পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিতর্ক প্রতিযোগিতা

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিতর্ক প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক : দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিতর্ক প্রতিযোগিতা। ‘যুক্তির আলোয় দেখি’ শিরোনামে ডিবেট ফর ডেমোক্রেসি’র আয়োজনে এই বিতর্ক প্রতিযোগিতা শুরু হবে আগামী ২১ এপ্রিল।

শনিবার এক সংবাদ সম্মেলনে আয়োজক সংগঠনটির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ এসব কথা জানান।

‘যুক্তির আলোয় দেখি’ শিরোনামে প্রথমবারের মতো আয়োজিত দৃষ্টি প্রতিবন্ধীদের অংশগ্রহণে প্রতিযোগিতার শ্লোগান ‌‘অন্য দৃষ্টিতে আমার পৃথিবী’।

জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এই সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন ডিবেট ফর ডেমোক্রেসি’র পরিচালক ড. তাজুল ইসলাম চৌধুরী তুহিন, জাহিদ রহমান, ড. এস এম মোর্শেদ প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ন্যাশনাল ডিবেট ফেডারেশনের মহাসচিব মোস্তাফিজুর রহমান খান।

হাসান আহমেদ চৌধুরী কিরণ জানান, এই বিতর্ক প্রতিযোগিতায় প্রতিবন্ধীদের নানাবিধ সমস্যা, তাদের নিয়ে সামাজিক দৃষ্টিভঙ্গি, পরিবার ও রাষ্ট্রের দায়িত্ব- এসব বিষয়সমূহ স্থান পাবে। প্রত্যেক দলে পাঁচজন শিক্ষার্থী ছায়া সংসদের আদলে এ বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। প্রতিযোগিতার মধ্য দিয়ে প্রতিবন্ধীদের হাসি-কান্না, সুখ-দুঃখ, ব্যথা-বেদনার গল্পগাঁথা তুলে ধরা হবে। মূলত প্রতিবন্ধীদের প্রতি পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় সচেতনতা বৃদ্ধির প্রয়াস হিসেবেই এই আয়োজন।

এতে করে দৃষ্টি প্রতিবন্ধীদের উন্নয়নের মূলধারায় আনয়নের মাধ্যমে টেকসই উন্নয়ন আরো ত্বরান্বিত হবে বলে তিনি উল্লেখ করেন।

লিখিত বক্তব্য পাঠ শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিতার্কিকদের মধ্যে ব্রেইল পদ্ধতিতে লিখিত প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলি, সম্ভাব্য বিষয় এবং প্রতিযোগিতা শুরুর তারিখ ইত্যাদি প্রদান করা হয়। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের অংশগ্রহণে এই প্রতিযোগিতায় অংশগ্রহণের নিমিত্তে ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বেগম বদরুন্নেসা মহিলা কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান তাদের বিতর্ক দল গঠন করেছে। প্রতিযোগিতার অনুষ্ঠানগুলো ধারাবাহিকভাবে সাপ্তাহিকভিত্তিতে প্রতি শুক্রবার এটিএন বাংলায় প্রচারিত হবে।

আগামী ২১ এপ্রিল এফডিসিতে প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আবেদনের ঠিকানা : পরিচালক, ‘যুক্তির আলোয় দেখি’, ডিবেট ফর ডেমোক্রেসি, হাউজ ৮৪, রোড-১৭/এ, ব্লক-ই, বনানী, ঢাকা-১২১৩, ইমেইল debatefordemocracybd@gmail.com।

x

Check Also

সুস্থ হয়ে বাসায় ফিরলেন ব্যারিস্টার রফিক-উল হক

সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাসায় ফিরলেন সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। শনিবার (১৭ অক্টোবর) সকালে রাজধানীর মগবাজারের আদ্-দ্বীন হাসপাতাল থেকে তাকে বাসায় নেওয়া হয়। হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা তরিকুল ইসলাম আকাশ রাইজিংবিডিকে জানান, প্রবীণ ...

ভোট সুষ্ঠু হচ্ছে: মনু

ভোট দেওয়া শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কাজী মনিরুল ইসলাম মনু ঢাকা-৫ আসনের উপনির্বাচনের ভোট সুষ্ঠু হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. কাজী মনিরুল ইসলাম মনু। শনিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় ঢাকা আইডিয়াল ...

‘সৌদি রি-এন্ট্রি ভিসার মেয়াদ ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে’

ঢাকায় সৌদি দূতাবাস ছুটিতে থাকা প্রবাসী কর্মীদের এক্সিট রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এজন্য তাদেরকে ৬ হাজার ৫০০ টাকা করে দিতে হবে। ...

শিরোনামঃ