পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > সংসদ > সাড়ে ৪ হাজার ইউনিয়নে পৌঁছাবে অপটিক্যাল ফাইবার

সাড়ে ৪ হাজার ইউনিয়নে পৌঁছাবে অপটিক্যাল ফাইবার

আগামী দুই বছরের মধ্যে দেশের সাড়ে চার হাজার ইউনিয়নে ব্রডব্যান্ড কানেক্টিভিটি সাইবার অপটিক্যাল পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার দশম জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন।

আলোচনায় আরো অংশ নেন প্রাক্তন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, কামাল আহমেদ মজুমদার, কাজী রোজী, নুরুল ইসলাম ওমর।

প্রতিমন্ত্রী বলেন, আগামী দুই বছরের মধ্যে সাড়ে চার হাজার ইউনিয়নে ব্রডব্যান্ড কানেক্টিভিটি সাইবার অপটিক্যল আমরা পৌঁছে দেব। গত ২২ ডিসেম্বর প্রধানমন্ত্রী একটি সভায় প্রায় ১৯শ কোটি টাকার বিশাল প্রজেক্ট বাস্তবায়নের জন্য অনুমোদন দিয়েছেন। আগামী দুই বছরে আমরা সাড়ে হাজার ইউনিয়নে সাইবার অপটিক্যাল নিয়ে যাব।

তিনি আরো বলেন, দেশের জনগণ আজকে ৫ হাজার ২৭৩টি ডিজিটাল সেন্টারে ২০০ রকম সেবা পাচ্ছে। প্রতি মাসে ৬০ লাখ জনগণ সেবা গ্রহণ করছে।

তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী আরো বলেন, আমরা ৬০০ মোবাইল অ্যাপ্লিকেশন করেছি। বাংলাদেশে এখন প্রায় ১০ কোটি মোবাইল সেট মানুষের হাতে আছে। এই ১০ কোটি মোবাইল সেট গড়ে প্রায় ৫ হাজার টাকা করে মূল্য ধরলেও এগুলোর দাম হয় প্রায় ৫০ হাজার কোটি টাকা। অর্থাৎ দেশের মানুষ এখন দারিদ্র্যপীড়িত নয়। এখন আমরা শুধু শ্রমনির্ভর অর্থনীতির ওপর দাঁড়িয়ে নেই। আমরা একটি মেধাভিত্তিক ডিজিটাল বাংলাদেশ গঠনের জন্য দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছি। আমরা এখন গবেষণার দিকে নজর দিচ্ছি।

সারা বিশ্বে আমাদের আইটি শিল্প এখন একটি সম্ভাবনাময় শিল্প হিসেবে আবির্ভূত হয়েছে দাবি করে তিনি বলেন, সরকারের আট বছরের ব্যবধানে ২৬ মিলিয়ন ডলারের আইটি এক্সপোর্ট আজকে বেড়ে দাঁড়িয়েছে ৭০০ মিলিয়ন ডলারে। প্রধানমন্ত্রীর উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় আমাদের লক্ষ্য নির্ধারণ করে দিয়েছেন ২০১৮ সাল নাগাদ আইটি সেক্টর থেকে এক বিলিয়ন ডলার রপ্তানি আয় করার। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় সুনির্দিষ্ট পরিকল্পনা করে দিয়েছেন।

২০২১ সাল নাগাদ বাংলাদেশ যখন স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করবে তখন বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হিসেবে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে।

x

Check Also

দুটি বিলে রাষ্ট্রপতির সম্মতি

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দুটি বিলে সম্মতি দিয়েছেন। দশম জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশনে বিল দুটি পাস হয়। বুধবার জাতীয় সংসদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। বিল দুটি হচ্ছে- বাংলাদেশ গম ...

দণ্ডের বিধান রেখে সংসদে বিদ্যুৎ বিল উত্থাপন হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম

নিজস্ব প্রতিবেদক : ক্রমবর্ধমান চাহিদা পূরণে বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়ন ও সংস্কার সাধন ও মানসম্মত সেবা নিশ্চিত ও বিদ্যুৎ চুরি এবং এ সংক্রান্ত অপরাধে সুনির্দিষ্ট দণ্ডসহ প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে সংসদে বিদ্যুৎ ...

শিগগিরই মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা প্রকাশ হবে’

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, শিগগিরই মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হবে। সোমবার দশম সংসদের ১৮তম অধিবেশনের দ্বিতীয় কার্যদিবসে আওয়ামী লীগের সংসদ সদস্য মকবুল হোসেনের এক সম্পূরক প্রশ্নের ...

শিরোনামঃ