পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > কাতারের জ্বালানি মন্ত্রীর সঙ্গে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাক্ষাৎ

কাতারের জ্বালানি মন্ত্রীর সঙ্গে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক : কাতারের জ্বালানি মন্ত্রীর সঙ্গে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সৌজন্য সাক্ষাৎ করেছেন।

সোমবার কাতারের দোহায় জ্বালানি মন্ত্রণালয়ের সভাকক্ষে জ্বালানি ও শিল্পমন্ত্রী ড. মোহাম্মদ বিন সালাহ আল সাদার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

কাতারের মন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ভ্রাতৃপ্রতিম কাতার আমাদের পরীক্ষিত বন্ধু। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। এ উন্নয়নের জন্য নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ করা অপরিহার্য। বর্তমানে গ্যাসের চাহিদা প্রতিদিন ৩ হাজার ৬০০ এমএমসিএফ, তা বেড়ে ২০৪১ সালে হবে ৮ হাজার এমএমসিএফ। এ গ্যাসের চাহিদা অনেকটা এলএনজি দ্বারাই পূরণ করতে হবে।

বাংলদেশের উন্নয়নের প্রতিরূপ তুলে ধরে তিনি বলেন, পেট্রোকেমিক্যাল ইন্ডাস্ট্রিসহ নানাবিধ খাতে বাংলাদেশে বিনিয়োগে সুপরিবেশ বিরাজ করছে। এ সময় এলএনজি সরবরাহ বৃদ্ধির কার্যকরী পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান প্রতিমন্ত্রী।

এদিকে অপর এক অনুষ্ঠানে কাতারের দোহায় শেরাটন হোটেলের সালওয়া হলে দীর্ঘমেয়াদি ‘এলএনজি বিক্রয় এবং ক্রয় চুক্তি’ স্বাক্ষর অনুষ্ঠিত হয় ।

বার্ষিক ২ দশমিক ৫ টন এলএনজি সরবরাহের লক্ষ্য নিয়ে ১৫ বছর মেয়াদি এ চুক্তিতে পেট্রোবাংলার পক্ষে সংস্থাটির চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়েজুল্লাহ এবং রাজগ্যাসের পক্ষে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা স্বাক্ষর করেন রাজগ্যাস মার্কেটিং কমিটির চেয়ারম্যান হামাদ রশিদ আল-মহান্নাদি।

কাতারের জ্বালানি ও শিল্পমন্ত্রী ড. মোহাম্মদ বিন সালাহ আল সাদা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বলেন, বাংলাদেশের সঙ্গে জ্বালানি সহযোগিতা অব্যাহত রাখা হবে। প্রশিক্ষণসহ মানবসম্পদ উন্নয়নেও দুদেশ একসঙ্গে কাজ করতে পারে।

সোমবার সরকারি এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়।

এ সময় অন্যান্যের মাঝে কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আশুদ আহমেদ, কাতার পেট্রোলিয়ামের প্রেসিডেন্ট সাদ শেরিদা আল কাবি ও আরপিজিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক মো. কামরুজ্জামান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রতিমন্ত্রী নসরুল হামিদ কাতারের রাজগ্যাসের সঙ্গে বার্ষিক ২ দশমিক ৫ মিলিয়ন টন এলএনজি সরবরাহের চুক্তি স্বাক্ষর উপলক্ষে কাতারে অবস্থান করছেন। তিনি গতকাল রোববার কাতারের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন এবং আজ চুক্তি শেষে দেশে ফেরার কথা রয়েছে।

x

Check Also

সুস্থ হয়ে বাসায় ফিরলেন ব্যারিস্টার রফিক-উল হক

সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাসায় ফিরলেন সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। শনিবার (১৭ অক্টোবর) সকালে রাজধানীর মগবাজারের আদ্-দ্বীন হাসপাতাল থেকে তাকে বাসায় নেওয়া হয়। হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা তরিকুল ইসলাম আকাশ রাইজিংবিডিকে জানান, প্রবীণ ...

ভোট সুষ্ঠু হচ্ছে: মনু

ভোট দেওয়া শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কাজী মনিরুল ইসলাম মনু ঢাকা-৫ আসনের উপনির্বাচনের ভোট সুষ্ঠু হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. কাজী মনিরুল ইসলাম মনু। শনিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় ঢাকা আইডিয়াল ...

‘সৌদি রি-এন্ট্রি ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে’

ঢাকায় সৌদি দূতাবাস ছুটিতে থাকা প্রবাসী কর্মীদের এক্সিট রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এজন্য তাদেরকে ৬ হাজার ৫০০ টাকা করে দিতে হবে। ...

শিরোনামঃ