পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রাজনীতি > সামাজিক যোগাযোগ মাধ্যমে দলের প্রচার চান কাদের

সামাজিক যোগাযোগ মাধ্যমে দলের প্রচার চান কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক : জাতীয় নির্বাচনকে সামনে রেখে সামাজিক যোগাযোগ মাধ্যমে দলীয় প্রচার চালাতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। একই সঙ্গে অপপ্রচারের জবাব দেওয়ারও নির্দেশ দেন তিনি।

শুক্রবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এক সেমিনারে ওবায়দুল কাদের বলেন, সমাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের বিরুদ্ধে যে অপপ্রচার হচ্ছে, তার বিরুদ্ধে আমরা শক্ত কোনো জবাব দিতে পারছি না। সব বদলে যাচ্ছে, আমাদেরও বদলাতে হবে, সময়ের সঙ্গে প্রচারণার কৌশল নির্ধারণ করতে হবে।

‘এয়ারকন্ডিশন ঘরে বসে সেমিনার করার সময় আর নেই, সোশ্যাল মিডিয়ায় শক্ত অবস্থান গড়ে তুলুন। রজনীগন্ধার গান গেয়ে লাভ নেই, যেখানে মেশিনগানের গর্জন। এটাকে আর ইগনর করার সময় নেই। তাই দলীয় প্রচারের বিস্তার এবং অপপ্রচার রোধে সোশ্যাল মিডিয়ায় শক্ত অবস্থান গড়ে তুলতে হব’, বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

দলের প্রচার ও প্রকাশনা উপ-কমিটিকে এসব বিষয় নিয়ে কাজ করার পরামর্শ দেন সরকারের এই মন্ত্রী।

আসন্ন নির্বাচনে আওয়ামী লীগের দলীয় স্লোগান কী হবে তা নির্ধারণ করতে না পারায় এই কমিটিকে দায়ী করেন কাদের।

তিনি বলেন, ‘আসন্ন নির্বাচনে আমাদের স্লোগান কী হবে, সেটা এখনও আমরা ঠিক করতে পারিনি। ব্যর্থতার জন্য প্রচার ও প্রকাশনা উপ-কমিটি দায়ী থাকবে। স্লোগান হতে পারে- ‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, বদলে যাচ্ছে বাংলাদেশ’। এগুলো নিয়ে কাজ করতে হবে। আরও শক্তিশালী অবস্থানের দরকার বিশেষ করে সোশ্যাল মিডিয়ায়। এটাকে আর ইগনোর করার সময় নেই। প্রো-অ্যাক্টিভ হতে হবে, রি-অ্যাক্টিভ হয়ে লাভ নেই। রি-অ্যাক্টিভ হবেন রি-অ্যাক্টিভের সময়।’

‘দেশরত্ন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটি।

বিএনপির নির্বাচনী ঐক্যের ডাক প্রসঙ্গে তিনি বলেন, এ দায়িত্ব ফখরুল সাহেব নিতে পারেন। যদিও তাদের নিজেদেরই ঐক্য নেই। নির্বাচনকেন্দ্রিক তারা কখনও তত্ত্বাবধায়ক সরকার কখনও নির্বাচনকালীন সরকারের কথা বলছেন। আমি শুধু বলব, আমাদের সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

খালেদা জিয়ার মুক্তি দাবিতে রাজপথে এসে লাভ নেই জানিয়ে বিএনপিকে আইনি লড়াই চালাতেও পরামর্শ দেন ওবায়দুল কাদের।

ছাত্রলীগ নিয়ে নতুন করে ভাবছে আওয়ামী লীগ : আওয়ামী লীগের নীতিনির্ধারকরা ছাত্রলীগ নিয়ে নতুন করে ভাবছে জানিয়ে সংগঠনটির প্রাক্তন এই নেতা বলেন, অপরাধ করে, অপকর্ম করে কেউ পার পেয়ে যেতে পারে না। এ বিষয়ে আমাদের নেত্রীর অবস্থান জিরো টলারেন্স। দেখুন আমাদের দু’তিনজন এমপি কারাগারে। অপকর্মের বিচার হবে না তা আমাদের কালচারে নেই। ছাত্রলীগকে নিয়ে নতুন করে ভাবছি। সামনে ছাত্রলীগকে নতুন করে রিকাস্ট করার উদ্যোগ আমাদের আছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সামনে তাদের (ছাত্রলীগের) কনফারেন্স আছে। সেই কনফারেন্সে আমরা স্ট্রাকচারাল লিডারশিপ এবং ছাত্রলীগকে নতুন মডেলে বিকশিত করার একটা নির্দেশনা আমাদের নেত্রীর রয়েছে। আমরা সেই লক্ষ্য নিয়ে কাজ করছি। একটু ধৈর্য ধরুন, অপেক্ষা করুন।

তারেক রহমানকে নির্বাচনের আগে দেশে ফিরিয়ে আনা হবে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তারেক রহমানের সাহস আছে কিনা- সেটা দেখতে হবে। বিদেশে বসে কথার বোমা ফাটাচ্ছেন কেন? জেলের ভয়ে বিদেশে বসে আছেন কেন? বিদেশে বসে দেশের রাজনীতি করবেন এটা তো হতে পারে না।

সেমিনারে প্রচার ও প্রকাশনা উপ-কমিটির চেয়ারম্যান এইচ টি ইমাম বলেন, নির্বাচন একটি লড়াই, এ লড়াইয়ে জিততে হবে। নির্বাচনমুখী প্রচারণার দিকে গুরুত্বারোপ করা হবে। আমরা ইতোমধ্যে নতুন কৌশল অবলম্বন করা শুরু করেছি।

সেমিনারে অন্যদের মধ্যে বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. মো. ফরাসউদ্দিন, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর প্রমুখ বক্তব্য রাখেন।

x

Check Also

পাবনা-৪ আসনে জাপার প্রার্থী রেজাউল করিম

পাবনা-৪ আসনের উপ-নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন মো. রেজাউল করিম। সোমবার (৩১ আগস্ট) দুপুরে রাজধানীর বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে পার্টির মনোনয়ন বোর্ডের সভায় সাক্ষাৎকার শেষে মো. রেজাউল করিমকে দলীয় প্রার্থী ঘোষণা করা ...

আ.লীগের মনোনয়ন বোর্ডের সভা আজ

ঢাকার দুটিসহ ৫টি উপ নির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে মনোনয়ন বোর্ডের সভা ডেকেছে আওয়ামী লীগ। রোববার (৩০ আগস্ট) বিকেল সাড়ে ৪টায় দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এ সভা অনুষ্ঠিত হবে। আওয়ামী ...

গ্রেনেড হামলায় বিএনপি জড়িত তা দিবালোকের মত সত্য : কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ২১শে আগস্টের গ্রেনেড হামলায় যে বিএনপি জড়িত তা দিবালোকের মত সত্য, ধামাচাপা দিয়ে পার পাবে না কেউ। রোববার সকালে জাতীয় শোক দিবস উপলক্ষে ...

শিরোনামঃ