পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > সংসদ > ‘আগামী বাজেটে ফাস্ট ফুডে উচ্চহারে ফ্যাট ট্যাক্স’

‘আগামী বাজেটে ফাস্ট ফুডে উচ্চহারে ফ্যাট ট্যাক্স’

আগামী অর্থবছরে বাজেট প্রণয়নের সময় অবশ্যই ফাস্ট ফুড বা জাঙ্ক ফুডে উচ্চহারে ফ্যাট ট্যাক্স নির্ধারণে নজর দেওয়া হবে সংসদে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার দশম জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে মন্ত্রী একথা বলেন।

সংরক্ষিত মহিলা সংসদ সদস্য নুরজাহান বেগম কার্যপ্রণালি বিধির ৭১ নোটিশে আগামী বাজেটে ফাস্ট ফুড বা জাঙ্ক ফুডের ওপর উচ্চহারে ফ্যাট ট্যাক্স নির্ধারণ করার দাবি করেন।

নোটিশের জবাবে অর্থমন্ত্রী বিশেষ একটি বিষয়ে দৃষ্টি আকর্ষণের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, বিষয়টি বেশ স্পর্শকাতর। জাঙ্ক ফুড বেশ সস্তা দামে পাওয়া যায়। সে কারণে জাঙ্ক ফুড অনেক বেশি চলে। এটাও ঠিক যে, জাঙ্ক ফুড বা ফাস্ট ফুড স্বস্থ্যের জন্য ভালো নয়।

তিনি আরো বলেন, মাননীয় সংসদ সদস্য প্রস্তাব করেছেন, আগামী বাজেটে এ সম্পর্কে আমরা কোনোরকম ট্যাক্স আরোপের চিন্তা-ভাবনা করছি কি-না? সত্যি কথা বলতে কি? আমি সে চিন্তা-ভাবনা আগে করিনি কিন্তু ওনার নোটিশ পাওয়ার পরে মনে হচ্ছে, হয়তো এটির ওপর আমরা কোনো ব্যবস্থা নিতে পারি।

বাজেটের বিষয়ে আলোচনা আগামী মাসের শেষ দিকে শুরু করার ইচ্ছা আছে। তাই কাজের মতো কাজ হবে যদি জাঙ্ক ফুডের বিভিন্ন তালিকা ও বিবরণ পাওয়া যায়। কারণ জাঙ্ক ফুড বিভিন্ন রকমের রয়েছে এবং বিভিন্ন এলাকায় বিভিন্ন রকমের জাঙ্ক ফুড রয়েছে।

প্রস্তাবটি উত্তম দাবি করে তিনি আরো বলেন, আগামী বাজেট প্রণয়নের সময় সেদিকে (জাঙ্ক ফুড) অবশ্যই নজর দেব।

তার আগে জাঙ্ক ফুডকে বিশেষভাবে সংজ্ঞায়িত করা এবং শনাক্ত করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

x

Check Also

দুটি বিলে রাষ্ট্রপতির সম্মতি

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দুটি বিলে সম্মতি দিয়েছেন। দশম জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশনে বিল দুটি পাস হয়। বুধবার জাতীয় সংসদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। বিল দুটি হচ্ছে- বাংলাদেশ গম ...

দণ্ডের বিধান রেখে সংসদে বিদ্যুৎ বিল উত্থাপন হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম

নিজস্ব প্রতিবেদক : ক্রমবর্ধমান চাহিদা পূরণে বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়ন ও সংস্কার সাধন ও মানসম্মত সেবা নিশ্চিত ও বিদ্যুৎ চুরি এবং এ সংক্রান্ত অপরাধে সুনির্দিষ্ট দণ্ডসহ প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে সংসদে বিদ্যুৎ ...

শিগগিরই মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা প্রকাশ হবে’

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, শিগগিরই মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হবে। সোমবার দশম সংসদের ১৮তম অধিবেশনের দ্বিতীয় কার্যদিবসে আওয়ামী লীগের সংসদ সদস্য মকবুল হোসেনের এক সম্পূরক প্রশ্নের ...

শিরোনামঃ