পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রাজনীতি > রোহিঙ্গা সংকট সমাধানে বিএনপির ১০ সুপারিশ

রোহিঙ্গা সংকট সমাধানে বিএনপির ১০ সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা সংকট সমাধানে সরকারের প্রতি ১০ দফা সুপারিশ করেছে বিএনপি।

বুধবার বিকেলে রাজধানীর গুলশানের একটি হোটেলে ‘রোহিঙ্গা সংকট ও বাংলাদেশের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এ সুপারিশগুলো উপস্থাপন করা হয়।

গোলটেবিল আলোচনায় বিএনপির নেতৃবৃন্দসহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, কানাডা, ফ্রান্স, অস্ট্রেলিয়া, জাপান, ভারত, পাকিস্তান, নরওয়ে, সুইডেন, সুইজারল্যান্ড, আফগানিস্তান, তুরস্ক প্রভৃতি দেশের কূটনীতিক এবং জাতিসংঘ ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের কর্মকর্তারা অংশ নেন।

বিএনপির সুপারিশগুলো হলো- জাতীয় ঐক্য সৃষ্টি; রোহিঙ্গাদের প্রত্যাবাসনে তাদের নাগরিকত্ব, নিরাপত্তা, নিজের মাতৃভূমিতে অবাধ চলাচলের অধিকার নিশ্চিতকরণ; বন্ধুপ্রতিম রাষ্ট্রসমূহকে নিয়ে রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করা, প্রত্যাবাসনের আগে ও পরে জাতিসংঘের তত্ত্বাবধানে মিয়ানমারের পরিস্থিতি পর্যবেক্ষণের সুযোগ রাখা, রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে যাতে জঙ্গি ও সন্ত্রাসবাদ সৃষ্টি না হয় সে ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়া।

সেমিনারে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই সেমিনারের মধ্য দিয়ে আমরা সরকারের কাছে পৌঁছাতে চাই, জনগণের কাছে পৌঁছাতে চাই, বিশ্বমানবতার কাছে পৌঁছাতে চাই। একই সঙ্গে আমরা আন্তর্জাতিক সংস্থাগুলো, জাতিসংঘ ও বিশ্বের প্রতি আহ্বান জানাচ্ছি, যে সংকট তৈরি হয়েছে তার সমাধানে তাদের ভূমিকা পালন করতে হবে।

তবে কূটনীতিরা কোনো বক্তব্য দেননি। তারা আলোচকদের বক্তব্যের নোট নেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও পররাষ্ট্র কমিটির চেয়ারম্যান আমীর খসরু মাহমুদ চৌধুরী। বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মইন খান, গণস্বাস্থ্য সংস্থার ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, সাবেক প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা রিয়াজ রহমান, অর্থনীতিবিদ অধ্যাপক মাহবুবউল্লাহ, সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলাম, সাবেক সচিব এ এইচ এম মোফাজ্জল করীম, শিক্ষাবিদ অধ্যাপক দিলারা চৌধুরী ও অধ্যাপক সুকোমল বড়ুয়া বক্তব্য রাখেন।

x

Check Also

ইভিএম সাগরে ফেলে দেয়ার আহ্বান

ইলেক্ট্রনিক ভোটিং মেশিনগুলো (ইভিএম) বঙ্গোপসাগরে ফেলে দেয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। সোমবার জাতীয় প্রেসক্লাবে এক মতবিনিময় সভায় তিনি বলেন, গণতন্ত্রের স্বার্থে, এ দেশের মানুষের অধিকারের স্বার্থে দয়া করে মেশিনগুলো ...

জাপার কাউন্সিল আজ: নেতৃত্বে কাদের-রাঙ্গা, যাচ্ছেন না রওশন

সাবেক রাষ্ট্রপতি প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদকে ছাড়া তাঁর রেখে যাওয়া জাতীয় পার্টির ৯ম কাউন্সিল আজ। শনিবার সকাল ১০টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের বাইরে খোলা জায়গায় হবে দলের এই কেন্দ্রীয় কাউন্সিল। সকালে উদ্বোধনী অনুষ্ঠান, নেতাদের বক্তব্য, বিদায়ী ...

জাপার কাউন্সিলে আ: লীগ, বাম ও ডান সবাইকে আমন্ত্রণ

ক্ষমতাসীন আওয়ামী লীগ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাসদ, বাসদসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনকে ২৮ ডিসেম্বরের কাউন্সিলে আমন্ত্রণ জানিয়েছে জাতীয় পার্টি। বুধবার সন্ধ্যায় ধানমন্ডির আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও ...

শিরোনামঃ