পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > শিক্ষকরাই উন্নয়নের মুখপাত্র

শিক্ষকরাই উন্নয়নের মুখপাত্র

নিজস্ব প্রতিবেদক : পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রকৃত অর্থে শিক্ষকরাই উন্নয়নের মুখপাত্র। কেননা শিক্ষকরাই শিক্ষা প্রদান করে জাতিকে সঠিকপথে দিকনির্দেশনা দেন।

মুস্তফা কামাল বলেন, শিক্ষাই জাতির মেরুদন্ড। একটি সুখী-সমৃদ্ধিশালী জাতি গঠনে শিক্ষাই হচ্ছে মূল চালিকাশক্তি। শিক্ষা সুষ্ঠু সামাজিক উন্নয়নের ক্ষেত্রে এক মৌল উপাদান। আর এই উপাদান যে সমাজে যত বেশি প্রবেশ করেছে সেই সমাজ তত বেশি উন্নয়ন, উৎপাদন ও কল্যাণের কাছাকাছি পৌঁছে গেছে। একটি জাতির, সভ্যতার প্রধান মাপকাঠি শিক্ষা। শিক্ষাকে তাই যুগে যুগে জাতির মেরুদণ্ড হিসেবে সবাই স্বীকৃতি দিয়েছেন।

শনিবার কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা কমপ্লেক্সে কুমিল্লা সদর দক্ষিণ ও লালমাই উপজেলার শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন বলে পরিকল্পনা মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

মন্ত্রী বলেন, একটি সমৃদ্ধিশালী দেশ গড়তে শিক্ষকদের ভূমিকা কারোরই অস্বীকার করার উপায় নেই। ভবিষ্যৎ প্রজন্মকে সঠিকভাবে গড়ে তুলতে শিক্ষকদের অবদানের কোনো বিকল্প নেই। হোক না সে স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। প্রতিটি দেশেই শিক্ষকরা সেই দেশের ছাত্রদের সঠিকভাবে গড়ে তোলার পাশাপাশি সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তারা রাজনীতি, অর্থনীতি, আইনসহ প্রতিটি বিষয়ে সরকারের জন্য পরামর্শক হিসেবে কাজ করেন।

তিনি বলেন, বর্তমান সরকার সর্বক্ষেত্রেই জনগণ-বান্ধব সরকার, শিক্ষাও এর ব্যতিক্রম নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই শিক্ষা খাতকে সমৃদ্ধ করার জন্য অসংখ্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছেন। শিক্ষকদের মর্যাদা সবার উপরে রেখে তিনি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। আর শিক্ষকরাই পাঠদানের মাধ্যমে উন্নয়নের খবর আর সঠিক ধারা সারাদেশে শিক্ষার্থীদের মাধ্যমে পৌঁছে দিয়ে তৈরি করেন ভবিষ্যৎ উন্নয়নের ভিত।

তিনি আরো বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে কুমিল্লায় ইপিজেড স্থাপিত হয়েছে। যেখানে ৫০ হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। এই এলাকার শিক্ষিত ছেলেমেয়েদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে একটি আইটি পার্ক স্থাপন হচ্ছে এবং জমি অধিগ্রহণের কাজ শেষ হয়েছে। আপনারা জানেন, গত ২৪ তারিখের একনেকেও আমাদের কুমিল্লা অঞ্চলের গুরুত্বপূর্ণ একটি প্রকল্প কুমিল্লা থেকে নোয়াখালী ফোর লেনের রাস্তার প্রকল্পটি পাস হয়েছে এবং শিগগির এর কাজ শুরু হবে।

x

Check Also

সুস্থ হয়ে বাসায় ফিরলেন ব্যারিস্টার রফিক-উল হক

সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাসায় ফিরলেন সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। শনিবার (১৭ অক্টোবর) সকালে রাজধানীর মগবাজারের আদ্-দ্বীন হাসপাতাল থেকে তাকে বাসায় নেওয়া হয়। হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা তরিকুল ইসলাম আকাশ রাইজিংবিডিকে জানান, প্রবীণ ...

ভোট সুষ্ঠু হচ্ছে: মনু

ভোট দেওয়া শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কাজী মনিরুল ইসলাম মনু ঢাকা-৫ আসনের উপনির্বাচনের ভোট সুষ্ঠু হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. কাজী মনিরুল ইসলাম মনু। শনিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় ঢাকা আইডিয়াল ...

‘সৌদি রি-এন্ট্রি ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে’

ঢাকায় সৌদি দূতাবাস ছুটিতে থাকা প্রবাসী কর্মীদের এক্সিট রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এজন্য তাদেরকে ৬ হাজার ৫০০ টাকা করে দিতে হবে। ...

শিরোনামঃ