পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > বিশ্ব শিশু অধিকার দিবস সোমবার

বিশ্ব শিশু অধিকার দিবস সোমবার

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আগামীকাল সোমবার পালিত হবে বিশ্ব শিশু অধিকার দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘শিশু পেলে অধিকার, খুলবে নতুন বিশ্বদ্বার’।

বিশ্ব শিশু অধিকার দিবস উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে বিশ্বের সব শিশুর অধিকারের বার্তা নিয়ে আয়োজন করা হবে বিশেষ অনুষ্ঠানমালার। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আগামীকাল সোমবার সকাল সাড়ে ১০টা থেকে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

এ বছরই প্রথমবারের মতো এই অনুষ্ঠানে অংশ নিচ্ছে দেশের বিভিন্ন কারাগারে বড় হওয়া শিশুরা। শিশু একাডেমির কেন্দ্রীয় কার্যালয়সহ ঢাকার বিভিন্ন শাখা ও জেলা শাখার শিশুরা এ অনুষ্ঠানে অংশ নেবে। ঢাকার বিভিন্ন দূতাবাসে কর্মরত বিদেশিদের শিশু সন্তানরাও অংশ নেবে শিশু দিবসের নানা আয়োজনে। যুক্তরাষ্ট্র, ফিলিপাইন, ভারত, স্পেন, তুরস্ক, ইয়েমেন ও শ্রীলঙ্কার ১৮ জন শিশু এ অনুষ্ঠানে অংশ নেবে।

বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন বলেন, সমাজে সব শিশুর সমঅধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় পারিবারিক ও সামাজিক সচেতনতা সৃষ্টি করাই আমাদের মূল লক্ষ্য। এ লক্ষ্য সামনে রেখেই এ বছর আমরা প্রথমবারের মতো দেশের কারাগারের শিশুদের এ অনুষ্ঠানে যুক্ত করেছি।

তিনি আরো বলেন, শিশু একাডেমি কাশিমপুর কারাগারসহ দেশের গুরুত্বপূর্ণ ১০টি কারাগারে নারী কয়েদিদের বাচ্চাদের জন্য প্রাক-প্রাথমিক বিদ্যালয় পরিচালনা করে। এ বছর প্রথমবারের মতো এসব শিশুকে নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের আগামীকাল পুরস্কার দেওয়া হবে।

আনজীর লিটন বলেন, শিশু দিবস উদযাপনের মধ্যে দিয়ে আমরা পরিবারের ও সমাজের অভিভাবকদের এই বার্তা দিতে চাই যে, সব শিশুর সুরক্ষা নিশ্চিত করা আমাদের প্রত্যেকের দায়িত্ব।

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি শিশু দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এবং ইউনিসেফের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ অ্যাডওয়ার্ড বেগ বেদার। শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন।

আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করবে বাংলাদেশ শিশু একাডেমির প্রশিক্ষণার্থী শিশুসহ বিভিন্ন দেশের শিশুরা।

শিশু একাডেমি কার্যালয় সূত্র জানায়, প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ শিশু একাডেমি কেন্দ্রীয় কার্যালয়সহ ৬৪টি জেলা ও ছয়টি উপজেলায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

আগামী ১১ অক্টোবর থেকে ১৭ অক্টোবর ২০১৭ পর্যন্ত সাত দিনব্যাপী সারা দেশে শিশু অধিকার সপ্তাহ উদযাপন করা হবে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ শিশু একাডেমি, মহিলাবিষয়ক অধিদপ্তরের পথশিশু পুনর্বাসন প্রকল্প ও নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রাম, জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরাম, বাংলাদেশ শিশু অধিকার ফোরাম, বাংলাদেশ প্রতিবন্ধী ফাউন্ডেশন, সেভ দ্য চিলড্রেন ও প্ল্যান ইন্টারন্যাশনাল সাত দিনব্যাপী এ অনুষ্ঠানমালার আয়োজন করবে।

প্রসঙ্গত, বাংলাদেশে প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার ‘বিশ্ব শিশু অধিকার দিবস’ পালন করা হয়। এই দিবসের মধ্য দিয়ে শুরু হয় শিশু অধিকার সপ্তাহ।

x

Check Also

সুস্থ হয়ে বাসায় ফিরলেন ব্যারিস্টার রফিক-উল হক

সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাসায় ফিরলেন সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। শনিবার (১৭ অক্টোবর) সকালে রাজধানীর মগবাজারের আদ্-দ্বীন হাসপাতাল থেকে তাকে বাসায় নেওয়া হয়। হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা তরিকুল ইসলাম আকাশ রাইজিংবিডিকে জানান, প্রবীণ ...

ভোট সুষ্ঠু হচ্ছে: মনু

ভোট দেওয়া শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কাজী মনিরুল ইসলাম মনু ঢাকা-৫ আসনের উপনির্বাচনের ভোট সুষ্ঠু হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. কাজী মনিরুল ইসলাম মনু। শনিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় ঢাকা আইডিয়াল ...

‘সৌদি রি-এন্ট্রি ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে’

ঢাকায় সৌদি দূতাবাস ছুটিতে থাকা প্রবাসী কর্মীদের এক্সিট রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এজন্য তাদেরকে ৬ হাজার ৫০০ টাকা করে দিতে হবে। ...

শিরোনামঃ