পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > ন্যাম সম্মেলনে হাসিনা-মাহাথির বৈঠক

ন্যাম সম্মেলনে হাসিনা-মাহাথির বৈঠক

আজারবাইজানের রাজধানী বাকুতে শুরু হয়েছে ১৮তম জোট নিরপেক্ষ আন্দোলন-ন্যাম শীর্ষ সম্মেলন। সম্মেলনের যোগদানের উপলক্ষে দেশটিতে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ দ্বিপাক্ষিক বৈঠক করেছেন।

শুক্রবার স্থানীয় সময় দুপুরে ন্যাম শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণের পর দ্বিপাক্ষিক এই বৈঠক অনুষ্ঠিত হয়।

জানা গেছে, সম্মেলনের উদ্বোধনী সেশনের পরে বাকু কংগ্রেস সেন্টারে উভয়দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, বিশ্ব মুসলিম উম্মাহর বিষয়ে আলোচনা করেন দুই প্রধানমন্ত্রী।

এর আগে শুক্রবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে বাকু কংগ্রেস সেন্টারে শুরু হয় ১৮তম জোট নিরপেক্ষ আন্দোলন-ন্যাম শীর্ষ সম্মেলন। এতে অন্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মেলনের উদ্বোধন করেন ন্যামের নতুন চেয়ারম্যান আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ।

স্বাগত বক্তব্য রাখেন ন্যামের বিদায়ী চেয়ারম্যান ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে বিগত ন্যাম শীর্ষ সম্মেলন থেকে এখন পর্যন্ত যেসব ন্যাম নেতা মারা গেছেন তাদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সম্মেলন ঘিরে সকাল ১০টার আগে থেকে বাকু কংগ্রেস সেন্টারে আসতে শুরু করেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ রাষ্ট্র ও সরকার প্রধানদের সেখানে স্বাগত জানান প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ।

x

Check Also

‘৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসবে’

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, ‘মিশর ও তুরুস্ক থেকে কিছু দিনের মধ্যে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ দেশে চলে আসবে।’ তিনি বলেন, ‘বিদেশ থেকে আমদানিকৃত পেঁয়াজ জেলায় জেলায় পাঠানো হবে। টিসিবি ট্রাকে করে ...

বুড়িগঙ্গার অফটেকে ভৌত মডেল পরীক্ষা জরুরি

কয়েক দশক ধরে বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা এবং বালু নদীর পানি প্রবাহ উল্লেখযোগ্যভবে কমে গেছে। ক্রমবর্ধমান জনসংখ্যা এবং আর্থ-সামাজিক কার্যক্রম বৃদ্ধির সাথে ঢাকা ও নারায়ণগঞ্জের অভ্যন্তরীণ বন্দরগুলোর পরিধি, শিল্প ও ব্যবসা কেন্দ্র ব্যাপকভাবে বেড়েছে। যত্রতত্র নৌযান ...

ঘূর্ণিঝড় ‘বুলবুল’: স্বাস্থ্য বিভাগের যত প্রস্তুতি-পদক্ষেপ

ঘুর্ণিঝড় “বুলবুল” মোকাবেলায় স্বাস্থ্য অধিদপ্তর বেশ কিছু প্রস্তুতি ও পদক্ষেপ গ্রহণ করেছে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ্ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব প্রস্তুতির কথা জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে তিনি ...

শিরোনামঃ