পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > সংসদ > অনাদায়ী ভূমি উন্নয়নকর আদায়ের তাগিদ

অনাদায়ী ভূমি উন্নয়নকর আদায়ের তাগিদ

নিজস্ব প্রতিবেদক : সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কাছে অনাদায়ী ভূমি উন্নয়নকর আদায়ে উদ্যোগ গ্রহণের সুপারিশ করেছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এমনকি দেশের ইপিজেডগুলোর কাছে ভূমি কর আদায়ের তাগিদ দিয়েছে কমিটি।

বুধবার দশম জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৯তম বৈঠকে ওই সুপারিশ করা হয়। সংসদ সচিবালয় সূত্রে এসব তথ্য জানানো হয়েছে।

কমিটির সভাপতি মো. রেজাউল করিম হীরার সভাপতিত্বে কমিটিতে অন্যান্য সদস্য হলেন- ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মীর শওকাত আলী বাদশা, মো. মকবুল হোসেন এবং এ, কে, এম মাঈদুল ইসলাম।

বৈঠকে আরো কিছু সুপারিশ করা হয়। সুপারিশগুলো হলো- ভূমি মন্ত্রণালয় ও জরিপ অধিদপ্তরের লোকবল নিয়োগের কার্যক্রম চলমান রাখার সুপারিশ।

ভূমি উন্নয়নকর আদায় চলমান রাখার লক্ষ্যে আদালতে দাখিলকৃত মামলাসমূহ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পূর্ববর্তী স্কেলে বা গ্রেডে সহকারী তহসিলদার নিয়োগের সুপারিশ।

বন বিভাগের জমি বন বিভাগের নামে সংশোধনপূর্বক রেকর্ড করিয়ে নেওয়ার সুপারিশ।

যে সমস্ত জমি খাস খতিয়ানভুক্ত আছে তা থেকে অবৈধ দখলদার উচ্ছেদ করে বনায়নের উপযুক্তযায়গায় সামাজিক বনায়ন এবং বনায়নের অনুপোযুক্ত যায়গায় গৃহহীন ও ভূমিহীনদেরআবাসস্থল গড়ে তোলার সুপারিশ করা হয়।

এছাড়া কমিটি ভূমি মন্ত্রণালয় ও জরিপ অধিদপ্তরের কাজের মধ্যে সমন্বয় সাধন, গতিশীলতা বৃদ্ধি ও রাজস্ব আদায় বৃদ্ধি করার লক্ষ্যে প্রযোজ্য ক্ষেত্রে আইন বাতিল ও সংশোধন করার উদ্যোগ গ্রহণ করার সুপারিশ করে।

x

Check Also

দুটি বিলে রাষ্ট্রপতির সম্মতি

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দুটি বিলে সম্মতি দিয়েছেন। দশম জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশনে বিল দুটি পাস হয়। বুধবার জাতীয় সংসদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। বিল দুটি হচ্ছে- বাংলাদেশ গম ...

দণ্ডের বিধান রেখে সংসদে বিদ্যুৎ বিল উত্থাপন হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম

নিজস্ব প্রতিবেদক : ক্রমবর্ধমান চাহিদা পূরণে বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়ন ও সংস্কার সাধন ও মানসম্মত সেবা নিশ্চিত ও বিদ্যুৎ চুরি এবং এ সংক্রান্ত অপরাধে সুনির্দিষ্ট দণ্ডসহ প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে সংসদে বিদ্যুৎ ...

শিগগিরই মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা প্রকাশ হবে’

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, শিগগিরই মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হবে। সোমবার দশম সংসদের ১৮তম অধিবেশনের দ্বিতীয় কার্যদিবসে আওয়ামী লীগের সংসদ সদস্য মকবুল হোসেনের এক সম্পূরক প্রশ্নের ...

শিরোনামঃ