ ১ হাজার ৯৮০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় ফিতরার হার নির্ধারণ করা হয়।

ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ নিজাম উদ্দীন এ তথ্য জানান।

তি‌নি ব‌লেন, পণ্যের বাজারমূল্য হিসাব করে সর্বোচ্চ ও সর্বনিম্ন ফিতরা নির্ধারণ করা হয়েছে।

গত বছর ফিতরার হার সর্বনিম্ন ৭০ টাকাই ছিল, তবে সর্বোচ্চ ছিল ২ হাজার ৩১০ টাকা।

জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় সভাপতিত্ব করেন জাতীয় ফিতরা কমিটির সভাপতি ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের জ্যেষ্ঠ পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। ফিতরা নির্ধারণ কমিটির সদস্য ও বিশিষ্ট আলেমরা সভায় উপস্থিত ছিলেন।

সভায় সর্বসম্মত সিদ্ধান্ত হয় যে, ইসলামী শরিয়াহ মতে সামর্থ্য অনুযায়ী আটা, খেজুর, কিসমিস, পনির ও যবের যেকোনো একটি পণ্যের নির্দিষ্ট পরিমাণ বা এর বাজারমূল্য ফিতরা হিসেবে গরিবদের মধ্যে বিতরণ করা যায়।

আটার ক্ষেত্রে এর পরিমাণ ১ কেজি ৬৫০ গ্রাম (অর্ধ সা’) এবং খেজুর, কিসমিস, পনির ও যবের ক্ষেত্রে ৩ কেজি ৩০০ গ্রামের (এক সা’) মাধ্যমে সাদকাতুল ফিতর (ফিতরা) আদায় করতে হয়।

x

Check Also

রোহিঙ্গাদের মোবাইল সেবা না দেয়ার নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক : বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মোবাইল সেবা না দিতে সব মোবাইল অপারেটরসহ সংশ্লিষ্ট সংস্থাসমূহকে নির্দেশ দিয়েছে সরকার। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্র জানায়, এ লক্ষ্যে জরুরি ব্যবস্থা নিতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন ডাক ...

জনশক্তি রপ্তানির নতুন দেশ সিশেলস

সচিবালয় প্রতিবেদক : বাংলাদেশের জনশক্তি রপ্তানির নতুন দ্বার উন্মোচিত হতে যাচ্ছে দ্বীপরাষ্ট্র সিশেলসে। দ্বীপরাষ্ট্রটি মরিশাসের পাশে অবস্থিত। দেশটিতে জনশক্তি পাঠানোর বিষয়ে এ সংক্রান্ত চুক্তির খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ...

লন্ডন গেলেন রাষ্ট্রপতি

জ্যেষ্ঠ প্রতিবেদক : চোখের চিকিৎসা ও নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য লন্ডন গেলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। শনিবার সকালে লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন তিনি। রাষ্ট্রপতিকে বহন করা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট (বিজি-০০১) সকাল ...

শিরোনামঃ