পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > ছাগি নয় দুধ দিচ্ছে পাঁঠা

ছাগি নয় দুধ দিচ্ছে পাঁঠা

ছাগি নয় দুধ দিচ্ছে এক পাঁঠা। জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার মোলান রশিদপুর গ্রামে এক ছাগল প্রজনন খামারে দুধ দানকারী একটি পাঁঠাকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছ ব্যাপক চাঞ্চল্য।

এই পাঁঠার দুধের স্বাদও গরু বা ছাগীর দুধের মতই। ব্যাতিক্রমী এ ঘটনার খবর দ্রুত ছড়িয়ে পরলে দূর-দূরান্তের দর্শকদের উপচে পরা ভীড় দেখা গেছে ওই গ্রামে।

জানা গেছে, জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার মোলান রশিদপুর গ্রামের ছাগল প্রজনন খামারী বাবু লাল। তার খামারে আছে বিভিন্ন প্রজাতীর প্রায় ১৬ পাঁঠা। বাণিজ্যিকভাবে ছাগল-বকরী প্রজননের উদ্দেশ্যে বাবু লাল দীর্ঘ দিন ধরে পাঁঠাগুলো পালন করে আসছেন। বছর খানেক আগে ওই খামারের একটি পাঁঠার তলপেটে ছাগীর মত দুধের বাঁট লক্ষ‌্য করেন খামারী। ব্যথার কারণে অস্থির ও ছটফট করছিল পাঁঠাটি।

স্থানীয় পশু চিকিৎসা কেন্দ্রে নিয়ে গেলে পশু চিকিৎসক জানান পাঁঠাটির ওই বাঁটগুলো দিয়ে যে দুধ নিঃসরণ করা হচ্ছে এর স্বাদ ও গুণগত মান গরু বা ছাগীর দুধের মতই। এরপর থেকে চিকিৎসকের পরামর্শে নিয়মিত দুধ দোহানোর পর তা নিজেও খান আবার পাড়া-পড়শিদেরও দেন বাবু লাল।

পাঁঠা খামারী বাবু লাল জানান, এই ঘটনার শুরু হয় এক বছর আগে, তখন হঠাৎ দেখি পাঠাটির দুধের ওলানের (বাঁট) মত বের হয়ে তা মোটা হয়ে গেছে, তখন পশু ডাক্তার দেখালে তিনি জানান যে, বাঁটে দুধ বের হচ্ছে, সেই থেকে প্রতিদিন আধা লিটার থেকে এক লিটার দুধ দেয় প্রজনন ক্ষমতা সম্পন্ন এই পাঁঠা।

ঘটনাটি ছড়িয়ে পড়লে আশপাশের গ্রামগুলো ছাড়াও দূর-দূরান্তের উৎসুক জনতা ভীড় করতে থাকেন বাবু লালের পাঁঠার খামারে। জেলাসহ দেশের কোথাও এমন বিরল ঘটনা ঘটেনি বলে জানান আগত দর্শনার্থীরা। এ ছাড়া এই দুধের স্বাদ গরু বা ছাগীর দুধের মতই বলেও জানান পাঁঠার দুধ পানকারী এলাকাবাসী।

একই গ্রামের আব্দুল ওয়াহাব, বাদশা মিয়া, নিবারন চন্দ্র, পাশ্ববর্তী সরাইল গ্রামের লাবন মণ্ডলসহ এলাকাবাসীরা জানান- বাবু লাল এখানে ১৫/১৬টি পাঁঠা পালন করেন, এই পাঁঠাগুলো দিয়ে তিনি বাণিজ্যিক ভাবে ছাগল প্রজনন করেন। এরমধ্যে এক পাঁঠা দুধ দেয়, এই খবর ছড়িয়ে পরলে দূর-দূরান্তের লোক এটা দেখতে আসে, আগে বিশ্বাস করতে পারিনি, এখন দেখে বলতে পারি যে, পাঁঠা দুধ দেয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে পাঁচবিবি উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুল হাকিম রাইজিংবিডিকে জানান, পাঁঠা দুধ দেবার ঘটনা এলাকায় বেশ আলোড়ন সৃষ্টি করছে। এটা খুবই সায়েন্টিফিক একটা ব্যাপার। এর জন্য দায়ী অক্সি-ডক্সিন নামক একটি হরমোন। এই হরমোনের সিক্রেশন যখন খুব বেশি হয়ে যায় তখন পুরুষ ছাগলও দুধ দেওয়া শুরু করে। বিষয়টি সার্বক্ষণিক পর্যবেক্ষন করা হচ্ছে।

x

Check Also

সুন্দরবন উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

সুন্দরবন উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুলবুল। সুন্দরবন উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুলবুল। শনিবার রাত সাড়ে ১০টার দিকে ১০০ থেকে ১২০ কিলোমিটার গতিতে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চরে আঘাত হানে বুলবুল। তবে, ক্ষয়ক্ষতির পরিমান জানা যায়নি। ...

বাড়ছে রাত: সাইক্লোন শেল্টারে আসছে মানুষ

রাত বাড়ছে যত পিরোজপুরের মানুষের মধ্যে ‘বুলবুল’ আতঙ্ক বাড়ছে তত। থেমে থেমে চলছে বাতাস, বৃষ্টি। সেই সাথে বাড়ছে পানির পরিমান। রাস্তাঘাটে মানুষের উপস্থিতি নেই বললেই চলে। বিরাজ করছে থমথমে অবস্থা। দিনে বেলায় সাইক্লোন শেল্টারগুলো প্রস্তুত ...

আট জেলায় পেট্রোল সংকট

দিনাজপুরের পার্বতীপুরে রেলহেড অয়েল ডিপোতে পেট্রোলের মজুদ আশঙ্কাজনক হারে কমে যাওয়ায় উত্তরাঞ্চলের আট জেলায় পেট্রোলের সরবরাহ প্রায় শূন‌্যের কোটায় নেমে এসেছে। এ ডিপোতে দৈনিক পেট্রোলের চাহিদা ১ লাখ ৮০ হাজার লিটার। কিন্তু বর্তমানে প্রতি সপ্তাহে ...

শিরোনামঃ