পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে প্রস্তাবনা দেবে বাংলাদেশ

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে প্রস্তাবনা দেবে বাংলাদেশ

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের সাধারণ পরিষদে সুনির্দিষ্ট কিছু প্রস্তাবনা পেশ করতে পারে বাংলাদেশ। এ সময় বিশ্ব রাজনীতিতে প্রভাব বিস্তারকারী দেশগুলোর কাছে এ সংকট সমাধানে সমর্থনও চাইবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে এম আব্দুল মোমেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২২ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছাবেন।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে বিশ্ববাসীর সমর্থন চাওয়া হবে। মিয়ানমারে তাদের প্রত্যাবাসন এবং সেখানে রোহিঙ্গারা যেন নিরাপদ ও সুরক্ষায় থাকে, তাদের চলাফেরায় যেন স্বাধীনতা থাকে সে বিষয়ে প্রধানমন্ত্রী অধিবেশনে কথা বলতে পারেন।

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা মিয়ানমার তৈরি করেছে এবং এর সমাধান মিয়ানমারকেই করতে হবে। আমরা আশাবাদী, কারণ অনেক দেশ আমাদের প্রস্তাবগুলো সমর্থন করেছে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, নিউইয়র্কে প্রধানমন্ত্রী বাংলাদেশ ও অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের উদ্যোগে রোহিঙ্গা শীর্ষক একটি অনুষ্ঠানেও অংশ নেবেন। সেখানে রোহিঙ্গাদের শিগগিরই নিজ দেশে ফেরত পাঠাতে মুসলিম বিশ্বের সহযোগিতা ও করণীয় বিষয়ে আলোচনা করা হবে বলে জানান মন্ত্রী।

এছাড়াও ইউনিসেফ আয়োজিত একটি সম্মাননা প্রদান অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তাকে চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট অব ইয়ুথ সম্মাননা দেয়া হবে।

x

Check Also

আবরার হত্যায় জড়িতের বিরুদ্ধে ব্যবস্থা: তথ্যমন্ত্রী

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় জড়িতের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলেছেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের প্রচার উপ-কমিটির ...

সম্রাট কেন গ্রেপ্তার হলো না, প্রশ্ন ব্যারিস্টার তাপসের

ক‌্যাসিনোকাণ্ডে আলোচিত যুবলীগ নেতা সম্রাট কেন এখনো গ্রেপ্তার হলো না, এ নিয়ে প্রশ্ন তুলেছেন সংগঠনটির প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির ছেলে ব‌্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। শনিবার বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত আওয়ামী ...

দক্ষিণ এশিয়ার সংযোগ-সৌহার্দ্যের লক্ষ্যে প্রধানমন্ত্রীর ৪ প্রস্তাব

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ এশিয়ার বিদ্যমান ভূ-রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনায় ৪ দফা প্রস্তাব দিয়েছেন। এর মাধ্যমে দক্ষিণ এশিয়া সংঘবদ্ধ, বন্ধত্বপূর্ণ ও প্রতিযোগিমূলক অঞ্চল হিসেবে পারস্পরিক বৈশ্বিক কল্যাণে অন্যান্য অঞ্চলের সাথে যোগাযোগ প্রতিষ্ঠিত হবে। বিগত কয়েক দশকে ...

শিরোনামঃ