পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রাজনীতি > খুলনায় লেভেল প্লেইং ফিল্ড নেই : আ. লীগ

খুলনায় লেভেল প্লেইং ফিল্ড নেই : আ. লীগ

নিজস্ব প্রতিবেদক : খুলনা সিটি করপোরেশন নির্বাচনের প্রচারণায় লেভেল প্লেইং ফিল্ড নেই বলে অভিযোগ করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমামের নেতৃত্বে আওয়ামী লীগের এক প্রতিনিধিদল নির্বাচন কমিশনের কাছে এ অভিযোগ করে।

বুধবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সঙ্গে বৈঠক করে আওয়ামী লীগের প্রতিনিধিদল। বৈঠক শেষে এইচটি ইমাম সাংবাদিকদের এ কথা জানান।

এইচটি ইমাম বলেন, আরপিও যখন তৈরি হয়েছিল, বর্তমান সময়ের সঙ্গে তার সঙ্গতি নেই। আমাদের মন্ত্রী-এমপিরা প্রচারণায় যেতে পারছেন না। বিএনপির কেন্দ্রীয় নেতারা ঝাঁকে ঝাঁকে অংশ নিচ্ছেন। অন্যান্য দলের সব নেতাকর্মীরা সেখানে ঝাঁপিয়ে পড়ছে। নির্বাচনে প্রচারণায় লেভেল প্লেইং ফিল্ড নেই।

তিনি বলেন, প্রচারণায় এ অসম ব্যবস্থা বিরাজ করছে। আমাদের প্রচারণা বহুলাংশে ব্যহত হচ্ছে, যাতে লেভেল প্লেয়িং ফিল্ড বাস্তবায়ন হচ্ছে না। কমিশনকে বলেছি, আচরণবিধি সংশোধন করতে হবে। এখন না হলে আগামীতে যাতে স্থানীয় নির্বাচনে এমপিরা অংশ নিতে পারে সে ব্যবস্থা করতে হবে।

এইচটি ইমাম বলেন, খুলানা সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা ইউনুচ আলী পক্ষপাতদুষ্ট। তার অতীত অত্যন্ত কালিমাযুক্ত। সে দলীয় (বিএনপির) ক্যাডার হিসেবেও কাজ করেছে। তার বর্তমান কার্যকলাপ তা প্রমাণ করে। এই অভিযোগ আমরা আগেও করেছি। আমরা কমিশনকে সেখানে তার কার্যক্রম পর্যবেক্ষণের জন্য বলেছি।

এইটি ইমাম বলেন, এ কর্মকর্তা সংবিধানের বিরুদ্ধে কথা বলেছেন। তার অতীত কলুষিত। দলীয় বিবেচনায় বিএনপি-জামায়াত শাসনামলে নিয়োগ পেয়েছে। আমরা তার প্রতি অনাস্থা প্রকাশের কথা ইসিকে জানিয়েছি।

তিনি বলেন, নির্বাচন উপলক্ষে সন্ত্রাসীরা দলীয় পরিচয়ে সেখানে ঢুকে পড়ছে, বিষয়টি লক্ষ্য রাখার জন্য কমিশনকে বলেছি।

পরে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ আওয়ামী লীগের দাবির বিষয়ে সাংবাদিকদের জানান, প্রতিনিধিদল যেসব দাবি নিয়ে এসেছে, কমিশন সব শুনেছে। বিষয়গুলো বিবেচনার আশ্বাস দেওয়া হয়েছে।

রিটার্নিং অফিসারের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে সচিব জানান, ভোটের সময় নানা অভিযোগ আসতেই পারে। কমিশন রিটার্নিং কর্মকর্তাকে সহায়তার জন্য যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) পর্যায়ের ইসির নিজস্ব কর্মকর্তাকে পাঠানো হয়েছে। এই প্রথম রিটার্নিং কর্মকর্তা হয়েছেন ওই নির্বাচন কর্মকর্তা। অনেক কিছু ভালোভাবে ডিল করতে পারেননি, সুন্দরভাবে হয়নি। কিছু সীমাবদ্ধতাও ছিল। এখন আইন মোতাবেক তাকে সহায়তা করবেন ইসির যুগ্ম সচিব।

আওয়ামী লীগ খুলনার রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে যে অভিযোগ করেছে। আপনারা তার কোনো প্রমাণ পেয়েছেন কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, না, আমরা তার কোনো প্রমাণ পাইনি।

রিটার্নিং কর্মকর্তার কার্যক্রম পর্যবেক্ষণের জন্য আরেকজন কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হলে তার দায়িত্ব পালনে কোনো সমস্যা হবে কি না বা কমিশন এটা পারে কি না? এর প্রশ্নের জবাবে তিনি বলেন, কমিশন চাইলে যেকোনো সময় এটা পারে। প্রয়োজনে সেখানে আমি যেতে পারি বা চাইলে কোনো নির্বাচন কমিশনারও যেতে পারেন।

আওয়ামী লীগের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক প্রসঙ্গে সচিব বলেন, বৈঠকে তারা বলেছেন, ওখানে লেভেল প্লেইং ফিল্ড নেই। দলীয় সংসদ সদস্যরা প্রচারণায় অংশ নিতে না পারায় তাদের প্রার্থী ক্ষতিগ্রস্ত হচ্ছেন। সেখানে সন্ত্রাসীরা প্রবেশ করছে, বিষয়টি লক্ষ্য রাখতে বলেছেন। তাদের প্রার্থীর বিরুদ্ধে ধর্মীয় অপপ্রচার চালানো হচ্ছে। প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং অফিসাররা যেন নিরপেক্ষ হয় সেটি বলেছেন।

প্রতিনিধিদল যেসব কথা বলেছেন, সে বিষয়ে কমিশন কী বলেছে? জানতে চাইলে সচিব বলেন, উনারা যে প্রস্তাব দিয়েছেন, কমিশন বলেছে, বিষয়গুলো ক্ষতিয়ে দেখা হবে।

আওয়ামী লীগের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম। তার সঙ্গে ছিলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, আব্দুর রহমান, দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ ও কার্যনির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওসার।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ ও অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান।

x

Check Also

ধর্ষণের বিরুদ্ধে রাষ্ট্রের সর্বোচ্চ অবস্থান চান রওশন

ধর্ষণের বিরুদ্ধে রাষ্ট্রের সর্বোচ্চ অবস্থান দরকার বলে মনে করেন বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ। বুধবার (০৭ অক্টোবর) এক বিবৃতিতে তিনি বলেন, দেশজুড়ে একের পর এক ধর্ষণ ও নির্যাতনের ঘটনা ঘটছে। সেই সঙ্গে নির্যাতনের ভিডিও সামাজিক ...

যুবলীগকে মাঠে থাকার নির্দেশ

ঢাকা-৫ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর বিজয় নিশ্চিত করতে যুবলীগকে মাঠে থাকার নির্দেশ দিয়েছেন সংগঠনটির চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। রোববার (৪ অক্টোবর) বিকেলে রাজধানীর যাত্রাবাড়ীর নুর কমিউনিটি সেন্টারে যুবলীগ আয়োজিত জরুরি নির্বাচনী সভায় ...

‘আন্দোলনের নামে সন্ত্রাসী কর্মকাণ্ড মেনে নেওয়া হবে না’

আন্দোলনের নামে কোনো ধরনের সন্ত্রাস সৃষ্টি, জণভোগান্তি এবং জণমালের ক্ষতি সরকার মেনে নেবে না বলে বিএন‌পিকে সতর্ক করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রোববার (০৪ অক্টোবর) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ত্রাণ ...

শিরোনামঃ