পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রাজনীতি > রোহিঙ্গা সংকট সমাধানে বিএনপির ১০ সুপারিশ

রোহিঙ্গা সংকট সমাধানে বিএনপির ১০ সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা সংকট সমাধানে সরকারের প্রতি ১০ দফা সুপারিশ করেছে বিএনপি।

বুধবার বিকেলে রাজধানীর গুলশানের একটি হোটেলে ‘রোহিঙ্গা সংকট ও বাংলাদেশের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এ সুপারিশগুলো উপস্থাপন করা হয়।

গোলটেবিল আলোচনায় বিএনপির নেতৃবৃন্দসহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, কানাডা, ফ্রান্স, অস্ট্রেলিয়া, জাপান, ভারত, পাকিস্তান, নরওয়ে, সুইডেন, সুইজারল্যান্ড, আফগানিস্তান, তুরস্ক প্রভৃতি দেশের কূটনীতিক এবং জাতিসংঘ ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের কর্মকর্তারা অংশ নেন।

বিএনপির সুপারিশগুলো হলো- জাতীয় ঐক্য সৃষ্টি; রোহিঙ্গাদের প্রত্যাবাসনে তাদের নাগরিকত্ব, নিরাপত্তা, নিজের মাতৃভূমিতে অবাধ চলাচলের অধিকার নিশ্চিতকরণ; বন্ধুপ্রতিম রাষ্ট্রসমূহকে নিয়ে রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করা, প্রত্যাবাসনের আগে ও পরে জাতিসংঘের তত্ত্বাবধানে মিয়ানমারের পরিস্থিতি পর্যবেক্ষণের সুযোগ রাখা, রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে যাতে জঙ্গি ও সন্ত্রাসবাদ সৃষ্টি না হয় সে ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়া।

সেমিনারে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই সেমিনারের মধ্য দিয়ে আমরা সরকারের কাছে পৌঁছাতে চাই, জনগণের কাছে পৌঁছাতে চাই, বিশ্বমানবতার কাছে পৌঁছাতে চাই। একই সঙ্গে আমরা আন্তর্জাতিক সংস্থাগুলো, জাতিসংঘ ও বিশ্বের প্রতি আহ্বান জানাচ্ছি, যে সংকট তৈরি হয়েছে তার সমাধানে তাদের ভূমিকা পালন করতে হবে।

তবে কূটনীতিরা কোনো বক্তব্য দেননি। তারা আলোচকদের বক্তব্যের নোট নেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও পররাষ্ট্র কমিটির চেয়ারম্যান আমীর খসরু মাহমুদ চৌধুরী। বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মইন খান, গণস্বাস্থ্য সংস্থার ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, সাবেক প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা রিয়াজ রহমান, অর্থনীতিবিদ অধ্যাপক মাহবুবউল্লাহ, সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলাম, সাবেক সচিব এ এইচ এম মোফাজ্জল করীম, শিক্ষাবিদ অধ্যাপক দিলারা চৌধুরী ও অধ্যাপক সুকোমল বড়ুয়া বক্তব্য রাখেন।

x

Check Also

‘বিপদ আসছে, চোখ বন্ধ করে থাকলে চলবে না’

নিজস্ব প্রতিবেদক : ‘বিপদ আসছে, চোখ বন্ধ করে থাকলে তো চলবে না। মরুভূমিতে ঝড় আসলে উট পাখি মাথাটা বালুর মধ্যে দিয়ে ভাবে যে, সবকিছু ঠেকে গেল। তাতে কিন্তু মরুভূমির ঝড় বন্ধ হয় না। আজকে মাথা ...

সভাপতি-সম্পাদক পদে আলোচনায় শীর্ষে শ্রাবণ-জুয়েল

ছাত্রদলের ষষ্ঠ কেন্দ্রীয় কাউন্সিলে সভাপতি পদে আলোচনার শীর্ষে রয়েছেন সংগঠনের সাবেক বৃত্তি ও ছাত্র কল্যাণ সম্পাদক কাজী রওনকুল ইসলাম শ্রাবণ। তার সঙ্গে মূল প্রতিদ্বন্দ্বিতা হতে পারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যুগ্ম সম্পাদক হাফিজুর রহমানের সঙ্গে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ...

‘নজরুল সাহিত্যের মাধ্যমে অন্যায়ের প্রতিবাদ করেছেন’

নিজস্ব প্রতিবেদক : ‘কবি নজরুল ইসলাম তার সাহিত্যকর্মের মাধ্যমে মানবতার কথা বলেছেন, অন্যায়ের প্রতিবাদ করেছেন। তিনি লেখনির মাধ্যমে ব্রিটিশবিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।’ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সংবাদ মাধ্যমে পাঠানো ...

শিরোনামঃ