পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রোহিঙ্গা সংকট রাজনৈতিকভাবে সমাধান করতে হবে: বান কি মুন

রোহিঙ্গা সংকট রাজনৈতিকভাবে সমাধান করতে হবে: বান কি মুন

জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন বলেছেন, বাংলাদেশে ১১ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। বাংলাদেশের একার পক্ষে রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব নয়। রোহিঙ্গা সংকট রাজনৈতিকভাবে সমাধান করতে হবে।

শনিবার রাজধানীর হোটেল র‌্যাডিসনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

বান কি মুন বলেন, রোহিঙ্গা ইস্যু অত্যন্ত মর্মান্তিক এবং দুঃখজনক। জাতিসংঘের সাবেক মহাসচিব হিসেবে আমি মিয়ানমারকে এ সমস্যা সমাধানের আহ্বান জানাচ্ছি। মিয়ানমারের প্রতি ইতিবাচক পরিবেশ সৃষ্টির আহ্বান জানাই, যাতে রোহিঙ্গারা সেখানে ফেরার সাহস পায়।

তিনি বলেন, কিছুদিন আগে (৯ জুলাই) পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে আমি কক্সবাজারে গিয়েছিলাম। সেখানে রোহিঙ্গাদের অবস্থা দেখে দুঃখ পেয়েছি। ১১ লাখ মানুষ অল্প জায়গায় দুর্বিষহভাবে বসবাস করছে।

জাতিসংঘের সাবেক মহাসচিব বলেন, এ ধরনের সমস্যা বাংলাদেশের একার পক্ষে সমাধান করা সম্ভব নয়। তাই বিশ্বের অন্য দেশকে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, বিপুল পরিমাণ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে মানবতা ও উদারতার পরিচয় দিয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনের সঙ্গে খুবই স্বল্প সময়ের বৈঠক হয়েছে জানিয়ে বান কি মুন বলেন, বৈঠকে আমরা নিজেদের স্বার্থসংশ্লিষ্ট কিছু বিষয়ে আলোচনা করেছি। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ কীভাবে মোকাবিলা করছে, আমরা সে বিষয়ে আলোচনা করেছি।

তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশ বিশ্বে অনুকরণীয়। তরুণ জনগোষ্ঠী এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিতে বাংলাদেশ কীভাবে কাজ করছে, আমরা বৈঠকে তা জেনেছি।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে বান কি মুন আগামী বছরের মার্চে আবার ঢাকায় আসছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন।

প্রসঙ্গত, গতকাল শুক্রবার জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন ঢাকায় আসেন। আজ আর্মি স্টেডিয়ামে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১৩তম সমাবর্তনে অংশ নেবেন তিনি।

x

Check Also

সিনহা হত্যা: ওসি প্রদীপসহ নয়জনকে গ্রেপ্তারে পরোয়ানা

অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় টেকনাফ থানার প্রত্যাহারকৃত ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশসহ নয়জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। সিনহা হত্যার বিচার চেয়ে টেকনাফের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে করা ...

করোনায় দেশে আরও ৩৩ জনের মৃত্যু

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৩ জন মৃত্যুবরণ করেছেন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৩ হাজার ২৬৭ জনে। আজ বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ...

দোকান-শপিংমল রাত ৮টার মধ্যে বন্ধের নির্দেশ

করোনাভাইরাসজনিত রোগ কভিড-১৯-এর বিস্তার রোধে হাটবাজার-দোকানপাট ও শপিংমল রাত ৮টার মধ্যে বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে জনসাধারণকে ই-কমার্স সাইট ব্যবহারে উৎসাহিত করার আহ্বান জানানো হয়েছে। সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা ...

শিরোনামঃ