পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > হজযাত্রীদের ভিসার জন্য সময় বাড়ল

হজযাত্রীদের ভিসার জন্য সময় বাড়ল

জ্যেষ্ঠ প্রতিবেদক : সৌদি আরবে হজযাত্রীদের ভিসার জন্য পাসপোর্ট জমা দেওয়ার সময় রোববার পর্যন্ত বাড়ানো হয়েছে। এই সময়ের মধ্যে বাকি হজযাত্রীদের পাসপোর্ট জমা দিয়ে সৌদি দূতাবাস থেকে ভিসা সংগ্রহ করতে হবে।

এখন পর্যন্ত ৯১৮জন হজ যাত্রীর ভিসা বাকি রয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে অনানুষ্ঠিকভাবে সৌদি দূতাবাস তিন দিনের সময় বাড়ায় বলে হজ অফিস জানায়।

এ প্রসঙ্গে রাজধানীতে আশকোনার হজ কার্যালয়ের পরিচালক মো. সাইফুল ইসলাম জানান, সৌদি দূতাবাসে হজযাত্রীদের ভিসা নিতে পাসপোর্ট জমা দেওয়ার শেষ সময় ছিল বৃহস্পতিবার। ধর্ম মন্ত্রণালয় তিন দিনের সময় বাড়ানোর আবেদন করে।

তিনি আরো বলেন, সময় বাড়ানোর আবেদনে সৌদি দূতাবাস না করেনি। তবে তারা আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। আমরা শনিবারের মধ্যে সব কাজ শেষ করার চিন্তা করছি।

ধর্ম মন্ত্রণালয় জানায়, বৃহস্পতিবার ভিসা সংগ্রহের জন্য সৌদি দূতাবাসে পাসপোর্ট জমা নেওয়ার শেষ সময় ছিল। কিন্তু এ সময়ের মধ্যে প্রায় সাড়ে সাত হাজার হজযাত্রীর ভিসা সংগ্রহ হয়নি। বাধ্য হয়ে সব হজ যাত্রীর ভিসার কাজ সম্পন্ন করতে সরকারের পক্ষ থেকে ধর্ম মন্ত্রণালয় তিন দিনের সময় বাড়ানোর আবেদন করে। সৌদি দূতাবাস এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও মন্ত্রণালয়ের আবেদনে সাড়া দিয়ে শেষ সময় অতিবাহিত হওয়ার পরও হজযাত্রীদের ভিসার জন্য পার্সপোর্ট জমা নিচ্ছে।

জানা গেছে, রোববার পর্যন্ত তারা এই সুযোগ রাখছে, তারপরও ধর্ম মন্ত্রণালয় চাইছে রোববারের আগেই হজযাত্রীর সব ভিসা সংগ্রহের কাজ সম্পন্ন করতে। সাড়ে সাত হাজার হজযাত্রীর মধ্যে অধিকাংশ হজযাত্রীর ভিসা সংগ্রহের কাজ শেষ হয়েছে। এখন বাকি আছে আরো ৯১৮ জন হজযাত্রী। এই সময়ের মধ্যে তাদের ভিসা সংগ্রহ করতে হবে। যাদের ভিসা বাকি রয়েছে আশকোনার হজ অফিস থেকে হাব ও তাদের এজেন্সিগুলোকে তাগাদা দেওয়া হচ্ছে।

সময় বাড়ানো ও হজযাত্রীর ভিসা সংগ্রহের বিষয়ে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন জানান, সময় শেষ হলেও সৌদি দূতাবাস জানিয়েছে ভিসার কাজ চালিয়ে যেতে। আমাদের রোববার পর্যন্ত সময় আছে।

তিনি বলেন, ৯১৮ জন হজযাত্রীর ভিসা বাকি রয়েছে। আমরা আশা করছি শনিবারের মধ্যেই সবার ভিসার কাজ শেষ করতে পারব। এজন্য হজ এজেন্সিসহ যাদের ভিসা বাকী রয়েছে তাদের তাগাদা দেওয়া হচ্ছে।

চলতি বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের পবিত্র হজ পালন করতে যাওয়ার কথা রয়েছে। এর মধ্যে প্রায় ৭৬ হাজার হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। আরো প্রায় ৫১ হাজার হজযাত্রী এখনো যেতে পারেননি। নিয়মিত হজ ফ্লাইট বাতিল হওয়ার কারণে এত বিপুলসংখ্যক হজযাত্রী রয়ে যায়। হজযাত্রী সংকটের কারণে কয়েকটি হজ ফ্লাইট বাতিল হয়েছে। বেশকিছু হজ ফ্লাইট পিছিয়ে দেওয়া হয়েছে। গত ২১ দিনে বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্সের এ পর্যন্ত মোট ৩১টি হজ ফ্লাইট বাতিল ও পেছানো হয়েছে। আগামী ১০দিনের মধ্যে প্রায় ৫১ হাজার হজযাত্রীকে হজ পালনের জন্য তাদের সৌদি আরব যেতে হবে।

x

Check Also

সুস্থ হয়ে বাসায় ফিরলেন ব্যারিস্টার রফিক-উল হক

সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাসায় ফিরলেন সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। শনিবার (১৭ অক্টোবর) সকালে রাজধানীর মগবাজারের আদ্-দ্বীন হাসপাতাল থেকে তাকে বাসায় নেওয়া হয়। হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা তরিকুল ইসলাম আকাশ রাইজিংবিডিকে জানান, প্রবীণ ...

ভোট সুষ্ঠু হচ্ছে: মনু

ভোট দেওয়া শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কাজী মনিরুল ইসলাম মনু ঢাকা-৫ আসনের উপনির্বাচনের ভোট সুষ্ঠু হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. কাজী মনিরুল ইসলাম মনু। শনিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় ঢাকা আইডিয়াল ...

‘সৌদি রি-এন্ট্রি ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে’

ঢাকায় সৌদি দূতাবাস ছুটিতে থাকা প্রবাসী কর্মীদের এক্সিট রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এজন্য তাদেরকে ৬ হাজার ৫০০ টাকা করে দিতে হবে। ...

শিরোনামঃ