পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > নিরাপত্তা পরিষদে বাংলাদেশের বক্তব্য তুলে ধরা হবে

নিরাপত্তা পরিষদে বাংলাদেশের বক্তব্য তুলে ধরা হবে

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বৃহস্পতিবার যে বৈঠকে বসছে, সেখানে বাংলাদেশের বক্তব্য তুলে ধরা হবে।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এ কথা জানিয়ে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে রোহিঙ্গা সংকট নিরসনে যে পাঁচ দফা প্রস্তাব তুলে ধরেছেন, মূলত তার ভিত্তিতেই বাংলাদেশের অবস্থান তুলে ধরা হবে নিরাপত্তা পরিষদে।

ওই বৈঠকের আগে রোহিঙ্গা পরিস্থিতি ও বাংলাদেশের অবস্থান সম্পর্কে তুলে ধরতে ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী সাংবাদিকদের জানান, বাংলাদেশ নিরাপত্তা পরিষদের সদস্য না হলেও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি সেখানে সরকারের বক্তব্য তুলে ধরবেন। তিনি বলেন, বাংলাদেশের প্রত্যাশা এমন একটি ব্যবস্থা করা হোক, যাতে নিরাপদ ও নির্বিঘ্নে মিয়ানমারে ফিরে যেতে পারে রোহিঙ্গারা।

নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর মধ্যে ঢাকায় দূতাবাস আছে নয় দেশের। পররাষ্ট্রমন্ত্রী বলেন, এসব দেশের প্রতিনিধিরা রোহিঙ্গা সংকট নিয়ে বাংলাদেশের প্রতি সহানূভূতিশীল।

এর আগে রোহিঙ্গা সংকট শুরুর পর দুই দফায় রুদ্ধদ্বার বৈঠক করেছিল নিরাপত্তা পরিষদ। গত সপ্তাহে রাখাইন পরিস্থিতির নিন্দা এবং মিয়ানমার কর্তৃপক্ষের প্রতি সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে একটি অনানুষ্ঠানিক বিবৃতিও দেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, মিয়ানমারের রাখাইনে গত ২৪ আগস্ট পুলিশ ও সেনা চৌকিতে হামলা হয়েছে অভিযোগ করে পরদিন সেখানে সেনাবাহিনী অভিযান শুরু করে। তারা রোহিঙ্গাদের বর্বর নির্যাতন, হত্যা ও তাদের বাড়িঘর জ্বালিয়ে দেওয়া শুরু করে।

প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা দলে দলে বাংলাদেশে আসতে শুরু করে। গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত প্রায় চার লাখ ৮০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশের কক্সবাজারে এসেছে। জাতিসংঘ রাখাইনে মিয়ানমারের ওই সেনা অভিযানকে চিহ্নিত করেছে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে।

এছাড়া আগে থেকে প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে। মিয়ানমার বাহিনীর নির্যাতনের কারণে গত কয়েক দশকে বিভিন্ন সময়ে তারা বাংলাদেশে আসে। বাংলাদেশের বক্তব্য, মানবিক কারণে রোহিঙ্গাদের জায়গা দেওয়া হলেও মিয়ানমারকে অবশ্যই তাদের ফিরিয়ে নিতে হবে।

x

Check Also

সুস্থ হয়ে বাসায় ফিরলেন ব্যারিস্টার রফিক-উল হক

সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাসায় ফিরলেন সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। শনিবার (১৭ অক্টোবর) সকালে রাজধানীর মগবাজারের আদ্-দ্বীন হাসপাতাল থেকে তাকে বাসায় নেওয়া হয়। হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা তরিকুল ইসলাম আকাশ রাইজিংবিডিকে জানান, প্রবীণ ...

ভোট সুষ্ঠু হচ্ছে: মনু

ভোট দেওয়া শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কাজী মনিরুল ইসলাম মনু ঢাকা-৫ আসনের উপনির্বাচনের ভোট সুষ্ঠু হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. কাজী মনিরুল ইসলাম মনু। শনিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় ঢাকা আইডিয়াল ...

‘সৌদি রি-এন্ট্রি ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে’

ঢাকায় সৌদি দূতাবাস ছুটিতে থাকা প্রবাসী কর্মীদের এক্সিট রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এজন্য তাদেরকে ৬ হাজার ৫০০ টাকা করে দিতে হবে। ...

শিরোনামঃ